মুমতাজ শাহনেওয়াজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুমতাজ শাহনেওয়াজ (১৯১২-১৯৪৮) ছিলেন একজন পাকিস্তানি কূটনীতিকলেখক। তিনি ইংরেজি সাহিত্যে ডিগ্রি অর্জন করেছিলেন।

পরিবার[সম্পাদনা]

তিনি মিয়া শাহনেওয়াজ এবং তার রাজনৈতিকভাবে সক্রিয় স্ত্রী বেগম জাহানারা শাহনেওয়াজের আরাইন পরিবারে জন্মগ্রহণ করেন। এভাবে, তিনি পাঞ্জাবের প্রভাবশালী নেতা স্যার মুহাম্মদ শফির নাতনি ছিলেন।

পাকিস্তান আন্দোলন[সম্পাদনা]

তার মায়ের মতো, মমতাজ শাহনেওয়াজ একজন কংগ্রেস সদস্য হিসাবে জাতীয় আন্দোলনে আকৃষ্ট হয়েছিলেন কিন্তু ধীরে ধীরে তার সহানুভূতি মুসলিম লীগের দিকে স্থানান্তরিত করেছিলেন। মমতাজ (তার পরিবার এবং বন্ধুদের কাছে তানজি বলে পরিচিত ছিলেন) জিন্নাহ দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত ছিলেন। মমতাজ শাহনেওয়াজ ৩৫ বছর বয়সে পাকিস্তান সৃষ্টির কয়েক মাস পর জাতিসংঘের সাধারণ পরিষদে পাকিস্তানের প্রতিনিধিত্ব করার জন্য নিউইয়র্কে যাওয়ার পথে একটি বিমান দুর্ঘটনায় মারা যান, যিনি এশিয়ার প্রথম মহিলা হিসেবে একটি আইনসভা অধিবেশনে সভাপতিত্ব করেন।

সাহিত্যিক দক্ষতা[সম্পাদনা]

তার উপন্যাস, দ্য হার্ট ডিভাইডেড সম্ভবত ভারত বিভাজনের পটভূমিতে প্রথম উপন্যাস। এটি ১৯৪০ এর দশকে উত্তর ভারতের একটি মুসলিম পরিবারের গল্প বলে। এটি স্বাধীনতা এবং দেশভাগের একটি বিশদ বিবরণ প্রদান করে, যদিও এটি দেশভাগের দাঙ্গা প্রদর্শন থেকে বিরত থাকে।

মৃত্যু[সম্পাদনা]

শাহনওয়াজ ১৯৪৮ সালে প্যান অ্যাম ফ্লাইট ১-১০ এর দুর্ঘটনায় মারা যান। তিনি একটি প্রাথমিক খসড়া রেখে যান, যা তার পরিবার ১১ বছর পরে সম্পাদিত আকারে প্রকাশ করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]