মুখতার আলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুখতার আলি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মুখতার আব্দুল ইলাহি আলি
জন্ম (1997-10-30) ৩০ অক্টোবর ১৯৯৭ (বয়স ২৩)
জন্ম স্থান জেদ্দা, সৌদি আরব[১]
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আল নাসর
জার্সি নম্বর ২১
যুব পর্যায়
0000–২০০৮ লেটন অরিয়েন্ট
২০০৮–২০১৭ চেলসি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭ চেলসি (০)
২০১৭ভিতেসে (ধার) (০)
২০১৭ভিতেসে যুব (ধার) (০)
২০১৭–২০১৯ ভিতেসে (১)
২০১৯– আল নাসর ২৫ (০)
জাতীয় দল
২০১২ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ (০)
২০১৩–২০১৪ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ (০)
২০১৭– সৌদি আরব অনূর্ধ্ব-২৩ (০)
২০১৭– সৌদি আরব (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৮:৪৫, ২৪ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৮:৪৫, ২৪ জুলাই ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মুখতার আব্দুল ইলাহি আলি (আরবি: مختار علي‎‎‎, ইংরেজি: Mukhtar Ali; জন্ম: ৩০ অক্টোবর ১৯৯৭; মুখতার আলি নামে সুপরিচিত) হলেন একজন সৌদি-ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে সৌদি আরবের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর সৌদি পেশাদার লীগের ক্লাব আল নাসর এবং সৌদি আরব জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২ সালে, মুখতার ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। এর ৫ বছর পর তিনি সৌদি আরব অনূর্ধ্ব-২৩ দলের প্রতিনিধিত্ব করার মাধ্যমে সৌদি আরবের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি একই বছরে সৌদি আরবের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সৌদি আরবের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, মুখতার এপর্যন্ত ৭টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ৪টি চেলসির বয়সভিত্তিক দলের হয়ে, ২টি ভিতেসের হয়ে এবং ১টি আল নাসরের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুখতার আব্দুল ইলাহি আলি ১৯৯৭ সালের ৩০শে অক্টোবর তারিখে সৌদি আরবের জেদ্দায় জন্মগ্রহণ করেছেন। তিনি শিশুকালেই জেদ্দা হতে লন্ডনে স্থানান্তরিত হয়েছিলেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।[১]

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মুখতার জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত সৌদি আরব অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Meenaghan, Gary (2018-04-06). Mukhtar Ali ‘fit and ready’ for Saudi Arabia if World Cup call comes. Arab News. Retrieved 2020-03-22.
  2. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (PDF) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১৪। 
  3. "الشهري يعلن قائمة الأخضر المشاركة في دورة الألعاب الأولمبية طوكيو 2020" [আল শাহরি অলিম্পিক গেমস টোকিও ২০২০-এর জন্য সৌদি আরবের চূড়ান্ত দল ঘোষণা করেছেন]। saff.com (আরবি ভাষায়)। দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন। ৬ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]