ম্যাটাস ডুয়ার্তে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যাটাস ডুয়ার্তে
জন্ম
ম্যাটাস গনজালো ডুয়ার্তে সানকেল

পেশাVice President of Design at Google

মাতাস ডুয়ার্তে (জন্ম ৭ ডিসেম্বর ১৯৭৩) একজন চিলির কম্পিউটার ইন্টারফেস ডিজাইনার এবং গুগলের ডিজাইনের ভাইস প্রেসিডেন্ট। তার বর্তমান ভূমিকার পূর্বে তিনি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অভিজ্ঞতার পরিচালক ছিলেন। অ্যান্ড্রয়েড ৩.০ "হানিকম্ব" তার নকশা প্রধান উপাদানগুলির সাথে প্রথম প্রকাশ হয়েছিল।

গুগলে অ্যান্ড্রয়েডে কাজ করতে যাওয়ার আগে ডামার্টের পামের ওয়েবওএস,[২] হেলিও মহাসাগর [৩] এবং ডেঞ্জার হিপটপ (টি-মোবাইল সাইডিকিক) তে একই রকম ভূমিকা ছিল। [৪]

কর্মজীবন[সম্পাদনা]

ডুয়ার্টে তার কর্মজীবন সাইকক্রাফ্টে শুরু হয়েছিল যেখানে তিনি ব্রায়ান ওয়েলিংটনের সাথে এক্সবিলের কেরোট করেছিলেন। ১৯৯৬ সালে তিনি সাইকক্রাফট ছেড়ে চলে যান সেই সময়ে তিনি হাইপার ইমেজ প্রোডাকশনে চলে আসেন যেখানে তিনি ফেজ জিরোর লিড ডিজাইনার ছিলেন, আটারি জাগুয়ারের জন্য একটি অপ্রকাশিত শুটার গেম ১৯৯৭ সালে তিনি হাইপার ইমেজ প্রোডাকশন ছেড়ে চলে যান এবং ম্যাজিকআর্টসে চলে যান যেখানে তিনি ১৯৯৯ সাল পর্যন্ত ডিজাইনের ভাইস প্রেসিডেন্টের ভূমিকায় দায়িত্ব পালন করেছিলেন। ২০০০ সালের মার্চ মাসে ডুয়ার্টে ডিজাইনের পরিচালক হিসাবে ড্যাঞ্জারে ভূমিকা নিয়েছিলেন যেখানে তার দল হিপটপ / সাইডকিক ডিজাইনের ক্ষেত্রে তাদের কাজের জন্য ২০০২ ওয়্যারড 'ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার' রেভ অ্যাওয়ার্ড [৫] জিতেছে। অগস্ট ২০০৫ সালে তিনি হেলিও- তে উপ-রাষ্ট্রপতি অভিজ্ঞতার নকশা হিসাবে একটি ভূমিকা গ্রহণ করেছিলেন এবং ভার্জিন মোবাইল কর্তৃক এই সংস্থাটি অধিগ্রহণের কিছুদিন পূর্বে চলে যান। ২০০৭ সালের সেপ্টেম্বরে পামের ওয়েবওএস হিউম্যান ইন্টারফেস এবং ব্যবহারকারীর অভিজ্ঞতার বিকাশের জন্য ডুমার্তকে পাম ইনক এর ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হয়েছিল এবং ২০০৯ এর কনজিউমার ইলেক্ট্রনিক্স শোতে ওয়েবওএসের নকশা প্রবর্তন করেন। ২০১০ সালের মে মাসে ডুয়ার্টে অ্যান্ড্রয়েড ৩.০.০ (একেএ হানিকম্ব) এর ইন্টারফেস এবং ডিজাইনে কাজ করে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অভিজ্ঞতার জন্য পরিচালক হিসাবে গুগল নিয়োগ করেছিলো। [৬]

পুরস্কার[সম্পাদনা]

  • ২০০২ এর ওয়্যারড রেভ অ্যাওয়ার্ড, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার অফ দ্য ইয়ার "মাতিয়াস ডুয়ার্টে, জো পামার এবং অ্যান্ডি জনস্টনকে ডেঞ্জারের হিপটপ যোগাযোগ ডিভাইস ডিজাইনের ক্ষেত্রে তাদের কাজের জন্য।" [৭]

শিক্ষা[সম্পাদনা]

ডুয়ার্টে কম্পিউটার সায়েন্সে বিএস নিয়ে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে অনার্স নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। [৮] তিনি ফাইন আর্ট এবং আর্টের ইতিহাসে অধ্যয়নের অতিরিক্ত ঘনত্ব নিয়েছিলেন এবং ১৯৯৩ থেকে ১৯৯৬ পর্যন্ত মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট আর্ট গ্যালারী পরিচালনা করেছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

২০০৮ সালের জুনে ডুয়ার্টের একটি কন্যা সন্তান জন্ম নেয়। [৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hrepich, Bernardita। "Chileno en Google: "Me emociona saber que mi trabajo llega a mi país de origen""El Mercurio Online (Spanish ভাষায়)। 
  2. "Exclusive: Palm Loses Mobile Design Guru Matias Duarte to Google" 
  3. "The Helio Ocean 3 that could have been" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ সেপ্টেম্বর ২০১০ তারিখে, MobileCrunch
  4. "Matias Duarte bringing Sidekick, Helio UI expertise to Palm’s new PalmOS Nova", intomobile.com
  5. Macworld, Mac OS X team wins Wired Rave Award[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], 17 January 2003. "...but lost to Matias Duarte, Joe Palmer, and Andy Johnston..."
  6. Engadget, Exclusive interview: Google's Matias Duarte talks Honeycomb, tablets, and the future of Android, 7 January 2011.
  7. Macworld, Mac OS X team wins Wired Rave Award[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], 17 January 2003.
  8. Bailey, Spencer (৩ আগস্ট ২০১৭)। "Matías Duarte's Material World"Surface Magazine 
  9. "Mama, tell me a story!"matias duarte 4.o। আগস্ট ২৩, ২০০৮। 

বহিঃসংযোগ[সম্পাদনা]