রাধনপুর রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাধনপুর রাজ্য
રાધનપુર
ব্রিটিশ ভারত দেশীয় রাজ্য

১৭৫৩–১৯৪৮

প্রতীক

প্রতীক

রাধনপুর রাজ্যের অবস্থান
সৌরাষ্ট্রে রাধনপুর রাজ্যের অবস্থান
ইতিহাস
 •  প্রতিষ্ঠিত ১৭৫৩
 •  ভারতের স্বাধীনতা ১৯৪৮
আয়তন
 •  ১৯৩১ ২,৯৭৮ কিমি (১,১৫০ বর্গ মা)
জনসংখ্যা
 •  ১৯৩১ ৬১,৫৪৮ 
ঘনত্ব ২০.৭ /কিমি  (৫৩.৫ /বর্গ মা)

রাধনপুর (গুজরাটি: રાધનપુર) মুসলিম শাসক দ্বারা শাসিত ব্রিটিশ ভারতের একটি দেশীয় রাজ্য ছিল। ১৯৪৮ খ্রিষ্টাব্দের ১০ই জুন এই রাজ্যকে ভারতে অন্তর্ভুক্ত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

রাধনপুরের ফৌজদার বাবি রাজবংশের প্রথম জওয়ান মর্দ খান ১৭২৯ খ্রিষ্টাব্দে নবাব উপাধি ধারণ করেছিলেন, কিন্তু এই অঞ্চলের প্রকৃত স্বাধীন নবাব হিসেবে তার পুত্র দ্বিতীয় জওয়ান মর্দ খান প্রথম এই রাজ্য শাসন করেন। তিনি আহমেদাবাদ শহরে মারাঠা সৈন্যদের একটি অবরোধ প্রতিরোধ ও আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন, কিন্তু পরে শহর সমর্পণ করতে বাধ্য হন। ১৭৫৩ খ্রিষ্টাব্দের ৩০শে মার্চ তাকে ক্ষতিপূরণ হিসেবে মারাঠারা পত্তন, বড়নগর, সামি, মুনিপুর, থরড়, বিশালনগর, খেরালু, রাধনপুর, বিজাপুর ও থরওয়ারাহ প্রভৃতি অঞ্চলের জায়গীর প্রদান করলে রাধনপুরকে কেন্দ্র করে তিনি স্বাধীন রাজ্য গঠন করেন। তার পৌত্র [[প্রথম মহম্মদ শের খান ১৮১৩ খ্রিস্টাব্দের ১৬ই ডিসেম্বর ব্রিটিশদের সঙ্গে সন্ধিচুক্তি করে তাঁর রাজ্যকে ব্রিটিশ রক্ষাধীন রাজ্যে পরিণত করেন। নবাব মহম্মদ জোরাওয়ার শের খানমহম্মদ বিসমিল্লাহ খানের রাজত্বকালে রাজ্যে আধুনিক শিক্ষাব্যবস্থা, বিচারব্যবস্থা, স্বাস্থ্যকেন্দ্র ও সেচব্যবস্থার উন্নতি সাধিত হয়। রাজ্যের অষ্টম নবাব দ্বিতীয় মহম্মদ শের খান নাবালক অবস্থায় সিংহাসনলাভ করলে ১৮৯৫ খ্রিস্টাব্দ থেকে ১৯০৭ খ্রিস্টাব্দ পর্যন্ত ডব্লিউ. বীল, ম্যালকম থমাস লাইড, জর্জ ব্রুডরিক ও'ডোনেল, ফ্রেডরিক উইলিয়াম ওডহাইস এবং নর্মান সিনক্লেয়ার কগহিল প্রভৃতি ব্রিটিশ আধিকারিকেরা রাজপ্রতিনিধি রূপে রাজ্যশাসন করেন। তাঁর আমলে রাজ্যে বিনামূল্যে শিক্ষাব্যবস্থার প্রচলন হয়। পরবর্তী নবাব মহম্মদ জালালউদ্দীন খানের রাজত্বকালে অভ্যন্তরীণ করপ্রদান ব্যবস্থাকে বাতিল করা হয়। রাজ্যের অন্তিম নবাব মুর্তজা খান ১৯৪৮ খ্রিস্টাব্দের ১০ই জুন তিনি সদ্যস্বাধীন ভারতের সঙ্গে রাজ্যের অন্তর্ভুক্তির চুক্তিতে স্বাক্ষর করেন। ১৯৭১ খ্রিস্টাব্দের ২৮শে ডিসেম্বর ভারত সরকার সংবিধান সংশোধন করলে রাজ্যের নবাব পদের বিলুপ্তি ঘটে।[১]

