মোহাম্মদ মিন্টু শেখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিন্টু শেখ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ মিন্টু শেখ
জন্ম (1990-01-29) ২৯ জানুয়ারি ১৯৯০ (বয়স ৩৪)
জন্ম স্থান মাগুরা, বাংলাদেশ
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১০ ফেনী
২০১০–২০১১ ঢাকা আবাহনী
২০১১–২০১৫ ফেনী
২০১৬–২০১৯ ঢাকা মোহামেডান ১৮ (১)
জাতীয় দল
২০১০–২০১১ বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:৫৩, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৫৩, ১৪ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ মিন্টু শেখ (জন্ম: ২৯ জানুয়ারি ১৯৯০; মিন্টু শেখ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা মোহামেডান এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৯–১০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফেনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। পরবর্তী মৌসুমে তিনি ঢাকা আবাহনীতে যোগদান করেছেন। ঢাকা আবাহনীতে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর পুনরায় ফেনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা মোহামেডানের হয়ে খেলেছেন।

২০১০ সালে, মিন্টু বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, মিন্টু এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ মিন্টু শেখ ১৯৯০ সালের ২৯শে জানুয়ারি তারিখে বাংলাদেশের মাগুরায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১০ সালের ১৬ই জানুয়ারি তারিখে, মাত্র ১৯ বছর ১১ মাস ১৯ দিন বয়সে, মিন্টু তাজিকিস্তানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে মিন্টু সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
২০১১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tajikistan vs. Bangladesh (1:2)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৩ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]