ম্যাজিক জনসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যাজিক জনসন
Magic Johnson 2014 (cropped).jpg
২০১৪ সালে জনসন
ব্যক্তিগত তথ্য
জন্ম (1959-08-14) ১৪ আগস্ট ১৯৫৯ (বয়স ৬২)
লানসিং, মিশিগান
জাতীয়তাAmerican
তালিকাভুক্ত উচ্চতা৬ ফু ৯ ইঞ্চি (২.০৬ মি)
তালিকাভুক্ত ওজন২২০ পা (১০০ কেজি)
কর্মজীবন তথ্য
উচ্চ বিদ্যালয়এভেরেট উচ্চ বিদ্যালয় (লানসিং, মিশিগান)
কলেজমিশিগান স্টেট মেনস বাস্কেটবল (১৯৭৭–১৯৭৯)
এমবিএ ড্রাফট১৯৭৯ / Round: ১ / Pick: ১
Selected by the লস অ্যাঞ্জেলেস লেকার্স
প্রো প্লেয়িং কর্মজীবন১৯৭৯–১৯৯১, ১৯৯৬, ১৯৯৯–২০০০
অবস্থানPoint guard
সংখ্যা৩২
কর্মজীবন ইতিহাস
খেলোয়াড় হিসাব:
১৯৭৯১৯৯১, ১৯৯৬লস অ্যাঞ্জেলেস লেকার্স
১৯৯৯-২০০০ম্যাজিক এমসেভেন বোরাস
২০০০ম্যাজিক গ্রেট ডেনস
কোচ হিসাব:
১৯৯৪লস অ্যাঞ্জেলেস লেকার্স
কর্মজীবন আলোকপাত এবং পুরষ্কার
As a player:

As an owner:

কর্মজীবন এনবিএ পরিসংখ্যান
পয়েন্টস১৭৭০৭ (১৯.৫ পিপিজি)
রিবাউন্ডস৬৫৫৯ (৭.২ আরপিজি)
অ্যাসিস্টস) ১০১৪১ (১১.২ এপিজি)
Basketball Hall of Fame as player
College Basketball Hall of Fame
Inducted in ২০০৬

'

ইয়ারভিন ম্যাজিক জনসন জুনিয়র (জন্ম: ১৪ আগস্ট ১৯৫৯) একজন আমেরিকান পেশাদার বাস্কেটবল খেলোয়াড় ছিলেন। তিনি জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন-এর লস অ্যাঞ্জেলেস লেকার্স এর বাস্কেটবল কার্যক্রমের প্রাক্তন সভাপতি । তিনি সর্বসময়ের অন্যতম সেরা পয়েন্ট গার্ড হিসেবে খ্যাত। [১][২] জনসন এনবিএ ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে পরিচিত। [৩][৪] ১৩ মৌসুমের জন্য জনসন লেকার্সে খেলেছেন। উচ্চবিদ্যালয় ও কলেজে চ্যাম্পিয়নশিপ জয়ের পর লেকার্স জনসনকে ১৯৭৯ এনবিএ ড্রাফটের জন্য নির্বাচিত করে। তিনি অভিষেক মৌসুমে চ্যাম্পিয়নশিপ ও এনবিএ ফাইনালসের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় পুরস্কার লাভ করেন। ১৯৮০র দশকে লেকার্সের হয়ে জনসন আরো চারটি চ্যাম্পিয়নশিপ লাভ করেন। ১৯৯১ সালে আকস্মিকভাবে জনসন ঘোষণা দেন- তিনি এইচআইভিতে আক্রান্ত হয়েছেন, যার ফলে তিনি আর খেলতে পারবেন না। কিন্তু ১৯৯২ অল স্টার গেম খেলায় জনসন যোগদান করেন এবং পুনরায় মূল্যবান খেলোয়াড় পুরস্কার লাভ করেন। সহযোগী খেলোয়াড়রা প্রতিবাদ করায় জনসন অবসর গ্রহণ করেন। কিন্তু ১৯৯৬ সালে তিনি আবার ক্রীড়ামঞ্চে আগমন করেন এবং লেকার্সের হয়ে ৩২টি খেলায় অংশগ্রহণ করেন। তারপর তিনি তৃতীয় ও চূড়ান্ত বারের মত অবসর গ্রহণ করেন।[৫]

