মেহেদী হাসান (সাংবাদিক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেহেদী হাসান
Mehdi Hasan cropped.jpg
২০১২ সালের শ্রমিক সম্মেলনে
জন্ম
মেহেদী রাজা হাসান

জুলাই ১৯৭৯ (বয়স ৪২)[১]
উইনডোন,ইংল্যান্ড
জাতীয়তাবিট্রিশ
মাতৃশিক্ষায়তনঅক্সফোর্ড বিশ্বিবদ্যালয়
পেশাসাংবাদিক ও লেখক
প্রতিষ্ঠানআল জাজিরা, দ্য ইন্টারসেপ
পরিচিতির কারণউপস্থাপক
উল্লেখযোগ্য কর্ম
নোম চম্‌স্কি, জন স্টুয়ার্ট, ড. ইউনুসের সাক্ষাৎকার
টেলিভিশনদি ক্যাফে, হেড টু হেড, আপফ্রন্ট[২]
পুরস্কারব্রিটিশ মুসলীম অ্যাওয়ার্ড, ইউরোপিয়ান ইয়ং লিডার। টুইটারের জরিপে ১০০জন প্রভাবশালী ব্রিটিশের মধ্যে একজন। এ্যানুয়াল গ্লোবাল লিস্টের ৫০০ প্রভাবশালী মুসলীমের মধ্যে একজন।

মেহেদী রাজা হাসান (জন্ম জুলাই ১৯৭৯)[৩][৪][৫] হলেন একজন ব্রিটিশ-মার্কিন রাজনৈতিক সাংবাদিক, সম্প্রচারক এবং লেখক। তাছাড়া তিনি The Huffington Post পত্রিকার যুক্তরাজ্য সংস্করণের রাজনৈতিক সম্পাদক।[৬] তিনি যুক্তরাজ্য লেবার পার্টি ও সাবেক বিরোধী দলীয় নেতা (২০১০-২০১৫ইং) এ্যাড মিলিবান্ডের জীবনীর সহ-লেখক। তিনি "দি হাফিংটন পোস্ট" এর যুক্তরাজ্য সংস্করনের রাজনৈতিক সম্পাদক ছিলেন। মেহেদী হাসান ইংরেজি টিভি চ্যানেল আল-জাজিরা সো: 'দি ক্যাফে' 'হেড টু হেড' এবং 'আপফ্রন্টের' উপস্থাপক। 

মেহেদী হাসান ২০১৫ সালে ওয়াশিংটন ডি.সি. তে আল-জাজিরা টিভি সো 'আপফ্রন্টের' ফুলটাইম কাজে  যোগ দেন। তিনি ২০১৮-২০২০ইং সাল পর্যন্ত অনলাইন প্রকাশনা "দি ইন্টারসেপ্ট" এ ডিকনস্ট্রাকটেড অডিও বার্তার হোস্ট ছিলেন। তিনি "পিকক" দি মেহেদী হাসান সো নামে দৈনিক সংবাদ সম্প্রচারের সঞ্চালক হিসেবে কাজ শুরু করেন ২০২০ সালের অক্টোবরে।  

জম্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

মেহেদী রাজা হাসান ১৯৭৯ সালে যুক্তরাজ্যের স্বীন্ডনে জম্মগ্রহন করেন।  তার পিতামাতা হলেন ভারত বংশোদ্ভুত।  তার পিতা ইঞ্জিনিয়ার রাজা হাসান ছিলেন হায়দ্রাবাদের অধিবাসী। তিনি ৯ই অক্টোবর ২০২০ইং সালে আমেরিকার নাগরিকত্ব লাভ করেন।   

মেহেদী মার্সেন্ট টেইলরস্ স্কুলে পড়াশুনা করেন, যেটি যুক্তরাজ্যের উত্তর-পশ্চিম লন্ডনের নর্থউড শহরের কাছাকাছি হার্টফোর্ডশায়ারের থ্রি রিভার ডিস্ট্রিক্ট এর সেন্ডি লজে অবস্থিত। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে খ্রিস্টচার্চে দর্শন, রাজনীতি ও অর্থনীতি (পি.পি.ই) বিষয়ে পড়েন  এবং ২০০০ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

