মৌপ্রজাপতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মৌপ্রজাপতি
Attacus atlas London Zoo 01118-2.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Lepidoptera
পরিবার: Sutternidae
গণ: Attacus
প্রজাতি: A.atlas
দ্বিপদী নাম
Attacus atlas

(Linnaeus, 1758)

মৌ-প্রজাপতি (ইংরেজি: Atlas Moth)( বৈজ্ঞানিক নাম Attacus Atlas ) এশিয়ার একটি বড় বন্য প্রজাপতির প্রজাতি। ডানা ছাড়া এটির পুরো শরীর মৌমাছির মত গড়ন। মাথার দিকটা অনেকটা সাপের মত বলে এটিকে হংকংয়ে সর্প প্রজাপতি বলে। মূল ইংরেজি নামটি এসেছে গ্রীক পৌরাণিক দৈত্যের নাম থেকে। বিজ্ঞানী ক্যারোলাস লিনিয়াস ১৭৫৮ সালে তার সিস্টেম অব ন্যাচার বইয়ের দশম খন্ডে লিপিবদ্ধ করেন।

মৌপ্রজাপতি/মানচিত্র প্রজাপতি/সর্প প্রজাপতি চওড়ায় ২৪ সেন্টিমিটার, এটি ১৬০ বর্গসেন্টিমিটারে ডানা ঝাপ্টায়‌। হারকিউলিস প্রজাপতির পরে এটিই বড় প্রজাপতি প্রজাতি‌। এগুলো ধূসর, রক্তবর্ণ, গোলাপি, কালো এবং বাদামি রঙের হয়ে থাকে। এদের ডানার আকৃতি এবং রঙের বিন্যাস অনেকটা পৃথিবীর মানচিত্রের(আটলাস মানচিত্র-১৬০০-১৭৭০ সময়ের) মত দেখায়।এ প্রজাতির পুরুষ অপেক্ষা নারী স্ত্রী মৌমাছি আকারে বড় হয়।

জীবনচক্র[সম্পাদনা]

জন্মের পর থেকে এটি একটি পুরুষের জন্য অপেক্ষা করে এবং মিলনের পর ডিম থেকে বাচ্চা ফুটিয়ে মারা যায়।এ প্রজাতির প্রজাপতির আয়ুষ্কাল মাত্র ২-৩ সপ্তাহ।এটি বন্য এবং দীর্ঘ শরীরের কারণে সারাক্ষণ আহারে ব্যাস্ত থাকে।‌ কিছুক্ষণ হাতে নিলে ক্লান্তবোধ করে বলে এটি নিয়ে খুব বেশি গবেষণা করা যায়নি।

আবাসভূমি[সম্পাদনা]

এটি ট্রপিক্যাল বনাঞ্চলের প্রজাপতি প্রজাতি‌। দক্ষিণ এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া, পূর্ব এশিয়ার দেশ গুলোতে এদের দেখা মিলে।

ছবি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

http://entnemdept.ufl.edu/walker/ufbir/chapters/chapter_32.shtml

Spotlight: the atlas moth". www.nhm.ac.uk. Retrieved 2019-08-21.

Holloway, J.D. (1987). The Moths of Borneo, part 3: Lasiocampidae, Eupteroptidae, Bombycidae, Brahmaeidae, Saturniidae, Sphingidae. Southdene Sdn. Bhd., Kuala Lumpur

Giant Atlas moth found on windowsill in Ramsbottom". BBC News. Retrieved 13 May 2020.

Gosse, Philip Henry (1879). "The great Atlas moth of Asia (Attacus atlas, Linn.)". West, Newman & Company – via Gale Primary Sources.

S. B. Jugale; et al. (2010). "Major Insect Pests of Xylocarpus granatum Koen., a Critically Endangered Mangrove Species of Maharashtra" (PDF). The Bioscan. Special Issue, Vol. 1: 257–268. ISSN 0973-7049.

Moore, Frederic (1880). The Lepidoptera of Ceylon. Vol. II. London: L. Reeve & co. pp. 124–125.

Savela, Markku. "Attacus atlas (Linnaeus, 1758)". Lepidoptera and Some Other Life Forms. Retrieved November 10, 2018.