বিষয়বস্তুতে চলুন

মুরগা শাস্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুরগা শাস্তির উদাহরণ

মুরগা হল একটি স্ট্রেস পজিশন যা মূলত ভারতীয় উপমহাদেশের কিছু অংশে (বিশেষ করে উত্তর ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ) শারীরিক শাস্তি হিসাবে ব্যবহৃত হয়। এই শাস্তিতে শাস্তিপ্রাপ্ত ব্যক্তিকে স্কোয়াটের মতো করে বসে তার হাঁটুর পিছন দিকে হাত ঢুকিয়ে উপরে এনে কানের লোব ধরে রাখতে হয়।[১][২]

এই শাস্তি প্রধানত ছেলেদের দেওয়া হয়, এবং খুব কমই মেয়েদের দেওয়া হয়। মেয়েদের সাধারণত হালকা শাস্তি দেওয়া, যেমন হাত উপরে উঠিয়ে ধরে রাখা, আর ছেলেদের মুরগা শাস্তি। কখনও কখনও, শাস্তিপ্রাপ্ত ব্যক্তিকে তার নিতম্ব উপরে দিকে উঠিয়ে রাখতে হয় (যেমন দাঁড়ানো মুরগা), অন্যথায় সাধারণত বসার মত নিতম্ব পায়ের উপর রাখতে পারে (যেমন বসা মুরগা)।

এই শাস্তি সাধারণত প্রাথমিকভাবে শিক্ষা প্রতিষ্ঠানে ও ঘরোয়াভাবে দেওয়া হয় এবং মাঝে মাঝে ক্ষুদ্র অপরাধের জন্য সংক্ষিপ্ত-অনানুষ্ঠানিক শাস্তি হিসেবে পুলিশ অপরাধকারীকে এই শাস্তি দেয়।[৩] শাস্তি সাধারণত জনসাধারণের দৃষ্টিভঙ্গিতে পরিচালিত হয়, উদ্দেশ্য হল ব্যথা প্রদানের মাধ্যমে অপরাধ বন্ধ করা, অপরাধীকে লজ্জিত করে অপরাধের পুনরাবৃত্তি রোধ করা এবং অন্যদের কাছে একটি সম্মানজনক উদাহরণ প্রদান করা।

মুরগা শব্দের অর্থ হিন্দি, উর্দু এবং বাংলায় মোরগ[২]

আরও দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. মদন মোহন ঝা (১ সেপ্টেম্বর ২০১০)। From Special To Inclusive Education In India: Case Studies Of Three Schools In Delhi। Pearson Education India। পৃষ্ঠা ৫১। আইএসবিএন 978-81-317-3217-5। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১২ 
  2. রায়, প্রমদ কুমার (১৫ আগস্ট ২০২০)। TUNTUN - Pursuits of education in the dowry land (ইংরেজি ভাষায়)। OrangeBooks Publication। 
  3. Srivastava, Arunima (জুন ২৯, ২০০৬)। "Public prosecution: Crime and instant punishment!"দ্য টাইমস অব ইন্ডিয়া