মেট্রোপলিটন লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেট্রোপলিটন লাইন
Metropolitan line flag box.png
A grey, blue and red S8 stock train waiting at the platform at Harrow-on-the-Hill station
মেট্রোপলিটন লাইনের হ্যারো-অন-দ্য-হিলে একটি দক্ষিণমুখী এস৮ স্টক ট্রেন
সংক্ষিপ্ত বিবরণ
স্টেশন৩৪
মানচিত্রে রংম্যাজেন্টা
ওয়েবসাইটhttp://tfl.gov.uk
পরিষেবা
ধরনদ্রুতগামী গণপরিবহন
সিস্টেমলন্ডন আন্ডারগ্রাউন্ড
ডিপোনিসডেন
রোলিং স্টকএস8 স্টক
যাত্রীসংখ্যা৬৬.৮ মিলিয়ন (২০১১/১২)[১] যাত্রী ভ্রমণ
ইতিহাস
চালু১০ জানুয়ারি ১৮৬৩ (1863-01-10)
সর্বশেষ সম্প্রসারণ১৯২৫
কারিগরি তথ্য
রেলপথের দৈর্ঘ্য৬৭ কিলোমিটার (৪২ মাইল)
ট্র্যাকসংখ্যামূলত ২ টি
বৈশিষ্ট্যউপ-পৃষ্ঠ
ট্র্যাক গেজ১,৪৩৫ মিমি (৪ ফুট ৮ / ইঞ্চি) স্ট্যান্ডার্ড গেজ
বিদ্যুতায়ন৬৩০ভি ডিসি চতুর্থ রেল
চালন গতিসর্বাধিক ৬২ মা/ঘ (১০০ কিমি/ঘ)
টেমপ্লেট:লন্ডন রেল লাইন

মেট্রোপলিটন লাইন লন্ডন শহরের হার্টফোর্ডশায়ারের ওয়াটফোর্ডহিলিংডনের অক্সব্রিজ শাখার সাথে লন্ডন সিটির অল্ডগেট থেকে বাকিংহামশায়ারের আমেরশামচেসামের মধ্যে বিস্তৃত লন্ডন আন্ডারগ্রাউন্ডের একটি লাইন। টিউব মানচিত্রে ম্যাজেন্টা রঙের (নীললোহিত) লাইনটি ৪১.৪মাইল (৬৬.৭ কিমি) দীর্ঘ এবং ৩৪ টি স্টেশনে রেল পরিষেবা পরিবেশন করে। বার্বিকান ও ফারিংডন স্টেশনের মধ্যবর্তী সংক্ষিপ্ত বিভাগ বাদে অল্ডগেট ও ফিঞ্চলে রোডের মধ্যে রেলপথের বেশিরভাগ অংশ অগভীর "খনন ও ভরাট" সুড়ঙ্গের মধ্যে রয়েছে। মূল রেলপথের সাথে একই আকারের লোডিং গেজ সহ বাকী রেলপথ মাটির উপরে অবস্থিত। এই রেলপথে ২০১১/২০১২ সালে ৬৭ মিলিয়নেরও বেশি যাত্রী যাতায়াত করে।

এটি বৃহত্তর লন্ডন সীমানা অতিক্রমকারী মাত্র দুটি আন্ডারগ্রাউন্ড লাইনের একটি (অন্যটি হচ্ছে কেন্দ্রীয় লাইন)। এটি ব্যস্ত সময়ে এক্সপ্রেস পরিষেবার সাথে একমাত্র আন্ডারগ্রাউন্ড লাইন; ফলস্বরূপ দীর্ঘ দূরত্বে অবস্থিত স্টেশনগুলির মধ্যবর্তী অংশে ট্রেনগুলি রেল ব্যবস্থাটির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টা ৬০ মাইল (১০০ কিমি/ঘণ্টা) অর্জন করতে পারে।

১৮৬৩ সালে মেট্রোপলিটন রেলওয়ে কাঠের গাড়ি ও বাষ্প লোকোমোটিভ দিয়ে প্যাডিংটনফারিংডনের মধ্যে বিশ্বের প্রথম ভূগর্ভস্থ রেলপথ চালু করে, তবে এর সবচেয়ে গুরুত্বপূর্ণ পথটি মিডলসেক্স গ্রামাঞ্চলে উত্তর লাইনে পরিণত হয়, যেখানে এটি নতুন শহরতলির বিকাশকে উদ্দীপিত করে। হ্যারো ১৮৮০ সালে পৌঁছেছিল এবং শেষ পর্যন্ত লাইনটি বেকার স্ট্রিট থেকে ৫০ মাইল (৮০ কিলোমিটার) বেশি দূরত্বে বাকিংহ্যামশায়ারের ভার্নি জংশন পর্যন্ত অব্যাহত ছিল। ঊনবিংশ শতাব্দীর শেষের দিক থেকে রেলপথটি মেরিলেবোন ছাড়িয়ে গ্রেট সেন্ট্রাল রেলওয়ের সাথে ট্র্যাক ভাগ করে নিয়েছিল। ১৯০৭ সালে মধ্য লন্ডনের লাইনগুলি বিদ্যুতায়িত হয়, তবে হ্যারোর উত্তর দিকে যাত্রাকারী ট্রেনগুলিতে বাষ্পচালিত ইঞ্জিনগুলির জন্য বৈদ্যুতিক ইঞ্জিনগুলিরগুলি বিনিময় করা হয়েছিল। ১৯৩৩ সালে লন্ডন যাত্রীবাহী পরিবহন বোর্ড কর্তৃক রেলপথটি অধিগ্রহণের পরে লাইনটি আইলেসবারি পর্যন্ত পরিষেবা চালু রাখা হয়। বাষ্প ট্রেনগুলি ১৯৬১ সাল পর্যন্ত চালু ছিল, যখন লাইনটি বিদ্যুতায়িত হয় এবং আমারশাম পর্যন্ত পরিষেবাগুলি চালু রাখা হয়। হ্যামারস্মিথ ও সিটি লাইনটি মেট্রোপলিটন লাইন থেকে পৃথক লাইন হিসাবে স্বীকৃতি না পাওয়া পর্যন্ত ১৯৯০ অবধি মেট্রোপলিটন লাইনের অংশ হিসাবে টিউব মানচিত্রে প্রদর্শিত হয়। বর্তমান এস৮ স্টক ট্রেনগুলি ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে পরিষেবায় প্রবেশ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Performance: LU Performance Data Almanac"Transport for London। ২০১১–২০১২। ১৪ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]