রন অক্সেনহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রন অক্সেনহাম
রন অক্সেনহাম.jpg
১৯২৮ সালের সংগৃহীত স্থিরচিত্রে রন অক্সেনহাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরোনাল্ড কেভেন অক্সেনহাম
জন্ম২৮ জুলাই, ১৮৯১
নানদাহ, কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া
মৃত্যু১৬ আগস্ট, ১৯৩৯
নানদাহ, কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম
ভূমিকাবোলার
সম্পর্কলিওনেল অক্সেনহাম (ভ্রাতা)
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ১২৯)
২৯ ডিসেম্বর ১৯২৮ বনাম ইংল্যান্ড
শেষ টেস্ট২৭ নভেম্বর ১৯৩১ বনাম দক্ষিণ আফ্রিকা
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ৯৭
রানের সংখ্যা ১৫১ ৩৬৯৩
ব্যাটিং গড় ১৫.০৯ ২৫.৬৪
১০০/৫০ ০/০ ৪/১৯
সর্বোচ্চ রান ৪৮ ১৬২*
বল করেছে ১৮০২ ২১৭৬৯
উইকেট ১৪ ৩৬৯
বোলিং গড় ৩৭.২৮ ১৮.৬৭
ইনিংসে ৫ উইকেট ২২
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ৪/৩৯ ৯/১৮
ক্যাচ/স্ট্যাম্পিং ৪/০ ৪৫/০
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৮ সেপ্টেম্বর ২০১৮

রোনাল্ড কেভেন অক্সেনহাম (ইংরেজি: Ron Oxenham; জন্ম: ২৮ জুলাই, ১৮৯১ - মৃত্যু: ১৬ আগস্ট, ১৯৩৯) কুইন্সল্যান্ডের নানদাহ এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন[১][২][৩] অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯২৮ থেকে ১৯৩১ সময়কালে অস্ট্রেলিয়া দলের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিয়েছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর অস্ট্রেলীয় ক্রিকেটে কুইন্সল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন তিনি। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন রন অক্সেনহাম

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯১১-১২ মৌসুমে কুইন্সল্যান্ডের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তার। ১৯২৬-২৭ মৌসুমে শেফিল্ড শিল্ডের অন্তর্ভূক্তির ফলে কুইন্সল্যান্ডকে তেমন সহায়তা করতে পারেননি। তবে, ১৯২৮-২৯ মৌসুমের পূর্ব-পর্যন্ত জাতীয় দলের পক্ষে খেলার সুযোগ পাননি।

সমগ্র খেলোয়াড়ী জীবনে ৭ টেস্টে অংশগ্রহণের সুযোগ হয় তার। ২৯ ডিসেম্বর, ১৯২৮ তারিখে ইংল্যান্ডের বিপক্ষে ৩৭ বছর বয়সী রন অক্সেনহামের টেস্ট অভিষেক পর্ব সম্পন্ন হয়।

১৯৩০ সালে ইংল্যান্ড সফরের সমূহ সম্ভাবনার ক্ষেত্র থাকলেও টেড এ’বেকেটের কারণে তাকে দলের বাইরে রাখা হয়। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার জন্য ১৯৩২-৩৩ মৌসুমে দুইবার অস্ট্রেলিয়া দলে রাখা হয়। কিন্তু, উভয় ক্ষেত্রেই প্রথম একাদশে ঠাঁই হয়নি রন অক্সেনহামের।

খেলার ধরন[সম্পাদনা]

তুলনামূলকভাবে বেশ দেরীতে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ ঘটে তার। তাস্বত্ত্বেও কুইন্সল্যান্ডের অন্যতম সেরা অল-রাউন্ডারের মর্যাদা লাভে স্বীয় সক্ষমতা দেখিয়েছেন রন অক্সেনহাম। ডানহাতি মিডিয়াম পেস বোলার হিসেবে ফ্লাইটে দিক-নিশানা ও দক্ষতার সাথে বোলিং করতেন। বল ধীরগতির হলেও পরবর্তীতে তা বেশ বেগবান হতো। তবে, তার বোলিংয়ের দূর্বলতা ধরা পড়লে পাল্টা আক্রমণের শিকার হতেন তিনি। বেশ মারমুখীভাবে ব্যাটিংয়ে অগ্রসর হতেন। এছাড়াও, স্লিপ অঞ্চলে অত্যন্ত নিপুণতা ও দক্ষতার সাথে ফিল্ডিং করতেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৩৭ সালে গাড়ী দূর্ঘটনার কবলে পড়ে গুরুতরভাবে আঘাতপ্রাপ্ত হন। এরপর তিনি আর পুরোপুরি সুস্থ হতে পারেননি। ফলে, প্রথম-শ্রেণীর ক্রিকেটে তাকে আর খেলতে দেখা যায়নি।

১৬ আগস্ট, ১৯৩৯ তারিখে ৪৮ বছর বয়সে কুইন্সল্যান্ডের নানদাহ এলাকায় রন অক্সেনহামের দেহাবসান ঘটে। নাজি সিমেট্রিতে তাকে সমাহিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of Australia Test Cricketers
  2. "Australia Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৮ 
  3. "Australia Test Bowling Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৮ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]