রসায়নের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিন্দু রসায়ন ইতিহাসের বইয়ের ছবি

রসায়নের ইতিহাস প্রাচীন ইতিহাস থেকে বর্তমান পর্যন্ত চলমান। খ্রিস্টপূর্বাব্দ ১০০০ সালের মধ্যে, প্রাচীন সভ্যতাগুলি এমন প্রযুক্তি ব্যবহার করেছিল যা অবশেষে রসায়নের বিভিন্ন শাখার ভিত্তি করে। এসবের মধ্যে রয়েছে আগুনের আবিষ্কার, আকরিক থেকে ধাতু আহরণ, মৃৎপাত্র এবং গ্লেজ তৈরি করা, যবের মদ এবং মদ গাঁজন করা, ওষুধ এবং সুগন্ধির জন্য উদ্ভিদ থেকে রাসায়নিক পদার্থ বের করা, সাবানে চর্বি তৈরি করা, কাঁচ তৈরি করা এবং ব্রোঞ্জের মতো সংকর ধাতু তৈরি করা।

জগতের সবচেয়ে প্রাচীন ও রহস্যময় বিদ্যাগুলোর মধ্যে রসায়নের নাম আসলে তার স্থান একটু উপরেই দিতে হয়।অজানা জিনিসকে জানবার আগ্রহ থেকেই ধীরে ধীরে গড়ে ওঠে বিজ্ঞানের ভিত।

রসায়ন হলো পদার্থের গঠন,সংযুক্তি,ধর্মে এবং রাসায়নিক বিক্রিয়ার সময় পদার্থের পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞান।

ইতিহাসবিদগণের মতে,খ্রিষ্টের জন্মের পাঁচ হাজার বছর আগের দিকে আগুনে মাটি গরম করা থেকে কুমারশিল্পের উদ্ভব ঘটে।তারা কঠিন মাটিকে নানা আকার দিয়ে তার ব্যবহার শুরু করে।

আবার,২০০০ খ্রিষ্টপূর্বাব্দে মানুষ বালি,চুনাপাথর,সোডা মিশিয়ে গরম করলে তা একটি স্বচ্ছ বস্তুতে রূপান্তরিত হয় যাকে এখন কাঁচ বলে ।

ভারতবর্ষে প্রায় ৫০০০ বছর পূর্বেই কাপড়কে আকর্ষনীয় করে তোলার জন্য রঙের ব্যবহার শুরু হয়েছিল।এভাবে নানাভাবে মানুষের মনে এসব কর্মের কার্যকরণ করবার কথা মাথায় আসে।এই 'কেন' থেকেই রসায়নের উৎপত্তি। ৩০০ খ্রিষ্টাব্দের দিকে আলকেমি বিদ্যাটি ছড়িয়ে পরতে থাকে.৬০০ খ্রিষ্টাব্দের দিকে আরবরা এইক্ষেত্রে আগ্রহ দেখায়,যার উজ্জ্বল উদাহরণ জাবির ইবনে হাইয়ান(৭২২-৮০৩)।

তবে আধুনিক রসায়নের উৎপত্তি হয়েছে মূলত আলকেমি থেকে।হ্যা,সেই আলকেমি যা দিয়ে তারা নাকি পরশপাথর(Philosopher's Stone) তৈরি করেছিল।হ্যা,অনেকেই দাবি করতেন যে তারা নাকি ল্যাবরেটরিতে স্বর্ণ বা পরশপাথর তৈরি করতে পারতেন।যেমনঃআরব রসায়নবিদ জাবির ইবনে হাইয়ান(৭২২-৮০৩)।

আলকেমি রসায়নের প্রোটোসায়েন্স, পদার্থের প্রকৃতি এবং তার রূপান্তর ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছিল। পরিশেষে, পরীক্ষা-নিরীক্ষা এবং ফলাফল রেকর্ড করার মাধ্যমে, আলকেমিস্টরা আধুনিক রসায়নের ভিত্তি প্রদান করেন। রবার্ট বয়েল তার রচনা The Sceptical Chymist (1661) এর মাধ্যমে রসায়ন এবং আলকেমির মধ্যে একটি স্পষ্ট পার্থক্য তৈরি করতে সক্ষম হয়েছিলেন। রসায়ন এবং আলকেমি উভয়ই পদার্থ এবং এর রূপান্তরের সাথে সম্পর্কিত, রসায়নবিদরা সাধারণত তাদের কাজ বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে করে থাকেন।

