মেষ রাশি (জ্যোতিষ শাস্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ARIES
Astrological sign Aries at the Wisconsin State Capitol.jpg
Aries symbol (bold).svg
রাশির প্রতীকভেড়া
সময়কাল (গ্রীষ্মমণ্ডলীয়, পাশ্চাত্ত্য)মার্চ ২০ – এপ্রিল ২০ (২০২২, ইউটি১)[১]
তারামণ্ডলমেষ
রাশির উপাদানঅগ্নি
রাশির গুণমৌলিক
বাসস্থানমঙ্গল
ক্ষতিশুক্র
পদমর্যাদারবি
পতনশনি
মেষবৃষমিথুনকর্কটসিংহকন্যাতুলাবৃশ্চিকধনুমকরকুম্ভমীন

মেষ রাশির ইংরেজি নাম ভেড়া (Aries)। মেষ রাশির অধিপতি হল মঙ্গল ইংরেজি নাম মঙ্গল ‌(Mars)।

মেষ হল প্রথম জ্যোতিষশাস্ত্রীয় চিহ্ন রাশিচক্র, আকাশীয় দ্রাঘিমাংশ (0°≤ λ <30°) এর প্রথম 30 ডিগ্রি বিস্তৃত, এবং নক্ষত্রমণ্ডল থেকে উদ্ভূত একই নাম। গ্রীষ্মমন্ডলীয় রাশিচক্রের অধীনে, সূর্য প্রতি বছর প্রায় 20 মার্চ থেকে 21 এপ্রিল পর্যন্ত এই চিহ্নটি অতিক্রম করে।

(মেষ রাশি এবং বৃষ রাশি) এই সময়ের সময়কাল ঠিক সৌর হিজরি ক্যালেন্ডার (আরবি হামাল/ফার্সি)। পার্শ্ববর্তী এবং ক্রান্তীয় জ্যোতিষশাস্ত্র|জ্যোতিষশাস্ত্রের ক্রান্তীয় পদ্ধতি অনুসারে, সূর্য (জ্যোতিষ) মেষ রাশিতে প্রবেশ করে যখন এটি মার্চ বিষুব এ পৌঁছায়, যা গড়ে মার্চ মাসে ঘটে 21 (নকশা দ্বারা)।

যেহেতু পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে প্রায় 365.24 দিন নেয়, তাই বিষুবটির সুনির্দিষ্ট সময় প্রতি বছর একই হয় না এবং সাধারণত প্রায় ছয় ঘন্টা পরে এক বছর থেকে পরবর্তী সময়ে একটি লিপ ইয়ার দ্বারা পুনরায় সেট না হওয়া পর্যন্ত ঘটবে। একটি অধিবর্ষের 29 ফেব্রুয়ারী সেই বছরের ভার্নাল ইকুইনক্সকে প্রায় আঠারো ঘন্টা আগে পড়ে — ক্যালেন্ডার অনুসারে — আগের বছরের তুলনায়৷ 1800 থেকে 2050 পর্যন্ত ভার্নাল ইকুনোক্স তারিখের মধ্যে (বা হবে) সীমা (ডি) 19 মার্চ 22:34 ইউনিভার্সাল টাইম|UT1 2048 থেকে 21 মার্চ 19:15 UT1-এ 1903।[২]

পার্শ্বিক রাশিচক্র এর অধীনে, সূর্য প্রায় 15 এপ্রিল থেকে 14 মে পর্যন্ত মেষ রাশিতে স্থানান্তর করে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]