মোহাম্মদ ফরাসউদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড. মোহাম্মদ ফরাসউদ্দিন
মোঃ ফরাসউদ্দিন
Mohammed Farashuddin (Bangladesh Bank Governor) 02.jpg
প্রিমিয়ার ইউনিভাার্সিটির ২য় সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখছেন
বাংলাদেশ ব্যাংক
কাজের মেয়াদ
২৪ নভেম্বর ১৯৯৮ – ২২ নভেম্বর ২০০১
পূর্বসূরীমোঃ লুৎফর রহমান সরকার
উত্তরসূরীড. ফখরুদ্দীন আহমদ
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1942-04-18) ১৮ এপ্রিল ১৯৪২ (বয়স ৭৯)
মাধবপুর, হবিগঞ্জ, বাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশী
বাসস্থানঢাকা, বাংলাদেশ
ধর্মইসলাম

ড. মোহাম্মদ ফরাসউদ্দিন (জন্মঃ ১৮ এপ্রিল ১৯৪২) হলেন বাংলাদেশের একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের সপ্তম গভর্নর।

জন্ম ও পারিবারিক পরিচিতি[সম্পাদনা]

ফরাসউদ্দিন ১৯৪২ সালের ১৮ এপ্রিল তৎকালীন ব্রিটিশ ভারতের আসাম প্রদেশের সিলেট জেলার হবিগঞ্জ মহুকুমার (বর্তমানঃ বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার) মাধবপুরের নয়াপাড়া ইউনিয়ন এর রতনপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পরিবার এ তার স্ত্রী ও দুই সন্তান। এক ছেলে এবং এক মেয়ে। তারা উভয়ই বর্তমান সময়ে প্রবাসী।

শিক্ষা জীবন[সম্পাদনা]

শিক্ষা জীবন শুরু করেন রতনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় (বর্তমান নাম) থেকে এবং স্কুল জীবন শুরু হয় ১৯৫১,১৯৫২,১৯৫৩ সালে ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে জগদীশপুর উচ্চ বিদ্যালয়ের অধ্যয়ন করেন, সিলেট পাইলট উচ্চ বিদ্যালয় থেকে দশম শ্রেণি উত্তীর্ণ হয়ে তারপর কলেজ জীবন এম সি কলেজ,সিলেট এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগ এ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

কর্ম জীবন[সম্পাদনা]

ফরাসউদ্দিন বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক 'বাংলাদেশ ব্যাংক'-এর সপ্তম গভর্নর; মোঃ লুৎফর রহমান সরকার দায়িত্ব ত্যাগের পর তিনি ১৯৯৮ সালের ২৪ নভেম্বর গভর্নর হিসাবে দায়িত্ব লাভ করেন এবং ২০০১ সালের ২২ নভেম্বর পর্যন্ত এই পদে অধিষ্টিত থাকেন।[১]

রচনাবলী[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]