রসায়নের ইতিহাস তাপগতিবিদ্যার ইতিহাসের সাথে জড়িত, বিশেষ করে উইলার্ড গিবসের কাজের মাধ্যমে।[১]

রসায়ন শব্দের উৎপত্তি[সম্পাদনা]

রসায়ন শব্দের ইংরেজি Chemistry (কেমিস্ট্রি)। মধ্যযুগে পরশ পাথরের সন্ধানে পরীক্ষারত মুসলিম বিজ্ঞানীরা একটি শাস্ত্র বা পদ্ধতি আবিষ্কার করেন। এটাকে তারা বলতেন আলকামিস্তা বা আলকেমি। আলকেমি এসেছে আরবী শব্দ আল-কিমিয়া থেকে। আল-কিমিয়া শব্দটি এসেছে 'কিমি' থেকে। কিমি থেকেই chemistry শব্দের উৎপত্তি। আলকেমি আল অর্থ দি(The), এবং কেমি বা কিমি অর্থ ব্লাক সয়েল বা কালো মাটি। এই কালো মাটি আসলে মিশরের নীল নদের তীরের মাটি। প্রাচীন মিশরকে রসায়নের জন্মক্ষেত্র বলা যায়। কারণ, মিশরীয়রা সভ্যতার আদি লগ্নে যে মমি তৈরি করতো তাতেই তারা নানান রকমের রাসায়নিক ব্যবহার করতো। প্রাচীন গ্রীসেও রসায়নের চর্চা শুরু হয়েছে সুপ্রাচীনকাল থেকেই।

তারা চিন্তা করতো এ্যালিক্সির বা জীবন সঞ্জিবনীর কীভাবে তৈরি করা যায়! কারণ, মানুষ চিরদিন বেঁচে থাকতে চায় অমর হতে চায়। ভারতীয় উপমহাদেশের ঋষিরাও চাইতেন তেমন কিছু তৈরি করার। তারা একে বলতেন পরশ পাথর!

গ্রিসদের এই চিন্তা ভাবনা ও কাজের সাথে পরিচিত ছিলেন জাবির ইব্নে হাইয়ান। তাঁর পিতা ইবনে হাইয়ানও একজন গুপ্তবিদ্যাচর্চাকারী ছিলেন। প্রাচীনকালে রসায়ন গুপ্ত বিদ্যা বলে পরিচিত ছিলো। কারণ রসায়নবিদরা লোক চক্ষুর অন্তরালে তাদের পরীক্ষা-নীরিক্ষা করতেন। কারণ সাধারণ মানুষের কৌতুুহল বেশি থাকে এবং তারা কাজে বাঁধা সৃষ্টি করতে তৎপর থাকে।

পরবর্তী সময়ে জাবির ইবনে হাইয়ান তাঁর নিজ বাসভূমি আরবীয় অঞ্চলে ফিরে আসেন এবং রসায়ন শাস্ত্রের উপর ১০৮ খানা গ্রন্থ লেখেন। তাঁর এই মহামূল্য গ্রন্থগুলো রসায়ন গবেষণায় সহায়ক ভূমিকা রেখেছে। তাকে প্রাচীন রসায়নের জনক বলে অভিহিত করা হয়।

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক মানুষ[সম্পাদনা]

দক্ষিণ আফ্রিকার ব্লম্বোস গুহায় এক লক্ষ বছরের পুরনো ওচার-প্রসেসিং ওয়ার্কশপ পাওয়া গেছে।  এটি সূচিত করে যে আদিম মানুষদের মধ্যেও রসায়ন সম্পর্কিত প্রাথমিক জ্ঞান ছিল।  গুহা মানব দ্বারা আঁকা আঁকা চিত্রগুলি গুহার দেয়ালের সাথে পাওয়া অন্যান্য তরলগুলির সাথে পশুর রক্ত ​​মিশ্রিত করে যা রসায়নের একটি অল্প জ্ঞানেরও ইঙ্গিত দেয়।

প্রাথমিক ধাতুবিদ্যা[সম্পাদনা]

মানুষের দ্বারা নিযুক্ত প্রাচীন রেকর্ড ধাতুটি সোনার বলে মনে হয়, যা বিনামূল্যে বা "নেটিভ" পাওয়া যায় native খ্রিস্টপূর্ব ৪০,০০০ অবধি প্যালিওলিথিক সময়কালে ব্যবহৃত স্প্যানিশ গুহাগুলিতে স্বল্প পরিমাণে প্রাকৃতিক সোনার সন্ধান পাওয়া গেছে।

