মুঘল সাম্রাজ্যের সেনাবাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মুঘল সেনাবাহিনী থেকে পুনর্নির্দেশিত)
মুঘল সেনাবাহিনী
ارتش مغول

মুঘল সাম্রাজ্যের পতাকা
প্রতিষ্ঠাকাল আনু. ১৫৫৬
বিযুক্ত আনু. ১৮০৬
নেতৃত্ব
পূর্বতন সেনাবাহিনী তৈমুরীয় সেনাবাহিনী
বাদশাহ
(মহান সম্রাট)
মুঘল সম্রাট
উজিরে আজম মুঘল উজিরে আজম
লোকবল
সেনাবাহিনীর বয়স ১৫-২৫ বছর


গ্রেট মুঘল অ্যান্ড হিজ কোর্ট রিটার্নিং ফ্রম দ্য গ্রেট মস্ক এট দিল্লি ইন্ডিয়া - মার্কিন শিল্পী এডউইন লর্ড উইকস দ্বারা তৈলচিত্র

মুঘল সাম্রাজ্যের সেনাবাহিনী ছিল সেই সৈন্যশক্তি যার দ্বারা মুঘল সম্রাটরা ১৫ শতকে তাদের সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন এবং ১৮ শতকের শুরুতে সাম্রাজ্যকে সর্বাধিক প্রসারিত করেছিলেন। যদিও এর উৎপত্তি, মুঘলদের মত মধ্য এশিয়ার অশ্বারোহী-ভিত্তিক সেনাবাহিনীতে ছিল, তবে এর স্থায়ী রূপ ও কাঠামো সাম্রাজ্যের তৃতীয় সম্রাট আকবর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

সেনাবাহিনীর কোনো রেজিমেন্টাল কাঠামো ছিল না এবং সৈন্যদের সরাসরি সম্রাট দ্বারা নিয়োগ করা হত না। এর পরিবর্তে বিভিন্ন ব্যক্তিবর্গ, যেমন অভিজাত বা স্থানীয় নেতারা; তাদের নিজস্ব সৈন্য নিয়োগ করতেন। যাকে মনসাব বলা হয়, এবং তারা তাদের সেনাবাহিনীতে অবদান রাখতেন।

উৎপত্তি[সম্পাদনা]

মুঘলদের উৎপত্তি মধ্য এশিয়ায়। অন্যান্য মধ্য এশিয়ার সেনাবাহিনীর মত বাবরের মুঘল বাহিনীও ছিল ঘোড়ামুখী। অফিসারদের পদ এবং বেতন তাদের রাখা ঘোড়ার উপর ভিত্তি করে ছিল। বাবরের সেনাবাহিনী ছোট ছিল এবং মধ্য এশিয়ার তৈমুরীয়দের সামরিক ঐতিহ্যের উত্তরাধিকারী ছিল।[১] এটা অনুমান করা ভুল হবে যে বাবর একটি বারুদ যুদ্ধ ব্যবস্থা চালু করেছিলেন, কারণ আরোহী তীরন্দাজ তার সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ অংশ ছিল।[২] বাবরের সাম্রাজ্য তার ধারায় দীর্ঘস্থায়ী হয়নি এবং হুমায়ুনের বহিষ্কারের সাথেসাথে মুঘল সাম্রাজ্যের সাময়িক পতন ঘটে এবং ১৫৫৬ সালে আকবর দ্বারা প্রতিষ্ঠিত মুঘল সাম্রাজ্য আরও স্থিতিশীল এবং স্থায়ী প্রমাণিত হয়।[৩] আকবর সেনাবাহিনীর পুনর্গঠন করেন এবং মনসবদারী ব্যবস্থা নামে একটি নতুন ব্যবস্থা চালু করেন। তাই আকবরের শাসনামল থেকেই মুঘল সেনাবাহিনীর স্থায়ী কাঠামো শুরু হয়।

সংগঠন এবং সৈন্যের ধরন[সম্পাদনা]

মুঘল সম্রাটরা একটি ছোট স্থায়ী সেনাবাহিনী বজায় রাখতেন। তাদের সংখ্যা ছিল মাত্র কয়েক হাজার। বিপরীতে মনসবদার নামক অফিসাররা বেশিরভাগ সৈন্য সরবরাহ করেছিলেন।

শাহজাহানের রাজদরবারের প্রহরীরা

স্থায়ী সেনাবাহিনী[সম্পাদনা]

