মাসুদা জালাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাসুদা জালাল
Massouda Jalal, VOA TV, March 9, 2005.jpg
২০০৫ সালে মাসুদা জালাল
নারী বিষয়ক মন্ত্রী
কাজের মেয়াদ
অক্টোবর ২০০৪ – জুলাই ২০০৬
রাষ্ট্রপতিহামিদ কারজাই
পূর্বসূরীহাবিবা সারাবি
উত্তরসূরীহোসেন বানু গাজানফার
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৬২
গুলবাহার , কাপিসা, আফগানিস্তান
ধর্মইসলাম

মাসুদা জালাল হলেন আফগানিস্তানের একজন রাজনীতিবিদ, যিনি ২০০৪ অক্টোবর মাস থেকে ২০০৬ সালের জুলাই মাস পর্যন্ত দেশটির নারী বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৪ সালে দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে একমাত্র নারী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।[১][২] তিনি পূর্বে শিশুরোগ বিশেষজ্ঞ, কাবুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বিশ্ব খাদ্য কর্মসূচির কর্মী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

প্রারম্ভিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

মাসুদা জালাল আফগানিস্তানের কাপিসা প্রদেশের গুলবাহারে জন্মগ্রহণ করেন। তিনি কাবুলের মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। অধ্যায়ন করেছেন কাবুল বিশ্ববিদ্যালয়ে।

কর্মজীবন[সম্পাদনা]

পড়াশোনা শেষ হলে তিনি কাবুল বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি সদস্য হিসেবে যোগ দেন। ১৯৯৬ সালে সন্ত্রাসী সংগঠন তালেবান দেশটির ক্ষমতায় অধিষ্ঠিত হলে তার পদচ্যুতি ঘটে। মাসুদা জালাল শিশুরোগ বিশেষজ্ঞ ও মনোবিদ হিসেবে দেশটির বিভিন্ন হাসপাতালে দায়িত্ব পালন করেছেন।

২০০১ সালে সন্ত্রাসী সংগঠন তালেবানের পতন হলে তিনি রাজনীতিতে সক্রিয় হন। ২০০২ সালে তাকে দেশটির অন্তঃবর্তীকালীন রাষ্ট্রপতি হিসেবে বিবেচনায় রাখা হলেও হামিদ কারজাই দেশটির অন্তঃবর্তীকালীন রাষ্ট্রপতি হিসেবে অধিষ্ঠিত হন। মাসুদা জালাল ২০০৪ সালে দেশটির রাষ্ট্রপতি নির্বাচনে একমাত্র নারী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে তিনি বিজয়ী হতে পারেন নি। তবে, নির্বাচনে জয়ী কারজাই প্রশাসনের অধীনে ২০০৪ সালের অক্টোবর থেকে ২০০৬ সালের এপ্রিল পর্যন্ত নারী বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তাকে সম্ভাব্য পনের প্রার্থীর তালিকায় রেখে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল।[৩] প্রতিবেদনে তিনি রাষ্ট্রপতি পথে প্রতিদ্বন্দ্বিতা করার কথা নিজ মুখে বলেছেন বলে বলা হলেও সেবার তিনি রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Masha Hamilton (সেপ্টেম্বর ২৩, ২০০৪)। "Masooda Jalal's Campaign for President of Afghanistan"Awakened Woman e-magazine। অক্টোবর ১০, ২০০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Heidi Vogt (২০০৯-০৫-০৮)। "Shahla Atta, Frozan Fana: 2 Women Among Those Vying For Afghan Presidency"Huffington Post। ২০০৯-০৮-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Ahmad Majidyar (জানুয়ারি ২০০৯)। "Afghanistan's Presidential Election"American Enterprise Institute। ২০০৯-০৯-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। Jalal was the only woman candidate in the 2004 election. She was seventh out of seventeen candidates and then served as the minister of women’s affairs. She has said she will run again in the coming election.