ইলিয়াজ মিরাহোরি মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মিরাহরি মসজিদ থেকে পুনর্নির্দেশিত)
ইলজাজ মিরাহরি মসজিদ
স্থানীয় নাম
আলবেনীয়: জামিয়া ই ইলজাজ মিরাহরিত
অবস্থানকরছা, আলবেনিয়া

ইলজাজ মিরাহরি মসজিদ (আলবেনীয়: জামিয়া ই ইলজাজ মিরাহরিত) হলো আলবেনিয়ার করছায় অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৪৯৪ সালে নির্মাণ কাজ শুরু হয় এবং ১৪৯৬ সালে ইলজাজ হোক্সা (ইলজাজ বে মিরহরি নামেও পরিচিত) দ্বারা সমাপ্ত হয়, যিনি ইস্তাম্বুল বিজয়ে অংশগ্রহণকারী প্রবীণ এবং করছা নগরীর প্রতিষ্ঠাতা ছিলেন।[১]। সেন্ট প্যারস্কেভিকে (কিশা ই শান ই প্রেমতেস) উৎসর্গীকৃত একটি বিদ্যমান গির্জার ভিত্তিতে মসজিদটি তৈরি করা হয়।[২] কমিউনিস্ট স্বৈরশাসনের সময় এর মিনারটি নষ্ট করা দেওয়া হয়। এর সাথে সাথে ইলজাজ মিরাহর মসজিদটিকে আলবেনিয়ার একটি ধর্মীয় সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করা হয়েছিল।[৩] নব্বইয়ের দশকে কমিউনিস্ট শাসনের অবসানের পরে ২০১৪ সালে মিনারটি পুনর্নির্মাণ করা হয়েছিল। মসজিদের সামনের করছার উসমানীয় ক্লক টাওয়ারটিও পুনর্নির্মাণ করা হয়েছিল।

বর্ণনা[সম্পাদনা]

মসজিদটি কর্সে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এবং এটি একটি উঁচু মিনারের জন্য পরিচিত। মসজিদের দেয়ালগুলো মার্বেল ও পাথর দিয়ে তৈরি এবং এটি একটি সুন্দর টাইলসওয়ার্ক দিয়ে সজ্জিত। মসজিদের অভ্যন্তরটি প্রশস্ত ও উজ্জ্বল এবং এটি একটি বড় মিহরাব ও একটি সুন্দর ঝাড়বাতি দিয়ে সজ্জিত।

মসজিদটি ১৮শ শতাব্দীতে ইলিয়াজ মিরাহোরি নামে একজন স্থানীয় ব্যবসায়ী দ্বারা নির্মিত হয়েছিল। মসজিদটি মূলত একটি ছোট মসজিদ ছিল, কিন্তু এটি পরবর্তীতে এটিকে সম্প্রসারিত করা হয়।

মসজিদটি বিভিন্ন সময়ে বিভিন্ন শাসকের দ্বারা পুনর্নির্মাণ করা হয়। মসজিদের বর্তমান রূপটি ১৯শ শতাব্দীর শেষের দিকে নির্মিত হয়।

ইলিয়াজ মিরাহোরি মসজিদ একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক এবং ধর্মীয় স্থাপনা। এটি আলবেনিয়ার মুসলিম ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ প্রতীক।

মসজিদের অভ্যন্তর[সম্পাদনা]

ইলিয়াজ মিরাহোরি মসজিদের অভ্যন্তরটি প্রশস্ত এবং উজ্জ্বল। মসজিদের অভ্যন্তরে একটি বড় মিহরাব রয়েছে। মিহরাবটি একটি সুন্দর টাইলওয়ার্ক দিয়ে সজ্জিত।

মসজিদের অভ্যন্তরে একটি বড় ঝাড়বাতিও রয়েছে। ঝাড়বাতিটি ব্রোঞ্জ দিয়ে নির্মিত এবং এটি বিভিন্ন রঙের কাচ দ্বারা সজ্জিত।

গ্যালারি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Albania Explorer"। ২০১১-০৯-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৫-১৮ 
  2. Gazeta Dita। "Çfarë dihet për xhaminë e Mirahorit në Korçë?"। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০১৭ 
  3. "Religious buildings with the "Culture Monument" status"। Republic of Albania National Committee for Cult। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০