মাহবুব আলম পল্লব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


মাহবুব আলম পল্লব বাংলাদেশি অভিনেতা ও পরিচালক। তিনি দক্ষিণ কোরীয় চলচ্চিত্রে সম্পৃক্ত আছেন। তিনি এশিয়া মিডিয়া কালচার ফ্যাক্টরি অ্যান্ড ফ্রিপোর্ট এর পরিচালক । তিনি চলচ্চিত্র প্রযোজক এবং অভিনেতা হিসেবে কোরিয়ান সমাজে অভিবাসীদের প্রতি দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন ।

অভিনয়ে আগমন[সম্পাদনা]

মাহবুব আলম পল্লব ১৯৯৯ সালে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়াতে অভিবাসী কর্মী হিসেবে যান । তিনি ২০০২ সাল থেকে প্রবাসী শ্রমিকদের জন্য ফিল্ম বানাতে শুরু করেন । ২০০৫ সালে তিনি "Dream of Revenge" নামে একটি শর্ট ফিল্মে অভিনয় করেন । পরে তিনি ২০০৭ সাল থেকে দক্ষিণ কোরিয়ার প্রাথমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক সংস্কৃতি বিষয়ে শিক্ষকতা করেন। সেখানে তিনি শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ে আন্দোলনে জড়িয়ে পড়েন । কোরিয়ান মানুষদের কাছে এই বিষয়টিকে ভালভাবে তুলে ধরতে তিনি ডকুমেন্টারি-চলচ্চিত্রের সাথে যুক্ত হন । ২০০৯ সালে মুক্তি পায় তার প্রথম চলচ্চিত্র "Where is Ronny..." । এখানে তিনি নামভূমিকায় অভিনয় করেন । একই বছরে মুক্তিপ্রাপ্ত হয় "বান্ধবী"[১] । "বান্ধবীতে" তিনি করিম নামে একজন অভিবাসী শ্রমিকের চরিত্রে অভিনয় করেন । এখানে বর্ণবাদ , অবৈধ অভিবাসন এর মত সামাজিক কিছু জটিল বিষয়ের পাশাপাশি বন্ধুত্বের অমূল্য সম্পর্ক চিত্রায়িত হয়েছে । এই চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র অঙ্গনে বেশ পরিচিত হন। তিনি তার ক্যারিয়ার এবং কাজ নিয়ে বলেছেন "যদিও আমি একজন অপেশাদার অভিনেতা ,তবে আমি আশা করি ভবিষ্যতে আরও মাল্টিকালচারাল মুভিতে কাজ করব । " [২][৩]

মাহবুবের কাজ[সম্পাদনা]

  • Where is Ronny...[৪]
  • বান্ধবী
  • City of Crane
  • Love in Korea(Documentary)[৫]
  • Black Gull
  • Chinese Winter
  • My friend and his wife
  • Pained
  • You Are My Vampire
  • Cheo Yong

সম্মাননা[সম্পাদনা]

মাহবুব আলম তার কাজের সাংস্কৃতিক বৈচিত্র্যের জন্য বিশেষ পুরস্কার হিসেবে ৩১তম শেজং কালচার অ্যাওয়ার্ড পান । [৬]

বাংলাদেশে মাহবুবের পরিচিতি[সম্পাদনা]

বাংলাদেশে মানুষ কোরিয়ার চলচ্চিত্রে দেখে পরিচিত হয় । তবে যৎসামান্য মানুষই তার সম্পর্কে জানত । জাতীয় "দৈনিক প্রথম আলো"তে ২০০৯ সালে তার ছবি "বান্ধবী"(Bandhobi) নিয়ে ফিচার লেখা হয় ।[৭] ২০১৪ সালে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি তে তাঁকে আমন্ত্রণ করা হয় এবং তার বিভিন্ন কাজ সম্পর্কে জানানো হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bandhobi" 
  2. "Foreign actors shine in Korean films" 
  3. "Mahbub Alam in TEDtalk"। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৪ 
  4. http://www.imdb.com/title/tt2530352/
  5. http://www.imdb.com/title/tt3680552/
  6. http://www.korea.net/NewsFocus/Culture/view?articleId=103499
  7. http://archive.prothom-alo.com/detail/date/2013-08-31/news/4498

বহিঃসংযোগ[সম্পাদনা]