মিস ইউএসএ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিস ইউএসএ
মিস ইউএসএ লোগো.png
গঠিত২৭ জুন ১৯৫২; ৭০ বছর আগে (1952-06-27)
ধরনসুন্দরী প্রতিযোগিতা
সদরদপ্তরলস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া
অবস্থান
সদস্যপদ
মিস ইউনিভার্স
দাপ্তরিক ভাষা
ইংরেজি
নেতাক্রিস্টেল স্টুয়ার্ট
ওয়েবসাইটmissusa.com

মিস ইউএসএ হল একটি মার্কিন সুন্দরী প্রতিযোগিতা যা ১৯৫২ সাল থেকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিতিনিধি নির্বাচন করার জন্য প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে। মিস ইউনিভার্স সংগঠন ২০২০ সাল পর্যন্ত মিস টিন ইউএসএ এবং মিস ইউএসএ উভয় প্রতিযোগিতা পরিচালনা করেছিল, যখন সংস্থাটি ঘোষণা করেছিল যে তারা ২০০৮ সালে [১] ক্রিস্টেল স্টুয়ার্টকে মিস ইউএসএ এবং মিস টিন ইউএসএ প্রতিযোগিতার লাইসেন্স প্রদান করছে।

প্রতিযোগিতাটি ১৯৯৬ থেকে ২০১৫ পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ছিল এবং পূর্বে এনবিসি তে সম্প্রচারিত হয়েছিল। ২০১৫ সালের সেপ্টেম্বরে, ডব্লিউএমই / আইএমজি ট্রাম্পের কাছ থেকে প্রতিযোগিতাটি কিনেছিল। [২] ২০২০ সালে, প্রথমবারের মতো, এফওয়াইআই নেটওয়ার্ক প্রতিযোগিতাটি সম্প্রচার করেছে।

বর্তমান মিস ইউএসএ হলেন কেনটাকির এলি স্মিথ, যিনি ২৯শে নভেম্বর, ২০২১ তারিখে ওকলাহোমার তুলসা, ওক‌লাহোমায় অবস্থিত প্যারাডাইস কোভ থিয়েটার, রিভার স্পিরিট ক্যাসিনো রিসোর্টে মুকুট পরেছিলেন।

ইতিহাস[সম্পাদনা]

মিস ইউএসএ প্রতিযোগীতাটি ১৯৫০ সালে কল্পনা করা হয়েছিল যখন মিস আমেরিকা প্রতিযোগিতার বিজয়ী ইয়োল্যান্ড বেটবেজ সাঁতারের পোষাক পরে প্রচারিত ছবির জন্য পোজ দিতে অস্বীকার করেছিলেন। প্রতিযোগিতার স্পনসর ক্যাটালিনা তাদের প্রতিযোগিতার স্পনসরশিপ তুলে নিতে এবং তাদের নিজস্ব প্রতিযোগিতা তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন। [৩] অন্যান্য মালিকরা উপসাগরীয়+ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিজ, আইটিটি কর্পোরেশন এবং ডোনাল্ড ট্রাম্পের একটি সহযোগী প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করে। [৪] [৫]

প্রথম মিস ইউএসএ এবং মিস ইউনিভার্স প্রতিযোগিতা ১৯৫২ সালে ক্যালিফোর্নিয়ার লং বিচে একযোগে অনুষ্ঠিত হয়; প্রথম মিস ইউএসএ বিজয়ী ছিলেন মিস নিউইয়র্ক ইউএসএ জ্যাকি লঘরি[৬] প্রতিযোগিতার প্রথম বছরে ৩০ জন প্রতিনিধি ছিল এবং অনেক অঙ্গরাজ্য প্রতিযোগিতার ইতিহাসের প্রথম দুই দশকে প্রতি বছর প্রতিদ্বন্দ্বিতা করেনি। ১৯৭০ সাল থেকে, প্রতিটি অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া প্রতি বছর একজন প্রতিনিধি পাঠিয়েছে। আলাস্কা প্রথম ১৯৫৯ সালে এবং হাওয়াই ১৯৬০ সালে প্রতিযোগিতা করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Exclusive: Crystle Stewart takes on new leadership role for Miss USA, Miss Teen USA"goodmorningamerica.com। Good Morning America। ডিসেম্বর ৩০, ২০২০। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০২১The Miss Universe Organization is announcing that it is licensing both pageants to the former titleholder, actress and entrepreneur. ... Stewart is the first Black woman and person to ever hold the licensing rights to Miss USA and Miss Teen USA. 
  2. "WME-IMG ACQUIRES THE MISS UNIVERSE ORGANIZATION"Miss Universe। সেপ্টেম্বর ১৪, ২০১৫। সেপ্টেম্বর ১৬, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৬, ২০১৬ 
  3. Deam, Jenny (২০০৫-১০-১১)। "There she goes...Miss America Once queen of the airwaves, beauty pageant is left homeless"। Denver Post। পৃষ্ঠা F01। 
  4. "Gulf+Western Industries announces reorganization plan"। PR Newswire। ১৯৮৫-০৩-১২। 
  5. Associated Press (১৯৯৬-১০-২৪)। "Trump buys Miss Universe, two other beauty pageants"। The Globe and Mail। পৃষ্ঠা B14। 
  6. Colon, Marisa (১৯৯৯-০৫-২৮)। "Long Beach, Calif., Consultant Coaches Beauty Contestants"। Press-Telegram। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Miss USAটেমপ্লেট:Miss USA stateটেমপ্লেট:Miss Universe countries and territories