মুক্তস্তন সমতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
A group of topless women and topless men at a beach in Helsinki, Finland, protesting after a woman had been forced away from a beach in Hyvinkää for topless sunbathing.[১]

মুক্তস্তন সমতা হল একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন যেখানে মহিলারা প্রকাশ্যে পুরুষদের নগ্নবক্ষ প্রদর্শনের সমান অধিকার দাবি করেন। এছাড়া প্রকাশ্যে স্তন্যদান[২][৩][৪] এবং মুক্তস্তন সূর্যস্নানের অধিকারও দবি করা হয়ে থাকে। উত্তর আমেরিকায়, মুক্তস্তন সমতা অধিকার সমিতি যেসব মহিলা মুক্তস্তন হওয়ার জন্য অভিযুক্ত হয়েছেন তাদের সাহায্য করে। গো টপলেস সংস্থা এই অসমতা দূরীকরণে জনগণের মনোভাব ও আইনের বিরুদ্ধে নানা প্রদর্শনীর আয়োজন করে থাকে।

সুইডেনে বারা ব্রোস্ট মুক্তস্তন অধিকারকে স্বীকৃতি প্রদানের জন্য সক্রিয়।[৫][৬]

সামাজিক ও আইনি মনোভাব[সম্পাদনা]

যেসব মহিলা নিজেদের স্তনগ্রন্থিঅ্যারিওলি অনাবৃত রাখেন তাদেরকে অনেক সমাজ অশিষ্ট ও সামাজিক নিয়মের বিপরীত বলে মনে করে।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Manninen, Laura: Mielenosoittajat paljastivat rintansa helsinkiläisellä rannalla – kärjessä marssi Hanna, jonka vuoksi uimavalvojat soittivat viime vuonna poliisille, Ilta-Sanomat 8 June 2019. Accessed on 30 January 2020.
  2. "Breastfeeding Laws"Breastfeeding State Laws। NCSL। মার্চ ২০১০। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১০ 
  3. Wiehl, Lis (২০০৬-০৬-২২)। "Indecent Exposure"। FOXNews.com। ২০১১-১২-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১২-২৭ 
  4. "Breastfeeding Legislation in the United States: A General Overview and Implications for Helping Mothers"। La Leche League International। ২০০৭-০৩-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Swedes fight for topless rights"। Metro.co.uk। নভেম্বর ১৯, ২০০৭। 
  6. Victory for topless bathers Article from The Local
  7. Suzanne MacNevin। "Topfreedom: The Fundamental Right of Women"The Feminist eZine। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৭