মুঘল সম্রাটরা ছোট স্থায়ী সেনাবাহিনী বজায় রাখতেন। সম্রাটের নিজস্ব সৈন্যদের বলা হতো আহাদিস। এদেরকে সরাসরি মুঘল সম্রাট নিজেই নিয়োগ করতেন, প্রধানত সম্রাটের নিজের রক্তের আত্মীয় বা নিজ বংশ থেকে। তাদের নিজস্ব পে রোল এবং পে মাস্টার ছিল এবং নিয়মিত ঘোড়সওয়ারদের চেয়ে ভাল বেতন পেতেন।

তারা ছিলেন উচ্চপদস্থ সৈন্য, সাধারণত প্রাসাদে প্রশাসনিক দায়িত্ব পালন করতেন। তাদের মধ্যে প্রাসাদ রক্ষী, সম্রাটের নিজস্ব দেহরক্ষী-শাহীওয়ালা এবং দারোয়ানরাও অন্তর্ভুক্ত ছিল। তারা ভাল অস্ত্রসজ্জিত ছিল এবং তাদের নিজস্ব ঘোড়া ছিল। সম্রাট পদাতিক সৈন্যদের একটি বিভাগও বজায় রেখেছিলেন এবং তার নিজস্ব আর্টিলারি ব্রিগেড ছিল।

মনসবদার[সম্পাদনা]

বর্ম পরিহিত মুঘল সম্ভ্রান্ত ব্যক্তি, ১৯ শতকের

আকবর এই অনন্য ব্যবস্থা চালু করেন। মুঘল সেনাবাহিনীর কোনো রেজিমেন্ট কাঠামো ছিল না। এই ব্যবস্থায় একজন সামরিক অফিসার সরকারের হয়ে কাজ করতেন যিনি তার ঘোড়সওয়ারদের কোটা নিয়োগ এবং বজায় রাখার জন্য দায়িত্বপ্রাপ্ত ছিলেন। তার পদমর্যাদা ছিল তার দেওয়া ঘোড়সওয়ারের উপর ভিত্তি করে, যা ১০ (সর্বনিম্ন) থেকে ৫০০০ পর্যন্ত ছিল। একজন রাজকুমারের পদমর্যাদা ছিল ২৫০০০। একে বলা হত জাত ও সওয়ার ব্যবস্থা।

একজন অফিসারকে পুরুষ ও ঘোড়া ১:২ অনুপাতে রাখতে হতো। ঘোড়াগুলিকে যত্ন সহকারে যাচাই করা এবং ব্র্যান্ড করা হয়েছিল এবং আরবীয় ঘোড়াকে প্রাধান্য দেয়া হয়েছিল। অফিসারকে তার ঘোড়া, হাতি এবং পরিবহনের জন্য খাটের পাশাপাশি পদাতিক সৈন্য এবং আর্টিলারিও বজায় রাখতে হয়েছিল। সৈন্যদের হয় মাসিক/বার্ষিক অর্থ প্রদান বা জায়গীর প্রদানের বিকল্প দেওয়া হয়েছিল, যার মধ্যে অনেকেই জায়গীর বেছে নিয়েছিল। সম্রাট মনসবের রক্ষণাবেক্ষণের জন্য জায়গীরও বরাদ্দ করেছিলেন।

শাখা[সম্পাদনা]

মুঘল সেনাবাহিনীর চারটি শাখা ছিল: অশ্বারোহী বাহিনী (আসওয়ারান), পদাতিক (পয়দগান), কামান (তোপখানা) এবং নৌবাহিনী। এগুলি তাদের নিজস্ব সেনাপতিদের সাথে বিভাজন ছিল না, বরং এগুলি শাখা বা শ্রেণী ছিল যেগুলি মনসবদারদের মধ্যে পৃথকভাবে বিতরণ করা হয়েছিল, যাদের প্রত্যেকেরই এই বিভাগগুলির মধ্যে কিছু অংশ ছিল। এই নিয়মের ব্যতিক্রম ছিল কামানবাহিনী, যেটি একটি বিশেষ সৈন্যদল যার নিজস্ব মনোনীত কমান্ডার ছিল এবং মনসবদারী সৈন্যদের অংশ ছিল না।[৪] অশ্বারোহীরা সেনাবাহিনীতে মূল ভূমিকা পালন করত, অন্যরা ছিল সহায়ক।

অশ্বারোহী[সম্পাদনা]

