রাভেনশ কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Ravenshaw College (now Ravenshaw University)
নীতিবাক্যKnowledge Is Power
ধরনPublic
স্থাপিত১৮৬৮; ১৫৪ বছর আগে (1868)
অধ্যক্ষB. H. Das
অবস্থান, ,
শিক্ষাঙ্গন২০.০০ একর (৮০,৯০০ মি)
ওয়েবসাইটravenshawuniversity.ac.in

রাভেনশ কলেজ (বর্তমানে রাভেনশ বিশ্ববিদ্যালয় ) ভারতের কটক শহরে অবস্থিত। ১৮৬৮ সালে কলেজটি টমাস এডওয়ার্ড রেভেনশোর জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। টমাস এবং তাঁর স্ত্রী মেরি সুসানাহ সিমন্ডস রেভেনশাহ ভারতের বাসিন্দা ছিলেন এবং ভারতীয় রাজনৈতিক সেবায় সফল হয়েছিলেন।

ইতিহাস[সম্পাদনা]

১৮৬৬ সালের দুর্ভিক্ষের পরে ওডিশার জনগণ এবং কয়েকটি উদার ব্রিটিশ কটকে কলেজ শুরু করতে চেয়েছিল। টমাস এডওয়ার্ড রেভেনশ, ওডিশা বিভাগের অফিসিয়ং কমিশনার অবশেষে বাংলা সরকার কলেজ শিক্ষায় ওড়িয়া শিক্ষার্থীদের অসুবিধা উপলব্ধি করে এবং কটক জিলা স্কুলে কলেজিয়েট ক্লাস শুরু করার অনুমতি পেতে সফল হন। এইভাবে ওড়িশার প্রথম কলেজটি 1868 জানুয়ারীতে জন্মগ্রহণ করেছিল কেবলমাত্র মধ্যবর্তী ক্লাস এবং ছয় শিক্ষার্থী রোলে রয়েছে।

১৮৭৫ সালের জানুয়ারিতে কমিশনার রেভেনশ্যা রাভেনশো কলেজিয়েট স্কুলকে একটি পূর্ণাঙ্গ ডিগ্রি কলেজে রূপান্তরিত করার প্রস্তাব দেয়। বাংলা সরকার এই শর্তের সাথে দাবিটি মেনে নিয়েছিল যে, জনসাধারণের জন্য ৪০,০০০ টাকার অবদান রয়েছে। প্রস্তাবিত কলেজের জন্য 30,000 / - জমা দেওয়া হবে। রাভেনশা বিষয়টি ব্যক্তিগত স্বার্থের বিষয় হিসাবে তুলে ধরে প্রয়োজনীয় পরিমাণে সংগ্রহের গ্যারান্টি দিয়েছিল। বাংলার ডিপিআই মিঃ এইচ উড্রুউ রাভেনশাকে সমর্থন করেছিলেন। বাংলা সরকারের সচিব মিঃ এইচ জে রেনল্ডস জনগণের অনুদানের মাধ্যমে অর্ধমাসিক ব্যয় পূরণের অতিরিক্ত শর্তে ভারত সরকারকে প্রাসঙ্গিক অভিযোগ এবং অধ্যক্ষের পদ মঞ্জুর করার অনুরোধ করেছিলেন।


তথ্যসূত্র[সম্পাদনা]