মুহাম্মদ আল-আমিন মসজিদ

স্থানাঙ্ক: ৩৩°৫৩′৪১.৮৯″ উত্তর ৩৫°৩০′২২.৯৩″ পূর্ব / ৩৩.৮৯৪৯৬৯৪° উত্তর ৩৫.৫০৬৩৬৯৪° পূর্ব / 33.8949694; 35.5063694
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ আল-আমিন মসজিদ
جامع محمد الأمين
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নী ইসলাম
অবস্থান
অবস্থানBeirut, Lebanon
স্থানাঙ্ক৩৩°৫৩′৪১.৮৯″ উত্তর ৩৫°৩০′২২.৯৩″ পূর্ব / ৩৩.৮৯৪৯৬৯৪° উত্তর ৩৫.৫০৬৩৬৯৪° পূর্ব / 33.8949694; 35.5063694
স্থাপত্য
ধরনMosque
প্রতিষ্ঠার তারিখ2008

মোহাম্মদ আল আমিন মসজিদ ( আরবি: جامع محمد الأمين ), যাকে নীল মসজিদ হিসাবেও চিহ্নিত করা হয় এটি হ'ল লেবাননের শহরতলির বৈরুতে অবস্থিত একটি সুন্নি মুসলিম মসজিদ

উনিশ শতকে এই সাইটে একটি জাওয়াইয়া (প্রার্থনা কর্নার) নির্মিত হয়েছিল। পুরাতন জাওয়াইয়া সংলগ্ন পর্যাপ্ত জমি অর্জনের দশকের প্রস্তুতি শেষ পর্যন্ত নতুন মসজিদটি নির্মাণের দিকে নিয়ে যায়। এটির উদ্বোধন হয়েছিল ২০০৮ সালে।

নির্মাণ[সম্পাদনা]

মোহাম্মদ আল-আমিন মসজিদটি লেবাননের বৃহত্তম মসজিদ। এই মসজিদটি নির্মাণের প্রাথমিক পদক্ষেপে হরিরি সম্পত্তির অধিকার এবং প্রকৃত বিল্ডিংয়ের অর্থায়নের মতো অনেক বাধা সহ্য করেছিলো। মসজিদের প্রস্তুতির জন্য, প্যানেল স্থাপন করা হয়েছিল যা ইঙ্গিত দেয় যে একটি মসজিদ নির্মিত হতে চলেছে। লেবাননের গৃহযুদ্ধের পরপরই খুব সামান্যই অবশিষ্ট ছিল। প্রয়াত প্রধানমন্ত্রী রাফিক হারিরির অনুদানের পরে, ২০০২ সালের নভেম্বর মাসে মোহাম্মদ আল-আমিন মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। নকশা শিল্পানুগ হয় অটোমানদের 'স্মৃতিসৌধের স্থাপত্য : একটি অন্তর্নির্মিত এলাকায় প্রায় ১১,০০০ বর্গ মিটার আচ্ছাদন সঙ্গে, একটি ৪৮ মিটার উঁচু নীল গম্বুজ ও ৬৫মিটার উঁচু মিনার (মসজিদ কোণে স্থাপন), মসজিদ পরিণত হয়েছে বৈরুত সিটি সেন্টার আকাশ লাইনের একটি প্রভাবশালী বৈশিষ্ট্য। এটির উদ্বোধন হয়েছিল ২০০৮ সালে। মোহাম্মদ আল-আমিন মসজিদে একাধিক গম্বুজ রয়েছে। মসজিদের সমস্ত গম্বুজটি হালকা নীল রঙের টাইলস দিয়ে তৈরি। মসজিদেও একাধিক খিলান রয়েছে, যা বেশ কয়েকটি দোতলা উঁচু। সুলতান আহমেদ মসজিদের সাথে মসজিদটির খুব মিল রয়েছে।

