রবার্ট বায়ের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বুকার বায়ের
এজেন্সির তথ্য
সার্ভিস সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)
সক্রিয় ১৯৭৬–১৯৯৭
ব্যক্তিগত তথ্য
জন্ম (১৯৫২-০৭-০১) জুলাই ১, ১৯৫২ (বয়স ৬৩)
জাতীয়তা আমেরিকান
পেশা সিআইএ অফিসার
লেখক
Commentator
শিহ্মা প্রতিষ্ঠান Georgetown University
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে

রবার্ট "বব" বুকার বায়ের (জন্ম জুলাই ১, ১৯৫২) একজন মার্কিন লেখক এবং একটি প্রাক্তন CIA-কেস অফিসার যিনি মধ্যপ্রাচ্যে চাকুরীরত ছিলেন। বর্তমানে তিনি TIME.com 'তে বুদ্ধিমত্তা বিষয়ক কলামলেখক। তা ছাড়াও তিনি ভ্যানিটি ফেয়ার, ওয়াল স্ট্রিট জার্নাল, এবং ওয়াশিংটন পোস্ট তে ও অবদান রেখে চলেছেন। [১] বায়ের একজন "আন্তর্জাতিক সম্পর্ক", "গুপ্তচরবৃত্তি" এবং মার্কিন পররাষ্ট্র নীতির সমস্যা সম্পর্কীত বক্তা এবং লেখক।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বায়ের জন্ম লস এঞ্জেলেস, ,বড় হয়েছেন এসপেন এবং কলোরাডো যেখানে তিনি একজন পেশাদার স্কি খেলোয়াড় হয়েছিলেন। আমেরিকা তে ফেরার আগে শৈশবে তিনি তার মায়ের সঙ্গে ইউরোপে অনেক বছর কাটিয়েছিলেন। প্রাতিষ্ঠানিক পড়াশুনায় খারাপ করায় উচ্চ বিদ্যালয়ে থেকে তার মা তাকে ইন্ডিয়ানারক্লোভার সামরিক একাডেমিতে পাঠিয়ে দিয়েছিলেন। ১৯৭৬ সালে জর্জটাউন ইউনিভাসির্টি স্কুল অব ফরেন সার্ভিস থেকে স্নাতক শেষ করে ক্যালিফোর্নিয়ার, বার্কলে বিশ্ববিদ্যালয়ের চাকুরী নেন। তারপর বায়ের কেস অফিসার হিসেবে সি আই এ ডিরেক্টর অব অপারেশন (বর্তমানে National Clandestine Service )এ যোগদান করার সিদ্ধান্ত নিয়েছিলন। CIA-তে প্রবেশ করার পরে, বায়ের এক বছরের একটি প্রশিক্ষণ নেন, যেখানে আরও একটি চার মাসের আধাসামরিক কোর্স এবং বিদেশী ভাষা কোর্স অন্তর্ভুক্ত ছিল।

তিনি আরবি ভাষায় অনর্গল তার মাতৃভাষা ইংরেজির মতই। তিনি ফরাসি, জার্মান, এবং ফার্সি ভাষও পারেন। তিনি রাশিয়ান, তাজিক, এবং Baluch ভাষায় ও অভিজ্ঞ।

কর্মজীবন[সম্পাদনা]

বায়ের তার CIA -এর একুশ বছরের জীবনে, বায়ের সরাসরি মাঠে কাজ করেছেন মাদ্রাজ এবং নিউ দিল্লি, ভারতবর্ষ, বৈরুত, লেবানন, দুশানবে, তাজিকিস্তান, মরক্কো, এবং সালাহ আল তালা লাগান ইরাকী কুর্দিস্থান । মধ্য-১৯৯০ সাল নাগাদ, বায়ের ইরাকে তার তৎকালিন ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের বিপক্ষনেতাদের সংগঠিত করার মিশনে নিযুক্ত ছিলেন। বায়ের ১৯৯৭ সালে এজেন্সী অব্যাহতিপ্রাপ্ত হন এবং মার্চ ১১, ১৯৯৮ সালের CIA-এর "ক্যারিয়ার গোয়েন্দা" পদক পেয়েছেন।

এজেন্সীর কাজের অভিজ্ঞতা নিয়ে বায়ের একটি বই লিখেছেন, যার নাম 'সি নো ইভিল । বইটিতে বায়ের একটি CIA-অপারেটিভ হিসাবে তার মিডিল ইস্টের অভিজ্ঞতা বিশ্লেষণ করেন।

বই এবং মিডিয়া[সম্পাদনা]

বায়ের বই সি নো ইভিল এ্ন্ড স্লিপিং উইথ ডেভিল উপর ভিত্তি করে 2005 সালে ওয়ার্নার ব্রাদার্স অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী Syriana নামের সিনেমা তৈরী করে। সিনেমাটি বব বার্নস চরিত্রটি (জর্জ ক্লুনি অভিনেতা) বায়ের উপর ভিত্তি করে করা হয়।

প্রকাশাদিসমূহ[সম্পাদনা]

বই গুলো[সম্পাদনা]

  • সি নো ইভিল: একটি সন্ত্রাসবাদ, ক্রাউন পাবলিশিং গ্রুপ, জানুয়ারি 2002, ISBN 0-609-60987-4 উপর CIA-এর যুদ্ধ গ্রাউন্ড সোলজার ট্রু স্টোরি.
  • স্লিপিং উইদ ডেভিল: কিভাবে ওয়াশিংটন সৌদি অশোধিত, ক্রাউন পাবলিশিং গ্রুপ, জুলাই 2003, ISBN 1-4000-5021-9

প্রবন্ধ[সম্পাদনা]

ছবি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • উইলিয়াম ফ্রান্সিস Buckley (1928-1985)
  • জন পি নিল (1952-2001)
  • Imad Mughniyah (1962-2008)

বহিঃসংযোগ[সম্পাদনা]

পাদটিকা[সম্পাদনা]

  1. "Robert Baer – Authors – Random House"। Randomhouse.com। সংগৃহীত ২০১০-০৩-১৮