রবার্ট গ্রাহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রবার্ট গ্রাহাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরবার্ট গ্রাহাম
জন্ম১৬ সেপ্টেম্বর, ১৮৭৭
গ্রাহামসটাউন, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
মৃত্যু২১ এপ্রিল, ১৮৭৭
আপারটন, ইস্টবোর্ন, সাসেক্স, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাবোলার
সম্পর্কজে.এম. গ্রাহাম (ভ্রাতা), ডি.কে. গ্রাহাম (কাকা), টি.এল. গ্রাহাম (ভাইপো)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ৪২)
১৪ ফেব্রুয়ারি ১৮৯৯ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট১ এপ্রিল ১৮৯৯ বনাম ইংল্যান্ড
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১৮
রানের সংখ্যা ২৬০
ব্যাটিং গড় ১.৫০ ১০.৮৩
১০০/৫০ ০/০ ০/১
সর্বোচ্চ রান ৬৩*
বল করেছে ২৪০ ২৩৭০
উইকেট ৬১
বোলিং গড় ৪২.৩৩ ২৩.০৪
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ২/২২ ৮/৯০
ক্যাচ/স্ট্যাম্পিং ২/০ ২২/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৩ মার্চ ২০২০

রবার্ট গ্রাহাম (ইংরেজি: Robert Graham; জন্ম: ১৬ সেপ্টেম্বর, ১৮৭৭ - মৃত্যু: ২১ এপ্রিল, ১৯৪৬) কেপ প্রদেশের গ্রাহামসটাউন এলাকায় জন্মগ্রহণকারী দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৮৯৯ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে ওয়েস্টার্ন প্রভিন্স ও কেপ কলোনি দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন তিনি।

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৮৯৭-৯৮ মৌসুমে রবার্ট গ্রাহামের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ফিল্ডিংকালে নিরাপদ দূরত্বে অবস্থান করতেন। ১৮৯৭-৯৮ মৌসুমের কারি কাপে ওয়েস্টার্ন প্রভিন্স দলের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তার। ট্রান্সভালের বিপক্ষে তার দল চতুর্থবারের মতো শিরোপা জয় করলেও তিনি কোন ভূমিকা রাখতে পারেননি। তবে, ১৮৯৮-৯৯ মৌসুমে অনুষ্ঠিত পরের খেলায় কেপ কলোনির সদস্যরূপে লর্ড হকের নেতৃত্বে সফররত ইংরেজ একাদশের বিপক্ষে ৫/৫৪ পেয়েছিলেন। ফলশ্রুতিতে, জোহেন্সবার্গে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে অংশগ্রহণ করার জন্য দলের সদস্যরূপে মনোনীত হন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন রবার্ট গ্রাহাম। ১৪ ফেব্রুয়ারি, ১৮৯৯ তারিখে জোহেন্সবার্গে সফরকারী ইংল্যান্ড দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ১ এপ্রিল, ১৮৯৯ তারিখে কেপ টাউনে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

অভিষেক টেস্ট খেলায় তিনি ৬০ রান খরচায় দুই উইকেট ও দুইটি ক্যাচ পেয়েছিলেন। ঐ খেলায় সফরকারী দল ৩২ রানে জয়ী হয়।[১] এরপর আবারও কেপ কলোনি একাদশের সদস্যরূপে সফরকারীদের বিপক্ষে খেলে ৬/৯৭ পান। এরফলে, কেপ টাউনে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টেও তার অংশগ্রহণ নিশ্চিত হয়। ঐ খেলায় ১/৬৭ পান ও মাত্র দুই রান তুলেন। উভয় ইনিংসেই তিনি আলবার্ট ট্রটের শিকারে পরিণত হন।[২]

ইংল্যান্ড গমন[সম্পাদনা]

এরপর দুই মৌসুম প্রথম-শ্রেণীর খেলায় অংশগ্রহণ করা থেকে বিরত ছিলেন। তাসত্ত্বেও, ১৯০১ সালে দক্ষিণ আফ্রিকা দলের সদস্যরূপে ইংল্যান্ড গমনার্থে তাকে দলে অন্তর্ভূক্ত করা হয়। তবে, টেস্ট দলে তাকে রাখা হয়নি। এ সফরে তিনি তার প্রথম-শ্রেণীর ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রান তুলেন। লিচেস্টারশায়ারের বিপক্ষে অপরাজিত ৬৩ রান সংগ্রহ করেন। একমাত্র অর্ধ-শতরান ছিল। এগারো নম্বরে ব্যাটিংয়ে নেমে এ সংগ্রহ করেন।

এছাড়াও, তিনবার ইনিংসে পাঁচ উইকেট পেয়েছিলেন তিনি। তন্মধ্যে, ডার্বিশায়ারের বিপক্ষে খেলার উভয় ইনিংসে ৬/৮৪ ও ৫/৪৭ বোলিং পরিসংখ্যান গড়েছিলেন। এটিই খেলায় তার একমাত্র দশ উইকেট লাভ করা ছিল। ওরচেস্টারশায়ারের বিপক্ষে ৮/৯০ পেয়েছিলেন। খেলাটি টাইয়ে পরিণত হন।

দেহাবসান[সম্পাদনা]

২১ এপ্রিল, ১৯৪৬ তারিখে ৬৮ বছর বয়সে ইংল্যান্ডের সাসেক্সের আপারটন এলাকায় রবার্ট গ্রাহামের দেহাবসান ঘটে। তার মৃত্যুর বিষয়ে উইজডেনে কোন শোকসংবাদ প্রকাশিত হয়নি।

তার ভাই জে.এম. গ্রাহাম ট্রান্সভাল, ভাইপো ডি.কে. গ্রাহাম ওয়েস্টার্ন প্রভিন্স ও কাকা টি.এল. গ্রাহাম ওয়েস্টার্ন প্রভিন্সের পক্ষে খেলেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "South Africa v England, Johannesburg 1898–99"CricketArchive। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৭ 
  2. "South Africa v England, Cape Town 1898–99"CricketArchive। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

  • World Cricketers – A Biographical Dictionary by Christopher Martin-Jenkins (1996)
  • Who's Who of Cricketers by Philip Bailey, Philip Thorn & Peter Wynne-Thomas (1993)