রৌপ্য, তামা, টিন এবং উল্কাপূর্ণ লোহাও স্থানীয় সংস্কৃতিতে সীমিত পরিমাণে ধাতব শিল্পের অনুমতি দিয়ে দেখা যায়। খ্রিস্টপূর্ব ৩০০০ সালে আবহাওয়া থেকে তৈরি মিশরীয় অস্ত্রগুলি "স্বর্গ থেকে ছিনতাইকারী" হিসাবে অত্যন্ত মূল্যবান দেওয়া হয়েছিল। যুক্তিযুক্তভাবে নিয়ন্ত্রিত উপায়ে ব্যবহৃত প্রথম রাসায়নিক বিক্রিয়া ছিল আগুন। তবে সহস্রাব্দের জন্য আগুনকে কেবল একটি রহস্যবাদী শক্তি হিসাবে দেখা হত যা তাপ এবং আলো তৈরি করার সময় একটি পদার্থকে অন্য পদার্থে (জ্বলন্ত কাঠ, বা ফুটন্ত জল) রূপান্তর করতে পারে। আগুন প্রাথমিক সমাজগুলির অনেক দিককে প্রভাবিত করেছিল। এগুলি দৈনন্দিন জীবনের সহজতম দিকগুলি থেকে শুরু করে, যেমন রান্না করা এবং আবাসস্থল গরম করা এবং আলোকপাত করা, আরও উন্নত ব্যবহার যেমন মৃৎশিল্প এবং ইট তৈরি এবং সরঞ্জাম তৈরির জন্য ধাতব গলানো।

এটি আগুনই কাঁচের আবিষ্কার এবং ধাতব পরিশোধনের দিকে পরিচালিত করেছিল; এটির পরে ধাতববিদ্যার উত্থান ঘটে। ধাতববিদ্যার প্রাথমিক পর্যায়ে ধাতব বিশুদ্ধকরণের পদ্ধতি অনুসন্ধান করা হয়েছিল এবং খ্রিস্টপূর্ব ২৯০০ খ্রিস্টাব্দের দিকে প্রাচীন মিশরে পরিচিত স্বর্ণটি একটি মূল্যবান ধাতুতে পরিণত হয়েছিল।

ব্রোঞ্জ যুগ[সম্পাদনা]

কেবলমাত্র আগুনে পাথরগুলিকে উত্তপ্ত করে নির্দিষ্ট ধাতুগুলি তাদের আকরিকগুলি থেকে পুনরুদ্ধার করা যেতে পারে: উল্লেখযোগ্যভাবে টিন, সীসা এবং (একটি উচ্চতর তাপমাত্রায়) তামা। এই প্রক্রিয়াটি গন্ধযুক্ত হিসাবে পরিচিত। এই এক্সট্রাক্ট ধাতুবিদ্যার প্রথম প্রমাণ খ্রিস্টপূর্ব 6th ষ্ঠ এবং ৫ ম সহস্রাব্দের থেকে পাওয়া যায় এবং এটি সার্বিয়ার তিনটি মাজদানপেক, ইয়ারমোভাক এবং প্লোকনিকের প্রত্নতাত্ত্বিক স্থানগুলিতে পাওয়া যায়। আজ অবধি, প্রাচীনতম তামার গন্ধটি বেলভোড সাইটে পাওয়া যায়; এই উদাহরণগুলিতে ভিনাস সংস্কৃতির অন্তর্গত 5500 খ্রিস্টাব্দের একটি তামার কুড়াল অন্তর্ভুক্ত রয়েছে। পামেলা (পর্তুগাল), লস মিলারেস (স্পেন), এবং স্টোনহেঞ্জ (যুক্তরাজ্য) এর মতো জায়গায় খ্রিস্টপূর্ব তৃতীয় সহস্রাব্দ থেকে প্রাথমিক ধাতুর অন্যান্য চিহ্ন পাওয়া যায়। তবে, প্রাগৈতিহাসিক কালের গবেষণায় প্রায়শই ঘটে যায়, চূড়ান্ত সূচনাটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা যায় না এবং নতুন আবিষ্কারগুলি চলমান রয়েছে।

