মুহাম্মদ আল শামসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুহাম্মদ আল শামসি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুহাম্মদ হাসান খলিফা মুহাম্মদ আল শামসি[১]
জন্ম (1997-02-04) ৪ ফেব্রুয়ারি ১৯৯৭ (বয়স ২৫)
জন্ম স্থান শারজাহ, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াহদা
জার্সি নম্বর
যুব পর্যায়
0000–২০১৬ আল ওয়াহদা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬– আল ওয়াহদা ৮৫ (০)
জাতীয় দল
২০১৩ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৭ (০)
২০১৬ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ (০)
২০১৮–২০২০ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ (০)
২০১৭– সংযুক্ত আরব আমিরাত (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:৪৪, ২১ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৪৪, ২১ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুহাম্মদ হাসান খলিফা মুহাম্মদ আল শামসি (আরবি: محمد حسن الشامسي‎‎‎, ইংরেজি: Mohamed Al-Shamsi; ৪ ফেব্রুয়ারি ১৯৯৭; মুহাম্মদ আল শামসি নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াহদা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে শামসি ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬–১৭ মৌসুমে, আমিরাতি ক্লাব আল ওয়াহদার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৩ সালে, শামসি সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৭ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুহাম্মদ হাসান খলিফা মুহাম্মদ আল শামসি ১৯৯৭ সালের ৪ঠা ফেব্রুয়ারি তারিখে সংযুক্ত আরব আমিরাতের শারজাহে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

শামসি সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৭, সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-১৯ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৭ সালের ১৭ই ডিসেম্বর তারিখে, ২০ বছর, ১০ মাস ও ১৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী শামসি ইরাকের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ২২ নম্বর জার্সি পরিধান করে খেলেছিলেন। ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে শামসি মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২১ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১৭
২০১৯
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA U-17 World Cup UAE 2013 – List of Players: United Arab Emirates" (PDF)FIFA। ১৮ অক্টোবর ২০১৩। পৃষ্ঠা 21। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর ২০১৮ 
  2. Strack-Zimmermann, Benjamin (১৭ ডিসেম্বর ২০১৭)। "United Arab Emirates vs. Iraq (1:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২১ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]