বর্ম পরিহিত একজন মুঘল সৈনিক
একজন মুঘল সৈন্য, মুঘল সাম্রাজ্যের পতনের পরে।

অশ্বারোহী বাহিনী ছিল মুঘল সেনাবাহিনীর সবচেয়ে উন্নত শাখা। মনসবদারদের দ্বারা সাধারণত নিয়োগ করা ঘোড়সওয়াররা উচ্চ শ্রেণীর লোক ছিল এবং পদাতিক সৈন্য ও আর্টিলারিদের তুলনায় তাদের বেতন বেশি ছিল। তাদের কমপক্ষে দুটি নিজস্ব ঘোড়া এবং ভাল সরঞ্জাম থাকতে হত। সাধারণত তারা তলোয়ার, ল্যান্স, ঢাল আর খুব কমই বন্দুক ব্যবহার করত। তাদের বর্ম ইস্পাত বা চামড়া দিয়ে তৈরি ছিল এবং তারা তাদের উপজাতির ঐতিহ্যবাহী পোশাক পরত। নিয়মিত ঘোড়সওয়ারকে সওয়ার বলা হত।

হাতির লড়াই - মুঘল অঙ্কন, ১৯ শতকের

মুঘল অশ্বারোহী বাহিনীতে হাতিও ছিল, যা সাধারণত সেনাপতিরা ব্যবহার করত। তারা ভাল অলংকৃত এবং ভাল বর্ম বহন করত। প্রধানত এগুলি ভারী পণ্য এবং ভারী বন্দুক পরিবহনের জন্য ব্যবহৃত হত। রাজপুত মনসবদারদের কেউ কেউ উট অশ্বারোহীও জোগাত। তারা ছিল রাজস্থানের মতো মরুভূমি এলাকার মানুষ।

ভারতে মুঘল শক্তির চাবিকাঠি ছিল তাদের যুদ্ধের অশ্ব ব্যবহার এবং মধ্য এশিয়া থেকে উচ্চতর যুদ্ধের অশ্ব সরবরাহের নিয়ন্ত্রণ। এটি পানিপথের যুদ্ধ, মাছিওয়ারার যুদ্ধ, ধর্মপুরের যুদ্ধ এবং ফাদার মনসেরেটের মতো প্রত্যক্ষদর্শীর বিবরণে বিজয়ের দ্বারা নিশ্চিত করা হয়েছিল, যাতে তারা প্রাথমিকভাবে বারুদের পরিবর্তে ঐতিহ্যবাহী তুর্কো-মঙ্গোল ঘোড়া তীরন্দাজ কৌশল ব্যবহার করে।[৫] অশ্বারোহী যুদ্ধ লজিস্টিকভাবে কঠিন হাতি যুদ্ধ এবং বিশৃঙ্খল গণ পদাতিক কৌশল প্রতিস্থাপন করতে এসেছিল। রাজপুতদের পায়ে হেঁটে যুদ্ধ করার ঐতিহ্য থাকা সত্ত্বেও তাদের অশ্বারোহী বাহিনীতে রূপান্তরিত করা হয়েছিল। এটি ছিল দাক্ষিণাত্য সুলতানদের জন্য মারাঠাদের সেবার অনুরূপ।[৫]

পদাতিক[সম্পাদনা]

একজন মুঘল পদাতিক

পদাতিক বাহিনী হয় মনসবদারদের দ্বারা বা সম্রাটের দ্বারা নিয়োগ করা হত। সম্রাটের নিজস্ব পদাতিক বাহিনীকে আহসাম বলা হত। তারা সাধারণত অগুরুত্বপূর্ণ এবং অপ্রস্তুত ছিল এবং তাদের শৃঙ্খলারও অভাব ছিল। এই দলে বান্দুকচি বা বন্দুক বহনকারী, তলোয়ারধারী, সেইসাথে চাকর ও কারিগররাও অন্তর্ভুক্ত ছিল। তারা তলোয়ার, ঢাল, ল্যান্স, ক্লাব, পিস্তল, রাইফেল, মাস্কেট ইত্যাদির মতো বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করত। তারা সাধারণত কোন বর্ম পরত না।

কান্দাহার মুঘল অবরোধ

বান্দুকচি[সম্পাদনা]

বান্দুকচিরা পদাতিক বাহিনীতে মাস্কেটম্যান ছিল। তারা মুঘল পদাতিক বাহিনী গঠন করেছিল।[৬] স্থানীয়ভাবে নিয়োগ করা এবং ম্যাচলক, ধনুক এবং বর্শা দিয়ে সজ্জিত, পদাতিক বাহিনীকে এতটাই তুচ্ছ করা হয়েছিল যে তারা কার্যত সেনাবাহিনীর বেতন-ভাতার মধ্যে লিটার বহনকারী, কাঠমিস্ত্রি, তুলা কার্ডারদের সাথে সমান ছিল। ক্রনিকেলগুলি যুদ্ধের বিবরণগুলিতে খুব কমই তাদের উল্লেখ করে। তাদের ম্যাচলকগুলি আরোহী তীরন্দাজদের চেয়ে তিনগুণ ধীর ছিল। ব্রিটিশরা ভারতে তাদের নিজস্ব সৈন্যবাহিনী নিয়োগ ও প্রশিক্ষণ শুরু না করা পর্যন্ত এভাবেই চলেছিল।[৭]

