মোহাম্মদ আব্দুল্লাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ আব্দুল্লাহ
ব্যক্তিগত তথ্য
জন্ম (1997-10-16) ১৬ অক্টোবর ১৯৯৭ (বয়স ২৬)
জন্ম স্থান সিরাজগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
রহমতগঞ্জ
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৬ আরামবাগ
২০১৭ চট্টগ্রাম আবাহনী ২১ (১)
২০১৭–২০১৮ সাইফ (০)
২০১৯–২০২২ শেখ রাসেল ২৭ (৪)
২০২২– রহমতগঞ্জ (০)
জাতীয় দল
২০১৬– বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:১৮, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩৪, ২৪ মার্চ ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ আব্দুল্লাহ (জন্ম: ১৬ অক্টোবর ১৯৯৭) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব রহমতগঞ্জ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৫–১৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব আরামবাগের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৭–১৮ মৌসুমে তিনি বাংলাদেশী ক্লাব চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন। চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলার মৌসুমেই তিনি সাইফের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে বাংলাদেশী ক্লাব রহমতগঞ্জে যোগদান করেছেন।

২০১৬ সালে, আব্দুল্লাহ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ আব্দুল্লাহ ১৯৯৭ সালের ১৬ই অক্টোবর তারিখে বাংলাদেশের সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তিনি মাত্র ৬ বছর বয়সে ফুটবল খেলা শুরু করেছিলেন, উক্ত সময়ে তিনি বঙ্গবন্ধু গোল্ড কাপ প্রাথমিক বিদ্যালয় টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৬ সালের ১লা সেপ্টেম্বর তারিখে, মাত্র ১৮ বছর ১০ মাস ১৭ দিন বয়সে, আব্দুল্লাহ মালদ্বীপের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটিতে বাংলাদেশ ৫–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[১][২] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে আব্দুল্লাহ সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ মার্চ ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৬
২০১৮
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Maldives vs. Bangladesh - September 1, 2016"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। ১ সেপ্টেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২১ 
  2. "International friendlies • Regular"ইউরোস্পোর্ট (ইংরেজি ভাষায়)। ১ সেপ্টেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ৭ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]