মার্তানেশ তেক্কে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মার্তানেশের তেক্কে থেকে পুনর্নির্দেশিত)

মারতানেশ তেকে (Albanian: Teqeja e Martaneshit) বা পেশকু তেকে (Teqeja e Peshkut) হল আলবেনিয়ার ডিবার কাউন্টির মার্টানেশে অবস্থিত একটি সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ।[১] এটি একটি সুফি দরগাহ, যা ১৯ শতকে নির্মিত হয়েছিল। তেকেটি একটি আয়তাকার কাঠামো, যার চারপাশে একটি উঠোন রয়েছে। ভিতরে একটি মসজিদ, একটি মাদ্রাসা এবং একটি সালাফি রয়েছে।

তেকেটি একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও ধর্মীয় কেন্দ্র। এটি আলবেনিয়ার সুফিবাদের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তেকেটি আলবেনিয়ার একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

ইতিহাস[সম্পাদনা]

মারতানেশ তেকেটি ১৯শতকে নির্মিত হয়েছিল। এটি মালেক আহমেদ শেখের দ্বারা নির্মিত হয়েছিল, যিনি একজন সুফি পণ্ডিত এবং দরবেশ ছিলেন। তেকেটি প্রথমে একটি ছোট মসজিদ হিসাবে নির্মিত হয়েছিল, কিন্তু পরে এটি একটি মাদ্রাসা এবং একটি সালাফির সাথে প্রসারিত হয়েছিল।

তেকেটি আলবেনিয়ার সুফিবাদের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এটি মালেক আহমেদ শেখের শিক্ষার কেন্দ্র ছিল, যিনি একজন প্রভাবশালী সুফি নেতা ছিলেন। তেকেটি আলবেনিয়ার সুফিবাদের বিকাশে অবদান রেখেছে।

স্থাপত্য[সম্পাদনা]

মারতানেশ তেকেটি একটি আয়তাকার কাঠামো, যার চারপাশে একটি উঠোন রয়েছে। ভিতরে একটি মসজিদ, একটি মাদ্রাসা এবং একটি সালাফি রয়েছে।

মসজিদটি একটি ছোট, এক গম্বুজযুক্ত কাঠামো। এটি একটি বর্গাকার আয়তনের উপর নির্মিত এবং একটি উঠোন দ্বারা বেষ্টিত। মসজিদের ভিতরে একটি মিহরাব এবং একটি মিম্বার রয়েছে।

মাদ্রাসাটি একটি ছোট, দুই তলা বিশিষ্ট ভবন। এটি একটি মসজিদ, একটি শ্রেণীকক্ষ এবং একটি আবাসিক এলাকা দ্বারা গঠিত। মাদ্রাসাটি সুফিবাদের শিক্ষার জন্য ব্যবহৃত হত।

সালাফি একটি ছোট, আয়তাকার কাঠামো। এটি একটি মসজিদ, একটি শ্রেণীকক্ষ এবং একটি আবাসিক এলাকা দ্বারা গঠিত। সালাফিটি সুফিবাদের অনুশীলনের জন্য ব্যবহৃত হত।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

মারতানেশ তেকেটি আলবেনিয়ার একটি সংরক্ষিত সাংস্কৃতিক স্মৃতিস্তম্ভ। এটি আলবেনিয়ার একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। তেকেটি বছরে প্রায় ১০হাজার দর্শক আকর্ষণ করে।

তেকেটি একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও ধর্মীয় কেন্দ্র। এটি আলবেনিয়ার সুফিবাদের ইতিহাস এবং সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Religious buildings with the "Culture Monument" status"। Republic of Albania National Committee for Cult। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০