রবার্ট হার্ভে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রবার্ট হার্ভে
১৯৩০-এর দশকের সংগৃহীত স্থিরচিত্রে রবার্ট হার্ভে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরবার্ট লিওন হার্ভে
জন্ম১৪ সেপ্টেম্বর, ১৯১১
সুইনবার্ন, অরেঞ্জ ফ্রি স্টেট, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু২০ জুলাই, ২০০০
ক্লুফ, কোয়াজুলু-নাটাল, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ১৪৯)
১৫ ফেব্রুয়ারি ১৯৩৬ বনাম অস্ট্রেলিয়া
শেষ টেস্ট২৮ ফেব্রুয়ারি ১৯৩৬ বনাম অস্ট্রেলিয়া
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ২৫
রানের সংখ্যা ৫১ ১২৯৮
ব্যাটিং গড় ১২.৭৫ ৩৮.১৭
১০০/৫০ ০/০ ২/১১
সর্বোচ্চ রান ২৮ ১৩৮
বল করেছে ২২২২
উইকেট ৩৭
বোলিং গড় ২৬.১০
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৫/২১
ক্যাচ/স্ট্যাম্পিং ০/- ১৮/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৩ মার্চ ২০২০

রবার্ট লিওন হার্ভে, এমবিই (ইংরেজি: Robert Harvey; জন্ম: ১৪ সেপ্টেম্বর, ১৯১১ - মৃত্যু: ২০ জুলাই, ২০০০) অরেঞ্জ ফ্রি স্টেটের সুইনবার্ন এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৩৬ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে নাটাল দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে মিডিয়াম বোলিংয়ে পারদর্শী ছিলেন রবার্ট হার্ভে

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৩৩-৩৪ মৌসুম থেকে ১৯৩৯-৪০ মৌসুম পর্যন্ত রবার্ট হার্ভের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। খাঁটিমানের ডানহাতি ব্যাটসম্যান ছিলেন রবার্ট হার্ভে। তবে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তার খেলোয়াড়ী জীবনের সমাপ্তি ঘটে।

১৯৩৩-৩৪ মৌসুমে নাটাল দলের পক্ষে দুইটি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিলেও আশানুরূপ সফলতার স্বাক্ষর রাখতে পারেননি। দুই বছর পর পুনরায় নাটাল দলের পক্ষে খেলেন। ১৯৩৫-৩৬ মৌসুমে অস্ট্রেলিয়া দল দক্ষিণ আফ্রিকা গমন করে। এ পর্যায়ে নাটালের সদস্যরূপে সফরকারীদের বিপক্ষে ১৬ ও ১০৪ রান তুলেন।[১] ক্ল্যারি গ্রিমেট তাকে বোল্ড করলেও পৌনে চার ঘণ্টা অবিচলচিত্তে রক্ষণাত্মক ক্রীড়াশৈলী প্রদর্শনের পাশাপাশি মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।[২]

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন রবার্ট হার্ভে।[৩] ১৫ ফেব্রুয়ারি, ১৯৩৬ তারিখে জোহেন্সবার্গে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ২৮ ফেব্রুয়ারি, ১৯৩৬ তারিখে ডারবানে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

পাঁচ খেলার ঐ টেস্ট সিরিজের প্রথম তিনটি খেলায় গ্রিমেট ও বিল ও’রিলি’র কল্যাণে অস্ট্রেলিয়া দল দুই টেস্টে জয় পেয়ে এগিয়ে যায়। ডাডলি নোর্স বাদে অন্য কোন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কোন ইনিংসেই ৬৬ রানের অধিক রান তুলতে পারেননি। চতুর্থ টেস্টে রবার্ট হার্ভেকে দলে নেয়া হয়। খেলায় তিনি সীমিত পর্যায়ের সফলতা পান। ৫ ও ১৭ রান তুলেন। সিরিজে স্বাগতিক দল সর্বাপেক্ষা বাজে ফলাফলের শিকার হয়। তাসত্ত্বেও তিনি গ্রিমেটের বলে একটি ছক্কা হাঁকিয়েছিলেন।[৪][৫] চতুর্থ ও পঞ্চম টেস্টের মাঝামাঝি সময়ে আর একটিমাত্র প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলার আয়োজন করা হয়। নাটাল ও অস্ট্রেলিয়া একাদশের এটি দ্বিতীয় খেলা ছিল। এবার হার্ভে ১৩৮ রান তুলেন। এ সংগ্রহটি নাটালের প্রথম ইনিংসে সংগৃহীত ২৭২ রানের অর্ধেকের চেয়ে অল্প বেশি ছিল। এ পর্যায়ে দ্বিতীয় উইকেটে নাটাল ও দক্ষিণ আফ্রিকার দলনেতা হার্বি ওয়েডের সাথে ১৩৫ রান তুলেছিলেন।[৬] হার্ভেকে পঞ্চম টেস্টের জন্যেও খেলানো হয়। ২৮ ও ১ রান তুললেও আবারও শোচনীয় পরাজয়ের কবলে পড়ে তার দল। দলের শেষ ছয়জন ব্যাটসম্যানের মধ্যে ক্ল্যারি গ্রিমেটের বলে ভিক রিচার্ডসনের কটে পরিণত করা পাঁচজনের প্রথম ছিলেন তিনি।[৭]

অবসর[সম্পাদনা]

অস্ট্রেলীয়দের বিপক্ষে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানেরা মাত্র চারটি শতরানের ইনিংস খেলতে পেরেছিল। দুইটি করেছিলেন নোর্স ও দুইটি হার্ভে। তন্মধ্যে, নোর্সের একটি সেঞ্চুরি ছিল টেস্টে। এগুলোই হার্ভের সমগ্র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবনের একমাত্র ঘটনা ছিল। তাসত্ত্বেও তিনি ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যান। নাটালে ১৯৩৯-৪০ মৌসুম পর্যন্ত বোলিংয়েরও উত্তরণ ঘটান। তবে, আর মাত্র এগারোবার পঞ্চাশোর্ধ্ব রান সংগ্রহ করতে পেরেছেন। কোন শতরানের ইনিংস খেলতে পারেননি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হলে দক্ষিণ আফ্রিকান বাহিনীর সাময়িকভাবে ক্যাপ্টেন উপাধি ধারণ করেন। তাকে এমবিই উপাধি প্রদান করা হয়।[৮] ২০ জুলাই, ২০০০ তারিখে ৮৮ বছর বয়সে কোয়াজুলু-নাটালের ক্লুফ এলাকায় রবার্ট হার্ভের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Scorecard: Natal v Australians"। cricketarchive.com। ২৩ নভেম্বর ১৯৩৫। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১২ 
  2. "Australian Team in South Africa"। Wisden Cricketers' Almanack। Part II (1937 সংস্করণ)। Wisden। পৃষ্ঠা 651। 
  3. "Robert Harvey"। cricketarchive.com। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০১২ 
  4. "Scorecard: South Africa v Australia"। cricketarchive.com। ১৫ ফেব্রুয়ারি ১৯৩৬। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১২ 
  5. "Australian Team in South Africa"। Wisden Cricketers' Almanack। Part II (1937 সংস্করণ)। Wisden। পৃষ্ঠা 663। 
  6. "Scorecard: Natal v Australians"। cricketarchive.com। ২২ ফেব্রুয়ারি ১৯৩৬। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১২ 
  7. "Scorecard: South Africa v Australia"। cricketarchive.com। ২৮ ফেব্রুয়ারি ১৯৩৬। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১২ 
  8. "নং. 37386"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ১৩ ডিসেম্বর ১৯৪৫। 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]