মোবারক গথ

স্থানাঙ্ক: ২৪°৫১′৮″ উত্তর ৬৬°৩৯′৪৮″ পূর্ব / ২৪.৮৫২২২° উত্তর ৬৬.৬৬৩৩৩° পূর্ব / 24.85222; 66.66333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোবারক গথ
مبارک گوٹھ
গ্রাম
মোবারক গ্রামের দৃশ্য
মোবারক গ্রামের দৃশ্য
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 393 নং লাইনে: স্থানাঙ্কের মান বিকৃত।পাকিস্তানে অবস্থান
স্থানাঙ্ক:
দেশপাকিস্তান
প্রদেশ সিন্ধু
জেলাকরাচি জেলা
সময় অঞ্চলপিএসটি (ইউটিসি+৫)

মোবারক গথ বা মোবারক গ্রাম ( উর্দু: مبارک گوٹھ‎‎) পাকিস্তানের সিন্ধু, করাচির কিয়ামারি টাউনের একটি মাছ ধরার গ্রাম। এটি করাচির পশ্চিম জেলার আরব সাগরের তীরে অবস্থিত।[১]

জনসংখ্যা[সম্পাদনা]

গ্রামটি শহরের কেন্দ্র থেকে ৩০ কিমি দূরে, এর জনসংখ্যা ১০,০০০ এরও অধিক। [২] এই গ্রামের অধিকাংশ মানুষ বেলুচ।

মাছ ধরার গ্রাম[সম্পাদনা]

করাচির মোবারক গ্রামে মাছ ধরার নৌকার দৃশ্য

করাচির দ্বিতীয় বৃহত্তম মৎস্যজীবী এলাকা মোবারক গ্রামে জেটি, গ্যাস, স্বাস্থ্য এবং শিক্ষাসহ মৌলিক সুবিধা নেই, যদিও এটি পাকিস্তানের স্বাধীনতার আগেও ছিল। স্থানীয় লোকদের অধিকাংশই মৎস্য চাষের সাথে জড়িত। গ্রামের প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ড হল মাছ ধরা এবং নির্মাণ এবং সম্প্রদায়, সামাজিক এবং ব্যক্তিগত সেবা।

এই অবহেলিত জেলেরা, যাদের পূর্বপুরুষরা এখানে প্রায় ২০০ বছর ধরে বসবাস করছেন, তাদের সব মৌলিক সুবিধার অভাব রয়েছে: তাদের মাছ ধরার জন্য কোন ঘাটি বা জেটি নেই, না তাদের আছে পরিষ্কার পানি, শিক্ষা ও স্বাস্থ্য সুবিধা। সম্প্রতি, শহর জেলা সরকার একটি মাতৃত্বকালীন বাড়ির ভবনও তৈরি করেছে। জনগণের ক্রমাগত দাবি সত্ত্বেও এখন পর্যন্ত কোন মেডিকেল অফিসার নিয়োগ করা হয়নি। তবে জরুরী ক্ষেত্রে, বিশেষ করে মাতৃত্বকালীন ক্ষেত্রে মোকাবেলা করার কোন ব্যবস্থা নেই।

২০০৯ সালে মুখ্যমন্ত্রী কাইম আলী শাহ মোবারক গ্রামকে আধুনিক ধারায় গড়ে তোলার ঘোষণা দিয়েছিলেন এবং সেখানে নির্মাণ কাজ শুরু হয়েছিল। সরকার বিদ্যুৎ সুবিধা স্থাপন করেছে, খুঁটি স্থাপন করেছে, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং এলাকায় মৌলিক সুবিধার অন্যান্য প্রকল্পের কাজ শুরু করেছে। প্রকল্পের পঞ্চাশ শতাংশ কাজ শেষ হওয়ার পর, সরকার কোন যুক্তি ছাড়াই মডেল গ্রাম পরিকল্পনা বাতিল করে উন্নয়ন কাজ বন্ধ করে দিয়েছে এখন অর্ধেক এলাকায়, বাসিন্দাদের বিদ্যুৎ সরবরাহের জন্য খুঁটি, পিএমটি, বৈদ্যুতিক তার ইত্যাদি স্থাপন করা হয়েছে, বাকিগুলি এখনও মৌলিক সুযোগ -সুবিধার জন্য অবকাঠামো রাখার জন্য সরকারের প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছে।

জলক্রীড়া[সম্পাদনা]

মোবারক গ্রাম থেকে চূর্ণা দ্বীপ এক ঘন্টা দূরে, যা জল খেলাধুলার আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। [৩] জলক্রীড়া এবং অন্যান্য কার্যক্রমের জনপ্রিয়তা স্থানীয়দের জন্য কিছু পরিমাণে কর্মসংস্থান ও রাজস্ব এনেছে।

চূর্ণা দ্বীপ থেকে মোবারক গ্রাম পর্যন্ত তেল ছিটানো[সম্পাদনা]

২০১৮ সালের অক্টোবরে মোবারক গ্রামের জেলেরা করাচির উপকূলীয় বেল্টে তেল ছড়িয়ে পড়ার কারণে কয়েক সপ্তাহ ধরে তাদের বাণিজ্য চালাতে পারেনি। ছড়িয়ে পড়ার ফলে এলাকায় বড় ধরনের পরিবেশগত বিপদ দেখা দিয়েছিল। ফেডারেল, সিন্ধু এবং বেলুচিস্তান সরকার ঘটনা তদন্তের জন্য কমিটি গঠন করেছে কিন্তু আজ পর্যন্ত, কারণ নির্ধারণে ব্যর্থ হয়েছে। এতে জেলেদের জীবনযাত্রার উপর খারাপ প্রভাব পড়েছে। এই ঘটনার পর থেকে জেলেরা মাছ ধরতে পারছে না কারণ এই তেল ছড়ানোতে সামুদ্রিক জীবন খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তারা প্রতিদিন মাত্র একটি খাবার পাচ্ছে। প্রাদেশিক ও ফেডারেল সরকারের উচিত ছিল এই সম্প্রদায়ের জন্য একটি পুনর্বাসন কর্মসূচি চালু করা, কিন্তু তারা এ ব্যাপারে কোন মনোযোগ দেয়নি।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]