রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ভারতের পশ্চিমবঙ্গের হাওড়া জেলায় প্রতিষ্ঠিত একটি আন্তর্জাতিক আধ্যাত্মিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান যা রামকৃষ্ণ মিশন(প্রচলিত নাম বেলুড় মঠ) নামে খ্যাত তার একটি একটি শাখাকেন্দ্র বাংলাদেশের রাজধানী ঢাকাতে অবস্থিত রামকৃষ্ণ মঠ ও মিশন। বাংলাদেশে রামকৃষ্ণ মিশনের প্রধাণ কেন্দ্রও ঢাকার এই মঠটি।[১]এটি বাংলাদেশে রামকৃষ্ণ-বিবেকানন্দ আন্দোলন পরিসঞ্চালনের একটি অন্যতম প্রধাণ পীঠস্থান।পুরনো ঢাকার বুড়িগঙ্গা নদীর নিকটে টিকাটুলির রামকৃষ্ণ মিশন রোডে এটি অবস্থিত।১৮৯৯ সালে স্বয়ং স্বামী বিবেকানন্দ তাঁর দু'জন শিষ্য স্বামী বিরজানন্দ ও স্বামী প্রকাশনন্দকে ঢাকায় প্রেরণ করেন পূর্ববঙ্গে রামকৃষ্ণ ভাবধারা প্রচার করার উদ্দেশ্যে।[২]১৯০৪ সাল থেকে এটি নিয়মিত বিভিন্ন অনুষ্ঠান ও প্রকাশনা কাজ করতে শুরু করে।[২]১৯১৪ সালের অক্টোবর মাসে বেলুড় মঠ কর্তৃক এটি রামকৃষ্ণ মিশনের একটি শাখা হিসেবে স্বীকৃতি লাভ করে।[৩]১৯১৬ সালের ১৩ ফেব্রুয়ারি রামকৃষ্ণ মিশনের তৎকালীন সঙ্ঘাধ্যক্ষ স্বামী ব্রহ্মানন্দ ও স্বামী প্রেমানন্দ রামকৃষ্ণ মন্দিরের ভিত্তি স্থাপন করেন।[৪][৫]ঢাকার জমিদার, ধর্ম ও সংস্কৃতির পৃষ্ঠপোষক যোগেশ চন্দ্র দাসের দান করা সাত বিঘা জমিতে এ মঠ ও মিশন প্রতিষ্ঠিত হয়।বর্তমানে এই মঠটি বাংলাদেশস্থ রামকৃষ্ণ মিশনের প্রধান কার্যালয়।

ইতিহাস[সম্পাদনা]

মন্দির স্থাপত্য[সম্পাদনা]

কার্যক্রম[সম্পাদনা]

বিদ্যালয়[সম্পাদনা]

বিবেকানন্দ বিদ্যার্থী ভবন/ ছাত্রাবাস[সম্পাদনা]

এটি একটি আদর্শ ছাত্রাবাস যা রামকৃষ্ণ মিশন, ঢাকা কতৃক পরিচালিত। এখানে একাদশ ও দ্বাদশ শ্রেণির মোট 67 জন বিদ্যার্থি থাকেন। এরা সবাই নটরডেম কলেজ, ঢাকার শিক্ষার্থী। বিদ্যার্থিদের সার্বিক দেখভালের জন্য দুজন মহারাজ নিয়জিত রয়েছেন।

গ্রন্থাগার[সম্পাদনা]

দাতব্য চিকিৎসালয়[সম্পাদনা]

প্রশিক্ষণ কর্মসূচী[সম্পাদনা]

সেবা বিভাগ[সম্পাদনা]

সাংস্কৃতিক কর্মসূচী[সম্পাদনা]

এটি একটি আদর্শ ছাত্রাবাস যা রামকৃষ্ণ মিশন, ঢাকা কতৃক পরিচালিত। এখানে একাদশ ও দ্বাদশ শ্রেণির মোট 67 জন বিদ্যার্থি থাকেন। এরা সবাই নটরডেম কলেজ, ঢাকার শিক্ষার্থী। বিদ্যার্থিদের সার্বিক দেখভালের জন্য দুজন মহারাজ নিয়জিত রয়েছেন।

শতবর্ষ উদযাপন[সম্পাদনা]

ফটো গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রামকৃষ্ণ মিশন, বাংলাদেশ-বাংলাপিডিয়া
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৫ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১৭ 
  3. bonikbarta.com। "রামকৃষ্ণ মিশন ঢাকার শতবর্ষ পূর্তি উৎসব শুরু আজ"। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "রামকৃষ্ণ মিশন :শত বছরের পথচলা - দৃষ্টিকোন - The Daily Ittefaq"। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৭ 
  5. Mission, Belur Math, The Headquarters of Ramakrishna Math & Ramakrishna। "Address and Activities of Dhaka Branch of the Ramakrishna Math and Ramakrishna Mission"belurmath.org। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৭  horizontal tab character in |title= at position 79 (সাহায্য)