মিউল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
একজোড়া লাল মিউলের পার্শ্বদেশ

মিউল (ফরাসি: Mule), একটা ফরাসি শব্দ, এর দ্বারা বোঝায় পিছন খোলা এবং অধিকাংশ ক্ষেত্রে সামনা বন্ধ এক প্রকারের জুতাকে। মিউলের হিলের উচ্চতা বিভিন্ন রকম হতে পারে - ফ্ল্যাট থেকে হাই হিল পর্যন্ত মিউলের উচ্চতা হতে পারে। মিউল জুতাগুলো সাধারণত নারীরা পরিধান করেন।[তথ্যসূত্র প্রয়োজন] "মিউল" নামটি এসেছে প্রাচীন রোমীয় mulleus calceus থেকে, যার অর্থ হলো ৩ জন উচ্চপদস্থ বিচারকের পরিধেয় লাল অথবা বেগুনী জুতা,[১] যদিও এতে এর কাঠামোগত মিলের খুব কমই নির্দেশনা আছে।

হাই হিল মিউল[সম্পাদনা]

মিউল জুতাগুলোর উঁচু গোড়ালি ১৮ শতকে জনপ্রিয় ফ্যাশন অনুষঙ্গ ছিল। কিন্তু ২০ শতকের গোড়ার দিকে মিউলকে বেশ্যাদের সাথে তুলনা করা হত।[২] ১৯৫০-এর প্রথমদিকে, ম্যারিলিন মনরো এই জুতাকে জনপ্রিয় করেন[১] এবং এর অসম্মানসূচক অবস্থান ভেঙ্গে দিতে অবদান রাখেন। আধুনিক ফ্যাশন জগতে মিউলের কদর যথেষ্টই দেখা যায়, বিশেষ করে ফ্যাশন র‍্যাম্পে মডেলদেরকে হাই হিল মিউল পরতে দেখা যায়। সেসব মিউলের সামনের দিকটা বন্ধ থাকে, পয়েন্টি টো কিংবা পীপ টো হয়ে থাকে, তবে পিছনটা বরাবরের মতো খোলাই থাকে।

হাই হিলের ধরণটা অধিকাংশ ক্ষেত্রেই স্টিলেট্টো, তবে ওয়েজ হিল, স্কয়্যার হিলের মিউলও পরতে দেখা যায়।

গ্যালারী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Games, Alex (২০০৭)। Balderdash & piffle : one sandwich short of a dog's dinner। London: BBC। আইএসবিএন 978-1-84607-235-2 
  2. Richardson, Edited by Catherine (২০০৪)। Clothing culture, 1350-1650। Burlington: Ashgate। আইএসবিএন 978-0-7546-3842-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]