মুহাম্মাদ আব্দুল বারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মুহাম্মদ আব্দুল বারি

Doctor Abdul Bari MBE FRSA.jpg
জন্ম (1953-10-02) ২ অক্টোবর ১৯৫৩ (বয়স ৬৬)
বাসস্থানলন্ডন, ইংল্যান্ড
জাতীয়তাবাংলাদেশী
জাতিসত্তাবাংলা
নাগরিকত্বব্রিটিশ
শিক্ষাPostdoctoral research,
ব্যবস্থাপনা,
Professional Graduate Certificate in Education
যেখানের শিক্ষার্থীচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
রয়্যাল হলোওয়ে কলেজ
কিংস কলেজ লন্ডন
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
পেশাপদার্থবিদ, শিক্ষাব্রতী, লেখক

মুহাম্মাদ আব্দুল বারি এফআরএসএ[১](ইংরেজি: Muhammad Abdul Bari) হলেন লন্ডনের ইস্ট লন্ডন মসজিদের প্রাক্তন চেয়ারম্যান এবং "মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন" এর প্রাক্তন সেক্রেটারী জেনারেল (২০০৬-২০১০)। তিনি "ইসলামিক ফোরাম অফ ইউরোপ"এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।[২] আমানাহপ্যারেন্টিং.কম নামে তার একটি নিজস্ব সন্তানপালনের পরামর্শ বিষয়ক ওয়েবসাইট রয়েছে। জন্মসূত্রে তিনি বাংলাদেশী।

শিক্ষা[সম্পাদনা]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা শেষ করে ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দেন। পরে তিনি যুক্তরাজ্যে চলে যান। ১৯৮৩ সালে ইংল্যান্ডে পিএইচডি করার জন্য তিনি স্কলারশিপ পান। লন্ডনের কিংস কলেজে তিনি পদার্থবিজ্ঞানের উপর পিএইচডি করেন এবং রয়াল হলোওয়ে কলেজ, ইউনিভার্সিটি অফ লন্ডন'এ পোস্টডক্টরাল রিসার্চার হিসেবে যোগ দেন। ১৯৯১ সালে কিংস কলেজ থেকে এডুকেশনের উপর পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট অর্জনের পর তিনি শিক্ষকতা পেশায় প্রবেশ করেন। লন্ডনের হেরিঙে একটি সেকেন্ডারি স্কুলে পাঁচ বছর ধরে তিনি বিজ্ঞানের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে তিনি টাওয়ার হ্যামলেট এডুকেশনাল সোসাইটিতে একজন বিশেষজ্ঞ শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি একাধারে একজন পদার্থবিজ্ঞান গবেষক, বিজ্ঞান শিক্ষক এবং লন্ডনের একজন এডুকেশনাল নীডস বিষয়ের গবেষক।

কর্মজীবন[সম্পাদনা]

মুহাম্মাদ আব্দুল বারি ইস্ট লন্ডনের নানাবিধ সম্প্রদায়কে বিভিন্ন পদবীতে প্রায় তিন দশক ধরে সেবা প্রদান করেছেন। ২০০২ সাল থেকে তিনি ইষ্ট লন্ডন মসজিদের ট্রাস্টি সদস্য হিসাবে আছেন। ২০০৯ সালে তিনি মসজিদটিকে সুপার মডেল মসজিদ হিসাবে বিজয়ি করতে বিশেষ বদান রাখেন। এছাড়া তিনি ইষ্ট লন্ডন কমিউনিটি সংস্থার দাতা সদস্য। ২০০৬ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেছেন। এর পূর্বে তিনি সংস্থাটির ডেপুটি সেক্রেটারি জেনারেল হিসাবেও দায়িত্ব পালন করে ছিলেন। পদার্থ বিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি গ্রহনের পর তিনি লন্ডনের কিংস কলেজে অধ্যাপক হিসাবে নিয়োগ পান। তিনি লন্ডনের মুসলিম এইডের দাতা সদস্য। এছাড়া তিনি ২০১২ সালে অনুস্টিত অলিম্পিক গেইমের পরিচালনা কমিটির কার্যকরী পরিষদ সদস্য ছিলেন।[৩]

সম্মাননা[সম্পাদনা]

ব্যক্তিজীবন[সম্পাদনা]

ব্যাক্তিগত জীবনে মুহাম্মাদ আব্দুল বারি বিবাহিত এবং চার সন্তানের জনক।[৪]

রচিত বইসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "London Gazette – Issue 56797" (PDF)। ৩১ ডিসেম্বর ২০০২। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০০৮ 
  2. Inextricably linked to controversial mosque: the secret world of IFE| Andrew Gilligan| The Telegraph| 28 Feb 2010
  3. "Bari in olympic.org" 
  4. "Bari in bbc.co.uk" 

বহিঃসংযোগ[সম্পাদনা]