মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট

স্থানাঙ্ক: ২৩°৩৪′০৯″ উত্তর ৯০°২৯′০৯″ পূর্ব / ২৩.৫৬৯০৮১° উত্তর ৯০.৪৮৫৯১৪° পূর্ব / 23.569081; 90.485914
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের মুন্সীগঞ্জের মিরকাদিমে অবস্থিত একটি সরকারি বহুমুখী কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করে থাকে। এখানে ৭টি টেকনোলজি আছে।

ইতিহাস[সম্পাদনা]

২০০৬ সালের ২২ জুলাই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রদানের উদ্দেশ্যে মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। এবং ঐ বছর থেকেই শিক্ষাকার্যক্রম শুরু হয়। বিল্লাল হোসেন এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ছিলেন।

মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট
ধরনসরকারি
স্থাপিত২০০৬ (2006)
অধ্যক্ষড. সুশীল কুমার পাল[১]
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১২০
প্রশাসনিক ব্যক্তিবর্গ
৩৪
শিক্ষার্থী২৫০০
অবস্থান
মিরকাদিম
, ,
১৫০২
,
২৩°৩৪′০৯″ উত্তর ৯০°২৯′০৯″ পূর্ব / ২৩.৫৬৯০৮১° উত্তর ৯০.৪৮৫৯১৪° পূর্ব / 23.569081; 90.485914
শিক্ষাঙ্গনগ্রামীণ
সংক্ষিপ্ত নামএমপিআই
ওয়েবসাইটwww.munpoly.gov.bd
মানচিত্র

ক্যাম্পাস ও অবকাঠামো[সম্পাদনা]

মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট মুন্সীগঞ্জ জেলার মিরকাদিম নামক স্থানে অবস্থিত। এখানে পাঁচ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ও একটি একাডেমিক ভবন, দুইতলা বিশিষ্ট দুইটি ওয়ার্কশপ সহ ২৩ টি ল্যাব রয়েছে। এছাড়াও অধ্যক্ষ বাস ভবন, দুইতলা স্টাফ কোয়ার্টার, একটি শহীদ মিনার, একটি সাব স্টেশন ও একটি পাম্প হাউজ রয়েছে।

শিক্ষাকার্যক্রম[সম্পাদনা]

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে পাঠ্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ইত্যাদি বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

বিভাগ ও আসন সংখ্যা[সম্পাদনা]

  • কম্পিউটার সাইন্স প্রকৌশল বিভাগ-২০০
  • ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগ-১০০
  • ইলেক্ট্রোমেডিক্যাল বিভাগ-১০০
  • ইন্সট্রুমেন্টেশন এন্ড প্রসেস কন্ট্রোল প্রকৌশল বিভাগ (বর্তমানে বন্ধ)-০০
  • ইলেক্ট্রিক্যাল প্রকৌশল বিভাগ-২০০
  • সিভিল প্রকৌশল বিভাগ-১০০
  • মেকানিক্যাল প্রকৌশল বিভাগ-১০০
  • আরএসি প্রকৌশল বিভাগ-১০০

ভর্তি পদ্ধতি[সম্পাদনা]

প্রতি বছর এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশের সরকারি পলিটেকনিক গুলোতে এক সাথে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু করে। এসএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর উপর ভিত্তি করে ফল প্রণীত হয়। অনলাইনে ভর্তি ফর্ম পূরণের মাধ্যমে ছাত্রছাত্রীদের বিভিন্ন বিভাগ ও পলিটেকনিক পছন্দের সুযোগ থাকে। মেধা ও পছন্দের ভিত্তিতে বিভাগ ও ইনস্টিটিউট নির্বাচন করা হয়। এভাবে প্রতি বছর মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এ প্রথম ও দ্বিতীয় শিফটে বিভিন্ন বিভাগে নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী ৯০০ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে থাকে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট ,মুন্সীগঞ্জ"। সংগ্রহের তারিখ মার্চ ১৪, ২০২২