মাহমুদ আল কুর্দি মসজিদ

স্থানাঙ্ক: ৩০°০২′২৮″ উত্তর ৩১°১৫′২৭″ পূর্ব / ৩০.০৪১১১° উত্তর ৩১.২৫৭৫০° পূর্ব / 30.04111; 31.25750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহমুদ আল কুর্দি মসজিদ
ধর্ম
জেলাAl-Darb al-Ahmar
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানইসলামিক কায়রো, কায়রো, মিশর
স্থানাঙ্ক৩০°০২′২৮″ উত্তর ৩১°১৫′২৭″ পূর্ব / ৩০.০৪১১১° উত্তর ৩১.২৫৭৫০° পূর্ব / 30.04111; 31.25750
স্থাপত্য
স্থাপত্য শৈলীMamluk, Islamic
প্রতিষ্ঠাতামাহমুদ আল কুর্দি
সম্পূর্ণ হয়১৩৯৫
বিনির্দেশ
মিনার1
উপাদানসমূহপাথর

মাহমুদ আল কুর্দি মসজিদ ( আরবি: مسجد الكردي ) অথবা জামাল আল-দীন মাহমুদ আল ইসতাদার মসজিদ ( আরবি: مسجد جمال الدين محمود الاستادار ) মিশরের কায়রোতে এটি ঐতিহাসিক মসজিদ। এটি মাহমুদ আল- কুরদী নামের আমির দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল যিনি মামলুক সুলতান বারকুয়ের উস্তাদদার বা মাজর্ডোমো ছিলেন। [১] এটি রদওয়ান বে (বা টেন্টমেকারস স্ট্রিট) এর কাসাবার ঠিক দক্ষিণে অবস্থিত, যা আল-দরব আল-আহমার জেলার ঐতিহাসিক কায়রোতে, আহমদ মেহের স্ট্রিট থেকে বেরিয়ে আসে।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটি ১৩৯৫ সালে শেষ হয়েছিল।

পুরাকীর্তি মন্ত্রকের পুনরুদ্ধারের কাজ ১৯৭৯ সালে শুরু হয়েছিল এবং২০০৪ সালে এটি সমাপ্ত হয়েছিল। পরবর্তীকালে, মিনারটি সাদা রঙে প্লাস্টার করা হয়েছিল। [১]

স্থাপত্য[সম্পাদনা]

এই ছোট মসজিদটির কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে। প্রথম দিকের পাথরের গম্বুজগুলির মধ্যে গম্বুজটি অনুভূমিক শেভ্রন প্যাটার্ন দিয়ে খোদাই করা। [১] এই স্টাইলটি ১৪-শতাব্দীর পূর্বের ইট এবং প্লাস্টার রিবগুলিকে এই জাতীয় গম্বুজগুলিতে প্রতিস্থাপন করেছিল। গম্বুজটি আটটি জানালা দিয়ে ড্রামের উপর বসে আছে। মিনারটি তার বৃত্তাকার ফর্মের জন্যও উল্লেখযোগ্য, যা এই সময়ের জন্য অস্বাভাবিক, এবং পরে অটোম্যান আর্কিটেকচারে ভারী ব্যবহৃত হয়েছিল। প্রতিটি সম্মুখ, উইন্ডো ফ্রেম এবং দরজাটিতে মূল শিলালিপি এবং সজ্জা রয়েছে। মসজিদটির ধাতব দরজাগুলি নিজেরাই দুর্দান্ত কারুশিল্পের, এগুলি জ্যামিতিক নক্ষত্রের নিদর্শন এবং পৃষ্ঠতল জুড়ে আরবস্কাক খোদাই করা। অভ্যন্তরটিতে দুটি আইওয়ান রয়েছে এবং এটি একটি কা'আর (অভ্যন্তরীণ বা প্রাসাদ স্থাপত্যের অভ্যর্থনা হল) সাথে সাদৃশ্য হিসাবে উল্লেখযোগ্য, এটি সম্ভবত ইঙ্গিত দেয় যে মসজিদটি একটি বাড়ি থেকে রূপান্তরিত হয়েছিল।

চিত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Williams, Caroline (২০১৮)। Islamic Monuments in Cairo: The Practical Guide (7th সংস্করণ)। The American University in Cairo Press।