নবাব[সম্পাদনা]

রাধনপুর রাজ্যের নবাবরা বাবি রাজবংশের একটি প্রশাখার অন্তর্গত। পরিবারগত দিক থেকে তাঁরা জুনাগড়বালাসিনোর রাজ্যের নবাবদের সঙ্গে সম্পর্কযুক্ত।[২] এই রাজ্যের নবাবদের তালিকা নিম্নে প্রদত্ত হল[১]-

নাম চিত্র জীবনকাল রাজত্বকাল
প্রথম জওয়ান মর্দ খান ?-১৭২৯ ১৭২৯
দ্বিতীয় জওয়ান মর্দ খান ?-১৭৬৫ ১৭২৯-১৭৬৫
মহম্মদ নজমউদ্দীন খান ?-১৭৮৭ ১৭৬৫-১৭৮৭
মহম্মদ গাজীউদ্দীন খান ?-১৮১৩ ১৭৮৭-১৮১১
প্রথম মহম্মদ শের খান ?-১৮২৫ ১৮১১-১৮২৫
মহম্মদ জোরাওয়ার শের খান Muhammad Jorawar Sher Khan 01.jpg ১৮২২-১৮৭৪ ১৮২৫-১৮৭৪
মহম্মদ বিসমিল্লাহ খান Muhammad Bismillah Khan.jpg ১৮৪৩-১৮৯৫ ১৮৭৪-১৮৯৫
দ্বিতীয় মহম্মদ শের খান Muhammad Sher Khan II.jpg ১৮৮৬-১৯১০ ১৮৯৫-১৯১০
মহম্মদ জালালউদ্দীন খান Muhammad Jalal ud-din Khan.jpg ১৮৮৯-১৯৩৬ ১৯১০-১৯৩৬
মুর্তজা খান ১৮৯৯-? ১৯৩৬-১৯৪৮

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Christopher Buyers। "Radhanpur, The Babi Dynasty"www.royalark.net। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Princely States of India

আরো পড়ুন[সম্পাদনা]

  • Rancodji Amarji. Tarikh-i-Sorath: A History of the Provinces of Sorath and Halar in Kathiawad. Education Society Press, & Thacker & Co. Ltd., London, 1882.
  • Gazetteer of the Bombay Presidency. Volume VIII. Kathiawar. Government of Bombay, Bombay, 1884.
  • Waman P. Kabadi (ed.), Indian Who's Who 1937-38. Yeshanand & Co., Bombay, 1937.
  • Sir Roper Lethbridge, KCIE. The Golden Book of India. Macmillan and Co., London, 1893.
  • List of Ruling Princes and Chiefs in Political Relations with the Government of Bombay and their Leading Officials, Nobles and Personages. Government of India Central Publication Branch, Calcutta, 1931.
  • M. F. Lokhandwala (transl.). Mirat-i-Ahmadi, a Persian History of Gujarat (English Translation), Translated from the Persian Original of Ali Muhammad Khan. Oriental Institute, Baroda, 1965.
  • Memoranda of Information regarding certain Native Chiefs. Volume I, Bombay. IOR/L/PS/20/F76/I, Oriental & India Office Collection, British Library, St Pancras, London.
  • Memoranda on The Indian States 1940 (Corrected up to the 1st January 1940). Manager of Publication, Government of India, Delhi, 1940.
  • Papers regarding the administration of Radhanpur and neighbouring states (includes a genealogical table of the Babi family of Radhanpur and Junagadh etc., pp 450–51). Bombay Pol 20 Jul 1830, draft 367/1829-30, E/4/1 052 pp 755–61. IOR/F/4/1142/30291, Oriental & India Office Collection, British Library, St Pancras, London.
  • The Ruling Princes, Chiefs and Leading Personages in the Western India States Agency, 1st edition. Rajkot, 1928.
  • Thacker's Indian Directory, Thacker's Press & Directories, Ltd., Calcutta 1863-1956.
  • Capt. H. Wilberforce-Bell, The History of Kathiawad, from the earliest times. William Heinemann, London, 1916.