এই ধাতবগুলি একক উপাদান ছিল, নাহলে প্রাকৃতিকভাবে সংমিশ্রণ ঘটে। তামা এবং টিনের সমন্বয় করে একটি উন্নত ধাতু তৈরি করা যেতে পারে, ব্রোঞ্জ নামে একটি মিশ্রণ। এটি একটি বড় প্রযুক্তিগত পরিবর্তন ছিল যা প্রায় 3500 খ্রিস্টাব্দে ব্রোঞ্জ যুগ শুরু হয়েছিল। ব্রোঞ্জ যুগটি মানুষের সাংস্কৃতিক বিকাশের এমন একটি সময় ছিল যখন সর্বাধিক উন্নত ধাতব শিল্প (কমপক্ষে নিয়মিত ও ব্যাপক ব্যবহারে) তামা এবং টিনের তামাখাতকে প্রাকৃতিকভাবে ছড়িয়ে দেওয়া থেকে ত্বকের গন্ধযুক্ত করার কৌশলগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল, এবং তারপরে ব্রোঞ্জ নিক্ষেপের জন্য এই আকরিকগুলিকে গন্ধযুক্ত করা হয়েছিল। এই প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া আকরিকগুলি সাধারণত আর্সেনিককে একটি সাধারণ অশুচিতা হিসাবে অন্তর্ভুক্ত করে। তামা / টিন আকরিকগুলি বিরল, যেমনটি 3000 বিসি পূর্বে পশ্চিম এশিয়ায় টিন ব্রোঞ্জের অভাবে প্রতিফলিত হয়।

ব্রোঞ্জ যুগের পরে, আরও ভাল অস্ত্রের সন্ধানকারী সেনাবাহিনী দ্বারা ধাতববিদ্যার ইতিহাস চিহ্নিত করা হয়েছিল।  ইউরেশিয়ার রাজ্যগুলি যখন উন্নততর মিশ্র তৈরি করত, তখন তারা উন্নততর বর্ম এবং উন্নততর অস্ত্র তৈরি করত তখন উন্নতি হয়। [উদ্ধৃতি প্রয়োজন] প্রাচীন ভারতে ধাতববিদ্যায় এবং আলকেমিতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছিল।

আগুন থেকে পরমাণুবাদ[সম্পাদনা]

তর্কসাপেক্ষে মানুব সভ্যতার প্রথম নিয়ন্ত্রণ উপযোগী রাসায়নিক বিক্রিয়া ছিল আগুন জ্বালানো। বহু শতাব্দীকাল ধরে আগুনের রহস্যময়ী প্রভাব অর্থাৎ কোন একটি বস্তুকে অন্য একটি বস্তুতে পরিণত করা বা পুড়িয়ে ফেলার বৈজ্ঞানিক কারণ মানুষের অজ্ঞাত ছিল। আদিম সমজে আগুন বিভিন্ন বিষয়কে প্রভাবিত করেছিল, প্রতিদিনের জীবনের নিত্যকার্য যেমন- রান্না করা থেকে আরও অগ্রসর কাজ যেমন- মৃৎশিল্প, ইট ইত্যাদি নির্মাণ বা ধাতু গলানো। বিভিন্ন অবস্থায় (কঠিন, তরল ও বায়বীয়) পদার্থের ভৌত ধর্মের ( বর্ণ, গন্ধ, ঘনত্ব ইত্যাদি) পার্থক্য এবং পরিবেশে তাদের প্রতিক্রিয়া ব্যাখ্যা করার লক্ষ্যে দার্শনিক মতবাদ সৃষ্টির প্রচেষ্টা প্রকৃতি বা রসায়নের প্রথম তত্ত্ব আবিষ্কারের পথ উন্মোচন করে। এধরনের রসায়ন সম্বন্ধীয় দার্শনিক তত্ত্ব সৃষ্টির ইতিহাস প্রায় প্রতিটি প্রাচিন সভ্যতাতেই পাওয়া যায়। এসকল তত্ত্বের সাধারণ বিষয়টি হল পদার্থের ক্ষুদ্রতম কণা শনাক্তকরণের প্রচেষ্টা, যে কণা দিয়ে সমস্ত পদার্থ গঠিত। ভূমি, পানি, বায়ু এবং শক্তির বিভিন্ন রূপ যেমন- আলো, আগুন এবং আরো বিমূর্ত ধারণা যেমন স্বর্গ, নরক ইত্যাদি বিষয় প্রাচীন সভ্যতাতে সাধারণ ছিল। প্রায় সকল প্রাচীন দার্শনিকগণই বায়ু, পানি, ভূমি এবং আগুনকে প্রাথমিক পদার্থ হিসেবে গণ্য করত।

পরমাণুবাদের ইতিহাস রচিত হয়েছিল প্রাচীন গ্রিস এবং প্রাচীন ভারতে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Selected Classic Papers from the History of Chemistry"web.lemoyne.edu। সংগ্রহের তারিখ ২০২২-০২-১৮