শমসেরবাজ[সম্পাদনা]

প্রধান পদাতিক বাহিনী শমশেরবাজের মতো বিশেষ ইউনিট দ্বারা পরিপূরক ছিল। "তলোয়ার-চালক" বা "গ্ল্যাডিয়েটর" এর অর্থ, শমসেরবাজরা ছিল অত্যন্ত দক্ষ তলোয়ারধারীদের অভিজাত ভারী পদাতিক দল। তাদের নাম থেকে বোঝা যায়, তাদের মধ্যে কয়েকজনকে রাজপ্রাসাদের রক্ষক হিসাবে কাজ করার জন্য বা দক্ষতা প্রদর্শনের উপহাস-যুদ্ধে অংশগ্রহণের জন্য আদালতে নিযুক্ত করা হয়েছিল। যাইহোক, মুঘল সাম্রাজ্যের চারপাশে মনসবদারদের দ্বারা তাদের কয়েক হাজার সেনা ইউনিটে নিয়োগ করা হয়েছিল।[৮] শমশেরবাজকে প্রায়শই অবরোধ যুদ্ধে ব্যবহার করা হত, যেখানে বিস্ফোরক বা কামান দিয়ে দেয়াল ভেঙ্গে গেলে প্রতিরোধের মোকাবিলা করার জন্য তাদের ছেড়ে দেয়া হত।[৯] শমশেরবাজদের বেশিরভাগই সুফি ধারার মত ধর্মীয় সম্প্রদায় থেকে নিয়োগ করা হয়েছিল।[১০]

কামান[সম্পাদনা]

কামান ছিল মুঘল সেনাবাহিনীর একটি গুরুত্বপূর্ণ শাখা। এটি বাবরের মত প্রাথমিক মুঘল শাসকদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল, যারা ভারতীয় উপমহাদেশে মুঘল সালতানাত প্রতিষ্ঠার জন্য এটি ব্যবহার করেছিলেন।

মুঘল কামান বাহিনী ভারী কামান, হালকা কামান, গ্রেনেডিয়ার এবং রেকেটি নিয়ে গঠিত ছিল। ভারী কামানগুলি পরিবহনের জন্য খুব ব্যয়বহুল এবং ভারী ছিল, তাই হাতিদের দ্বারা যুদ্ধক্ষেত্রে টেনে নিয়ে যেতে হত। এগুলি যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা কিছুটা ঝুঁকিপূর্ণ ছিল, যেহেতু কখনও কখনও বিস্ফোরিত হয়ে ক্রু সদস্যদের প্রাণনাশের কারণ হত। হাল্কা কামান যুদ্ধক্ষেত্রে সবচেয়ে উপযোগী ছিল। এগুলি প্রধানত ব্রোঞ্জ দিয়ে তৈরি এবং ঘোড়ায় বহন করা হত। এর মধ্যে উটের সাহায্যে বহন করা সুইভেল বন্দুকও অন্তর্ভুক্ত ছিল। তারা যুদ্ধক্ষেত্রে অত্যন্ত কার্যকর ছিল। কিন্তু ধীরে ধীরে কামানগুলি তাদের গুরুত্ব হারিয়ে ফেলে কারণ লোহার তৈরি ইউরোপীয় কামানের তুলনায় তারা অনেক অপ্রচলিত ছিল।

নৌবাহিনী[সম্পাদনা]

গঙ্গায় নৌকায় যুদ্ধের চিত্র, ১৫৬৫ - আকবরনামা

নৌবাহিনী ছিল মুঘল সামরিক বাহিনীর সবচেয়ে দুর্বল ও দরিদ্রতম শাখা। সাম্রাজ্য যুদ্ধজাহাজ রক্ষণাবেক্ষণ করত, যদিও সেগুলি অপেক্ষাকৃত ছোট ছিল। বহরে পরিবহন জাহাজও ছিল। নৌবাহিনীর প্রধান দায়িত্ব ছিল জলদস্যুতা নিয়ন্ত্রণ করা, কখনও কখনও যুদ্ধে ব্যবহৃত হত।[১১]

চেলা[সম্পাদনা]

