মালুরাস ল্যাম্বার্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মালুরাস ল্যাম্বার্টি
Malurus lamberti -Brisbane, Queensland, Australia -male-8.jpg
ব্রিসবেনে পুরুষ পাখি ,
উপপ্রজাতি ল্যাম্বার্টি
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Passeriformes
পরিবার: Maluridae
গণ: Malurus
প্রজাতি: M. lamberti
দ্বিপদী নাম
Malurus lamberti
Vigors & Horsfield, 1827
VariegatedFairy-wrenMap.png
Approximate range/distribution map of the variegated fairywren.

ভ্যারিয়েগেটেড ফেইরিরেন, দ্বিপদ নাম মালুরাস ল্যাম্বার্টি, মালুরিডি পরিবারভূক্ত প্যাসারিন জাতের পাখি। সমগ্র অস্ট্রেলিয়া জুড়েই এদেরকে দেখতে পাওয়া যায়। এর চারটি উপপ্রজাতির সন্ধান পাওয়া গেছে। এরা দল বেঁধে ছোট একটি সীমানা নিজেদের জন্য সারাবছর নিয়ন্ত্রণ ও রক্ষা করে।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

১৮২৭ সালে নিকোলাস আইলওয়ার্ড ভাইগরস এবং থমাস হর্সফিল্ড এদের সম্পর্কে বর্ণনা করেন এবং এদেরকে সুপার্ব ফেইরিরেনের ভিন্ন রঙের প্রজাতি হিসেবে বিবেচনা করেন। এদের প্রজাতি নাম এসেছে ব্রিটিশ সংগ্রাহক আইলমার বোউর্কে ল্যাম্বার্ট এর নাম থেকে। মালুরাস গণের ১২ টি পাখির মধ্যে এরা একটি। অস্ট্রেলিয়া এবং নিউ গায়ানাতে পাওয়া যায়।

বর্ণনা[সম্পাদনা]

এরা লম্বায় ১৪–১৫ সেমি (৫.৫–৫.৯ ইঞ্চি) এবং ওজনে ৬–১১ গ্রাম (০.২১–০.৩৯ আউন্স)। এদের ডানার পাখনা ধূসর বাদামী এবং পেটের পালক ক্রিম সাদা। সকল মালুরিড পাখিদের মধ্যে এদের ডাকই সব থেকে সুরেলা।

বাসস্থান[সম্পাদনা]

অস্ট্রেলিয়া মহাদেশের ৯০% এলাকায় এদের দেখা যায়। ঘন সব্জির ক্ষেতে এদের দেখা যায়। এরা পাথুরে এলাকার আকাশিয়া, এরেমোফিলা অথবা লিগনাম গাছ পছন্দ করে।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. "Malurus lamberti"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]