মুহাম্মাদ মিজানউদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
মুহাম্মাদ মিজানউদ্দিন
Muhammad Mizanuddin.jpg
বাসস্থান বাংলাদেশ
পেশাঅধ্যাপক, রাজশাহী বিশ্ববিদ্যালয়
নিয়োগকারীরাজশাহী বিশ্ববিদ্যালয়
যে জন্য পরিচিতসমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য
উপাধিরাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য
স্থিতিকালমার্চ ২০, ২০১৩ - মার্চ ২০, ২০১৭
পূর্বসূরীএম আবদুস সোবহান
উত্তরসূরীএম আবদুস সোবহান
স্বাক্ষর
Muhammad Mizanuddin's signature.jpg

প্রফেসর ড. মুহাম্মাদ মিজানউদ্দিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। তিনি বিশ্ববিদ্যালয়ের ২২তম উপাচার্য হিসাবে ২০১৩ সালের ২০ মার্চ দায়িত্ব গ্রহণ করেন।[১] তিনি ১৯৭৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন।

পরিচিতি[সম্পাদনা]

মুহাম্মদ মিজান উদ্দিন ১৯৫৩ সালের ২৬ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের আইড়ামারী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রইস উদ্দিন মাস্টার ও মাতার নাম মজিবা বেগম। ব্যক্তিগত জীবনে এক মেয়ের জনক মিজানের স্ত্রী মোমেনা জিন্নাত বিউটি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন।

শিক্ষা জীবন[সম্পাদনা]

মুহাম্মাদ মিজানউদ্দিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ (অনার্স) এবং এমএ ডিগ্রি লাভ করেন। তিনি ভারতের রাজধানী দিল্লির প্রসিদ্ধ জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন।।[২]

কর্ম জীবন[সম্পাদনা]

তিনি ১৯৭৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮১ সালে সহকারী অধ্যাপক, ১৯৮৭ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯৪ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মিজানউদ্দিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। তিনি বিশ্ববিদ্যালয়ের ২২তম উপাচার্য হিসাবে ২০১৩ সালের ২০ মার্চ দায়িত্ব গ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Vice-Chancellor's Office, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট।
  2. ডিসেম্বর নাগাদ অর্থনৈতিক শুমারির প্রাথমিক ফলাফল পাওয়া যাবে, দৈনিক ইনকিলাব পত্রিকা, প্রকাশিত হয়েছে: ২৭শে মে, ২০১৩।