রাধুনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাধুনি
রাধুনির বীজ
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: উদ্ভিদ (প্লান্টি)
গোষ্ঠী: সংবাহী উদ্ভিদ ট্র্যাকিওফাইট
ক্লেড: সপুষ্পক উদ্ভিদ (অ্যাঞ্জিওস্পার্মস)
ক্লেড: ইউডিকটস
গোষ্ঠী: অ্যাস্টেরিডস (Asterids)
বর্গ: Apiales
পরিবার: Apiaceae
গণ: Trachyspermum
(DC.) Craib
প্রজাতি: T. roxburghianum
দ্বিপদী নাম
Trachyspermum roxburghianum
(DC.) Craib
প্রতিশব্দ[১]
  • Trachyspermum involucratum Wolff non Marie
  • Carum roxburghianum Benth ex Kurz

রাধুনি বা আজমোদা (বৈজ্ঞানিক নাম Trachyspermum roxburghianum বা Carum roxburghianum) এপিয়াসি পরিবারের একটি সপুষ্পক উদ্ভিদ। দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইন্দোনেশিয়াতে এটি প্রচুর চাষ করা হয়। এর শুকানো সুগন্ধী ফল বা বীজ বাঙালি শৈলীর রন্ধনপ্রণালীতে প্রায়শই ব্যবহার করা হয়, যদিও ভারতের বাকী অংশে এর ব্যবহার বিরল। রাঁধুনি উদ্ভিদের টাটকা পাতা থাইল্যান্ডে ভেষজ হিসেবে এবং মিয়ানমার ও শ্রীলঙ্কাতে ঔষধি হিসেবে ব্যবহৃত হয়।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

রাঁধুনির ক্ষুদ্র শুকানো ফল বা বীজগুলি দেখতে জোয়ান, পাথুনিশা-জিরার বীজের মত। পাথুনির বীজের সাথে দেখতে ও স্বাদে কাছাকাছি বলে এগুলিকে একটির সাথে আরেকটি ভুল করা হয় এবং বদলি হিসেবেও ব্যবহার করা হয়।

নামকরণ[সম্পাদনা]

বাংলায় রাধুনি নামে পরিচিত এই উদ্ভিদটি হিন্দি ও উর্দু ভাষাতে আজমোদ (अजमोद / اجمود), সংস্কৃত ভাষাতে আজমোদা বা আজমোদিকা (अजमोद বা अजमोदिका), বর্মী ভাষাতে "কান্ত-বালু" এবং থাই ভাষাতে "ফাক চি লোম" নামে পরিচিত।

ব্যবহার[সম্পাদনা]

রাধুনি খুবই ঝাঁঝালো একটি মসলা। এর গন্ধ বিলাতি রাধুনির মত কিন্তু স্বাদে পাথুনির মত। দুই চিমটি রাধুনি দিলেই তরকারির গন্ধ সম্পূর্ণ বদলে যায়। বাঙালি শৈলীর রন্ধনপ্রণালীতে গোটা বীজ খুব গরম তেলে দ্রুত ভেজে ফাটিয়ে ব্যবহার করা হয়। কখনও কখনও বাংলার স্থানীয় পাঁচফোড়ন নামের পাঁচমিশালি মসলার মিশ্রণে কালো সরিষার বীজের পরিবর্তে রাধুনির বীজ ব্যবহার করা হয়। পাঁচফোড়নের বাকী উপাদানগুলি হল জিরাবীজ, মেথিবীজ, মৌরিবীজকালোজিরা বীজ। আচার বানাতেও এর ব্যবহার আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Geeta, R.। "Radhuni: what is it??"। ২০০৮-০৩-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৪-১৯