চেলা ছিলেন মুঘল সেনাবাহিনীর ক্রীতদাস সৈন্য। তাদের চাকুরীতে ভাড়াটে সৈন্যদের প্রতিকূল হিসাবে, যাদের উপর তাদের খুব ঢিলেঢালা দখল ছিল, কমান্ডারদের একত্রিত হওয়ার অভ্যাস ছিল, তাদের বাহিনীর কর্নেল হিসাবে, ব্যক্তিগত নির্ভরশীল বা দাসদের একটি দল, যাদের দিকে তাকানোর কেউ ছিল না। তাদের মাস্টার ছাড়া। এই ধরনের সৈন্যদের চেলা (একজন ক্রীতদাস) হিন্দি নামে পরিচিত ছিল। তারা তাদের নিয়োগকর্তার দ্বারা খাওয়ানো, বস্ত্র দেওয়া এবং থাকার ব্যবস্থা করা হয়েছিল, বেশিরভাগই তার দ্বারা লালিত-পালিত এবং প্রশিক্ষিত হয়েছিল এবং তার শিবির ছাড়া অন্য কোন বাড়ি ছিল না। তারা মূলত যুদ্ধে নেওয়া বা দুর্ভিক্ষের সময় তাদের পিতামাতার কাছ থেকে কেনা শিশুদের থেকে নিয়োগ করা হয়েছিল। বিরাট সংখ্যাগরিষ্ঠরা ছিল হিন্দু বংশোদ্ভূত, কিন্তু চেলাদের দেহে গৃহীত হলে সকলেই মহোমেদন হয়েছিলেন। এই চেলাগুলিই ছিল একমাত্র সৈন্য যার উপর একজন মানুষ সম্পূর্ণ নির্ভর করতে পারে কারণ খারাপ এবং ন্যায্য উভয় আবহাওয়ায় তার ভাগ্য অনুসরণ করতে প্রস্তুত।[১২]

তিমুরিদের এবং অন্যান্য মঙ্গোল-সৃষ্ট সেনাবাহিনী এবং অন্যান্য ইসলামিক রাষ্ট্রের মত মুঘল সাম্রাজ্য দাস সৈন্যদের উল্লেখযোগ্যভাবে ব্যবহার করেনি। দাস সৈন্যদের প্রধানত গিলমান, মামলুক বা জেনিসারির মত পেশাদার অভিজাত সৈন্যদের পরিবর্তে কায়িক শ্রমিক, পদচারী এবং নিম্ন-স্তরের অফিসারের মতো অত্যন্ত নিম্ন পদে রাখা হয়েছিল। যাইহোক, নপুংসক অফিসারদের তাদের আনুগত্যের জন্য পুরস্কৃত করা হয়েছিল।[১৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rachel Dwyer (২০১৬)। Key Concepts in Modern Indian Studies। NYU Press। 
  2. Kaushik Roy। Warfare in Pre-British India - 1500BCE to 1740CE 
  3. Sita Ram Goel (১৯৯৪)। The Story of Islamic Imperialism in India 
  4. Abraham Eraly (২০০৭)। The Mughal World: Life in India's Last Golden Age। Penguin Books। পৃষ্ঠা 291। 
  5. André Wink। The Making of the Indo-Islamic World c.700–1800 CE। Cambridge University Press। পৃষ্ঠা 165–166। 
  6. Satish Chandra। Medieval India Old NCERT Histroy Book Series for Civil Services Examination। Mocktime Publications। 
  7. André Wink। The Making of the Indo-Islamic World c.700–1800 CE। Cambridge University Press। পৃষ্ঠা 164। 
  8. Garza, Andrew de la (২৮ এপ্রিল ২০১৬)। The Mughal Empire at War: Babur, Akbar and the Indian Military Revolution, 1500-1605 (ইংরেজি ভাষায়)। Routledge। আইএসবিএন 978-1-317-24530-8 
  9. Andrew de la Garza (২০১৬)। The Mughal Empire at War: Babur, Akbar and the Indian Military Revolution, 1500-1605। Routledge। আইএসবিএন 9781317245308 
  10. Andrew de la Garza (২০১৬)। The Mughal Empire at War: Babur, Akbar and the Indian Military Revolution। Routledge। আইএসবিএন 9781317245315 
  11. Roy, Atul Chandra (১৯৭২)। A History of Mughal Navy and Naval Warfares (ইংরেজি ভাষায়)। World Press। 
  12. Sharma, S. R.। Mughal Empire in India: A Systematic Study Including Source Material। পৃষ্ঠা 11। 
  13. Bano, Shadab (২০০৬)। "MILITARY SLAVES IN MUGHAL INDIA": 350–57। 

আরও পড়ুন[সম্পাদনা]