জনসন তিনটি এনবিএ এমভিপি পুরস্কার লাভের পাশাপাশি নয়বার এনবিএ ফাইনালসে অবতীর্ণ হওয়া, বারোটি অল স্টার গেমস এবং দশটি অল এনবিএ ফার্স্ট এন্ড সেকেন্ড টিমের সদস্যপদে মনোনয়ন লাভ করেন। তিনি প্রতি ম্যাচে সর্বোচ্চসংখ্যক সহায়তা দানের রেকর্ডের অধিকারী (১১.২)।[৬] জনসন ১৯৯২ সালে যুক্তরাষ্ট্রের অলিম্পিক পুরুষ বাস্কেটবল দলের সদস্য নির্বাচিত হন। দলটি অলিম্পিকে স্বর্ণপদক লাভ করে। ১৯৯২ সালে এনবিএ ত্যাগের পর জনসন "ম্যাজিক জনসন অল স্টার্স" দল গঠন করেন। এটি বিশ্বজুড়ে প্রদর্শনী খেলা দেখিয়ে বেড়াত। [৭] ১৯৯৬ সালে জনসন এনবিএ-র সেরা পঞ্চাশ খেলোয়াড়ের একজন নির্বাচিত হন।

জনসন দুইবার বাস্কেটবল হল অব ফেমে স্থান পান। ২০০২ সালে সামগ্রিক কর্মজীবন ও ২০১০ সালে ড্রিম টিমের সদস্য হিসেবে জনসন এ সম্মান অর্জন করেন। বোস্টন সেল্টিকস দলের তারকা ল্যারি বার্ড-এর সাথে তার বন্ধুত্ব ও প্রতিদ্বন্দ্বিতা ভালোভাবে লিপিবদ্ধ রয়েছে।

জনসন এইচআইভি/এইডস ও নিরাপদ যৌনতা নিয়ে বিস্তারিত সচেতনতামূলক কর্মসূচি চালিয়েছেন। উদ্যোক্তা,[৮] মানবতাবাদী[৯], সম্প্রচারকারী এবং অনুপ্রেরণাদায়ী বক্তা হিসেবেও তিনি সুনাম অর্জন করেছেন। সে সময় ব্যাপকভাবে ধারণা করা হতো, এইচআইভি সমকামীদের রোগ এবং এ নিয়ে বিষমকামীদের উদ্বিগ্ন হওয়ার কোনো যৌক্তিকতা নেই। কিন্তু এই ধারণা হতে উত্তরণে জনসন ব্যাপক ভূমিকা লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ESPN.com - NBA - DAILY DIME: SPECIAL EDITION 10 greatest point guards ever"www.espn.com 
  2. Bailey, Andy। "NBA All-Time Player Rankings: Top 10 Point Guards"Bleacher Report 
  3. "Ranking the top 74 players of all time: 10-1"ESPN.com। 13 মে, 2020।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Top 15 players in NBA history: CBS Sports ranks the greatest of all time, from West and Steph to LeBron and MJ"CBSSports.com 
  5. "Page Not Found | NBA.com"www.nba.com 
  6. "WebCite query result"www.webcitation.org 
  7. "Magic Johnson"HowStuffWorks। 8 আগস্ট, 2007।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  8. "ESPN.com - E-ticket: Passing on the Magic"web.archive.org। 25 নভেম্বর, 2005।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  9. "Do You Believe in 'Magic'? - Basketball hall-of-famer Earvin "Magic" Johnson has followed his stellar NBA career with an even more uplifting and surprising second act - that of high-powered entrepreneur and philanthropist. Johnson's story is an apt lesson for anyone with an urge to build a successful business and life. - Response Mag"web.archive.org। 26 অক্টোবর, 2006।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]