মসজিদ শুরুর সময় হরিরি ওগার লিবানকে কমিশন দেয়। হরিরি আজমী ফখুরিকেও মসজিদের প্রধান স্থপতি হিসাবে নিয়োগ করেছিলেন। মসজিদটির জন্য প্রথম প্রস্তর স্থাপনের পরে ২০০৩ সালে প্রথম কংক্রিটটি ঢালা হয়েছিল। ২০০৫ সালে, মসজিদের আর্কিটেকচার তৈরি করা শুরু হয়েছিল। মসজিদের প্রধান ব্যবহৃত পাথর ছিল হলুদ রিয়াদ স্টোন। এই মসজিদটি তৈরি করার জন্য তাঁর যখন অন্য স্থপতি এবং শিল্পী ছিলেন, তখন রেফিক হারিরি ভবনের বহিরাগত সজ্জা তৈরিতে খুব জড়িত ছিলেন।

সময়রেখা[সম্পাদনা]

১৯ শতকে: আজ আল-আমিন মসজিদটির জায়গায় একটি জাওয়াইয়া (নামাযের কোণে) নির্মিত হয়েছিল এবং শেখ আবু নসর আল-ইয়াফির নামে নামকরণ করা হয়েছিল। ১৯৫০: জাওয়াইয়াকে একটি মসজিদ প্রতিস্থাপনের জন্য মোহাম্মদ আল-আমিন সমিতি তৈরি করা হয়েছিল। ১৯৭৫: লেবাননের গৃহযুদ্ধের সূত্রপাতের পরে সৌক আবু নসর এবং জাওয়াইয়া কাজ বন্ধ করে দিয়েছিল। নভেম্বর ২০০২: প্রয়াত প্রধানমন্ত্রী রফিক হারিরির অনুদানের পরে নতুন মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। ২০০৮: মসজিদটির উদ্বোধন। ২০২০ বৈরুত বিস্ফোরণে মসজিদটি মারাত্মক ক্ষতি করেছে।

ইতিহাস[সম্পাদনা]

উনিশ শতকে এই জায়গায় শেখ আবু নসর আল-ইয়াফির নামে একটি জাওইয়া (নামাযের কোণ) নির্মিত হয়েছিল। সৌক আবু নসর একই অঞ্চলে অবস্থিত ছিলেন এবং জাওিয়ার সাথে ১৯৭৫ সাল পর্যন্ত এটি চালু ছিল। বৈরুত পরিবারগোষ্ঠীতে আগে প্রচেষ্টা অনুসরণ, মোহাম্মদ আল আমিন এসোসিয়েশন অর্ডার দিয়ে জাওইয়া প্রতিস্থাপন করতে ১৯৫০-এর দশকে তৈরি করা হয়েছে মসজিদ, নামে নবী মোহাম্মদ, এবং আরো অনেক কিছু জমি অর্জন। প্রকল্পটি কখনই বাস্তবায়িত হয়নি। নতুন মসজিদটি নির্মাণের জন্য পুরাতন জাওয়াইয়া সংলগ্ন পর্যাপ্ত জমি অর্জনের জন্য কয়েক দশক প্রস্তুতি নিয়েছিল। প্রয়াত প্রধানমন্ত্রী রাফিক হারিরির অনুদানের পরে, ২০০২ সালের নভেম্বর মাসে মোহাম্মদ আল-আমিন মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। এর নির্মিত অঞ্চলটি প্রায় ১১,০০০ বর্গমিটার জুড়ে, এর ৪৮ মিটার উঁচু নীল গম্বুজ এবং -৫ মিটার উঁচু মিনারেজটি মসজিদটি বৈরুত সিটি সেন্টারের আকাশ লাইনের প্রভাবশালী বৈশিষ্ট্যে পরিণত হয়েছে। ২০০৮ সালে উদ্বোধন করা হয়েছিল, এর নকশাটি অটোমানদের স্মৃতিস্তম্ভ স্থাপত্যের উদ্রেককারী । শহীদ স্কয়ারের এই কোণে মসজিদটি নির্মাণের সময়, প্রত্নতাত্ত্বিকগণ পূর্ব-পশ্চিম প্রধান রোমান রাস্তার (ডেকুমানাস ম্যাক্সিমাস) একটি প্রশস্ত অংশ এবং কলামগুলি সহ উন্মোচন করেছিলেন।