মেহদেী হাসান এল.ডব্লিউি.টি এর জনাথন ডিম্বলবাই অনুষ্ঠানের গবেষক ও পরিচালক ছিলেন। তিনি স্কাই নিউজের ব্রেকফাস্ট সো সানরাইজ এর সহকারী নির্বাহী পরিচালক হিসেবে কাজ করেন। তিনি চ্যানেল-৪ এর নিউজ এন্ড কারেন্ট অ্যাপেয়ারস্ এর সম্পাদক ছিলেন। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত নিউ স্টেটমেন্ট ম্যাগাজিনের রাজনীতি বিষয়ক সম্পাদক ছিলেন। পরে তিনি "দি হাফিংটন পোস্ট" ওয়েবের রাজনৈতিক পরিচালক হন। তিনি ২০১২ সালের মে মাসে আল-জাজিরা ইংলিশ নিউজ চ্যানেলের উপস্থাপক হন। 

তিনি বিভিন্ন বিতর্ক অনুষ্ঠান "বিগ কোয়েশ্চেন" "সানডে মর্নিং লাইফ"সহ বিবিসি'র "কোয়েশ্চেন টাইমে" ছয়বার অংশগ্রহন করেন। "ইসলাম একটি শান্তির ধর্ম" বিষয়ের উপর "অক্সফোর্ড ইউনিয়ন" এর বিতর্ক প্রতিযোগীতায় অংশ নেন ২০১৩ সালে।

আল-জাজিরার প্রোগ্রাম "হেড টু হেড" প্রোগ্রামে তিনি বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তিদের সাক্ষাৎকার নেন। ২০১৫ইং সাল থেকে যুক্তরাস্ট্রেওয়াশিংটন ডি.সি. থেকে সাপ্তাহিকভাবে এটি প্রচারিত হয়ে আসছে। 

২০১৮ইং সালে অনলাইন প্রকাশনা "দি ইন্টারসেপ্ট" এর অনুসন্ধানীমুলক সংবাদ 'ডিকনস্ট্রাকটেড' অডিও বার্তার হোস্ট হিসেবে কাজ শুরু করেন। তিনি এখানে নোম চম্‌স্কি, বার্নি স্যান্ডার্সইলহান ওমরেরর মত খ্যাতিমান ব্যক্তিত্বদের সাক্ষাৎকার সম্প্রচার করেন। পরে তিনি ২রা অক্টোবর ২০২০ইং থেকে মার্কিন সংবাদ মাধ্যম এন.বি.সি এ ইস্টার্ন সময় ৭টায় সরাসরি সম্প্রচারিত "পিকক" এ 'দি মেহেদী হাসান সো' নামে  সাপ্তাহিক সংবাদ সঞ্চালক হিসেবে কাজ শুরু করেন। যেখানে মার্ক রাফালো, জন স্টুয়ার্ট, জন বোল্টন, কিথ এলিসন, রো খান্না, জন লেজেন্ডআলেজান্ড্রিয়া ওকাজিও কোর্টেজ-এর মত বিখ্যাত অতিথিরা আসেন। 

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

মেহেদী হাসান ২০১৪ সালের জানুয়ারিতে ব্রিটিশ মুসলিম পুরস্কার লাভ করেন। ২০১৭ সালে ব্রাসেলসের ফ্রেন্ডস অভ ইউরোপ বিশেষজ্ঞের দ্বারা ইউরোপিয়ান ইয়ং লিডারের খ্যাতি অর্জন করেন। তিন টুইটারের জরিপে ১০০জন প্রভাবশালী ব্রিটিশের মধ্যে একজন। এছাড়া তিনি বার্ষিক বৈশ্বিক তালিকার ৫০০ প্রভাবশালী মুসলমানের মধ্যে একজন।    

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hasan, Mehdi (২০ মে ২০১৩)। "As a Muslim, I struggle with the idea of homosexuality – but I oppose homophobia"NewStatesman। ২৪ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ আগস্ট ২০১৩ 
  2. "Mehdi Hasan – Profile"। Al Jazeera। ৭ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১৩ 
  3. Head to head – Will the internet set us free? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ এপ্রিল ২০১৪ তারিখে. Al Jazeera English, 4 April 2014 (video, 47 mins), at 7:20 – 7:25 min
  4. "Mehdi Raza HASAN - Personal Appointments (free information from Companies House)"। ৩ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "findmypast.co.uk"। ২ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. "Mehdi Hasan"। Huffington Post। ২ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

Hasan at the New Statesman