রন জনস্টন (ভূগোলবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রোনাল্ড জন জনস্টন, ওবিই, এফএসিএসএস, এফবিএ (মার্চ 30, 1941 - মে 29, 2020) ছিলেন একজন ব্রিটিশ ভূগোলবিদ, যা তাঁর সামাজিক ভৌগোলিক শৃঙ্খলার ভিত্তি, ইতিহাস, প্রকৃতি এবং নির্বাচনী ভৌগোলিক ক্ষেত্রে তাঁর অবদানের জন্য তিনি বিশেষ ভাবে পরিচিত ছিলেন। তিনি পরিমাণগত পদ্ধতি ব্যাপক ব্যবহার করেছেন যখন সমালোচকদের সামাজিক ও রাজনৈতিক প্রাসঙ্গিকতা বিষয় সঙ্গে তার আচরণ দ্বারা চিত্রিত করা হয় । জনস্টন 50 টিরও বেশি বই এবং 800 টি কাগজ লিখেছেন বা সহ-রচনা করেছেন এবং 40 টিরও বেশি বই সম্পাদনা বা সহ-সম্পাদনা করেছেন (যদি অনুবাদ ও সংশোধিত সংস্করণগুলি পৃথকভাবে গণনা করা হয়)। তিনি ডিউশনারি অফ হিউম্যান জিওগ্রাফি সম্পাদনা করেছিলেন এবং প্রথম চার সংস্করণের জন্য এর প্রধান সম্পাদক ছিলেন।

শিক্ষা জীবন[সম্পাদনা]

1962 এবং 1964 সালে যথাক্রমে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ে চলে আসেন। সেখানে জনস্টন পিএইচডি ডিগ্রি অর্জন করেছিলেন এবং ভূগোলের পরিমাণগত বিপ্লব হিসাবে পরিচিত হয়ে ওঠার সংস্পর্শে এসেছিলেন। সেই সময়ে তিনি শহুরে সামাজিক ভূগোল বিষয়ে তাঁর প্রথম পত্র লিখেছিলেন। 1967-1974 সাল থেকে তিনি নিউজিল্যান্ডের ক্রিস্টচর্চ ইউনিভার্সিটি অফ ক্যানটারবারি-তে একাডেমিক কর্মীদের অন্তর্ভুক্ত ছিলেন, যেখানে নির্বাচনী ভূগোলের প্রতি তাঁর আগ্রহ বিকাশ শুরু হয়েছিল। তখন জনস্টন শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিযুক্ত হন। 1979 সালে, ভূগোল এবং ভূগোলবিদগণ, যা তিনি হালনাগাদ করেন এবং প্রতি কয়েক বছরে প্রসারিত হন এবং যার বিভিন্ন সংস্করণ চারটি ভাষায় অনুবাদিত হয়েছে, প্রকাশিত হয়েছিল। জনস্টন একই বছর হিউম্যান জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট এন্ড প্ল্যানিং এ দুটি জার্নালের অগ্রগতির সহ-সম্পাদক হন। 1981 সালে, হিউম্যান জিওগ্রাফির অভিধানের প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছিল, যেখানে জনস্টন কয়েকশ নিবন্ধ অবদান রেখেছিলেন। এটি তখন থেকেই শৃঙ্খলার অনুমোদনমূলক অভিধান হিসাবে এর স্থিতি বজায় রেখেছে। শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিষয়গুলির জন্য উপ-উপাচার্য হিসাবে দায়িত্ব পালন করার পরে, ১৯৯২ সালে তিনি এসেক্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছিলেন। ১৯৯৯ সাল থেকে জনস্টন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। তিনি 2006 সালে মানব ভূগোল এবং পরিবেশ ও পরিকল্পনা এ উভয় অগ্রগতির সম্পাদকীয় বোর্ড থেকে অবসর গ্রহণ করেছিলেন।

স্বীকৃতি[সম্পাদনা]

জনস্টন কয়েক দশক ধরে অন্যতম উল্লেখযোগ্য ভূগোলবিদ ছিলেন। জনস্টন সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরষ্কারগুলির মধ্যে রয়েছে রয়্যাল জিওগ্রাফিকাল সোসাইটি কর্তৃক মর্চিসন অ্যাওয়ার্ড (1985) এবং ভিক্টোরিয়া পদক (1990), আন্তর্জাতিক ভূগোল উৎসব 1999-তে প্রিক্স ভৌট্রিন লুড এবং আমেরিকান জিওগ্রাফারদের অ্যাসোসিয়েশনের আজীবন প্রাপ্তি পুরস্কার ( 2009)। অধিকন্তু, তিনি এসেক্স বিশ্ববিদ্যালয় (ডি.ইউনিভ। 1996,), মোনাশ বিশ্ববিদ্যালয় (এল.এল.ডি। 1999), শেফিল্ড বিশ্ববিদ্যালয় (Litt.D. 2002) এবং বাথ বিশ্ববিদ্যালয় (Litt.D.) থেকে সম্মানসূচক ডক্টরেটস অর্জন করেছেন। 2005)। ১৯৯৯ সালে তিনি একাডেমি অফ সোস্যাল সায়েন্সেসের (এফএসিএসএস) প্রতিষ্ঠাতা একাডেমিশিয়ান (পরে নামকরণ করা সহযোগী) নির্বাচিত হয়েছিলেন এবং ১৯৯৯ সালে তিনি ব্রিটিশ একাডেমির একজন সাধারণ ফেলো নির্বাচিত হন। জনস্টন ব্রিটিশ সাম্রাজ্যের আদেশের (ওবিই) অফিসার নিযুক্ত হন বৃত্তিতে পরিষেবাদির জন্য ২০১১ সালের জন্মদিনে সম্মান।

ক্যাম্পানোলজি[সম্পাদনা]

জনস্টন ছিলেন একজন সক্রিয় বেল-রিঞ্জার। তিনি ক্যাম্পানোলজির দিকগুলি নিয়ে দুটি বই প্রকাশ করেছিলেন, "চেঞ্জ-রিং: ইংলিশ আর্ট অফ বেল-রিং" এবং "অ্যান অ্যাটলাস অফ বেলস" এবং "ব্রিটেনের চার্চ বেলস অব দোভস গাইড" এর তিনটি সংস্করণের সহ-সংকলক ছিলেন। জনস্টন ১৯৮০ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত রিফার্সের শেফিল্ড ক্যাথেড্রাল কোম্পানির রিং মাস্টার হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, ১৯৯০ থেকে 1992 সাল পর্যন্ত ইয়র্কশায়ার অ্যাসোসিয়েশন অব চেঞ্জ রিংজারের সভাপতি এবং 1993 থেকে 1996 পর্যন্ত সেন্ট্রাল কাউন্সিল অফ চার্চ বেল রিঞ্জারসের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন।

নির্বাচিত প্রকাশনা[সম্পাদনা]

মনোগ্রাফ[সম্পাদনা]

সম্পাদিত সংগ্রহসমূহ[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]