মার্ক কুকুরেয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্ক কুকুরেয়া
Marc Cucurella (cropped).jpg
২০১৯ সালে স্পেনের হয়ে কুকুরেয়া
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মার্ক কুকুরেয়া সাসেতা[১]
জন্ম (1998-07-22) ২২ জুলাই ১৯৯৮ (বয়স ২২)
জন্ম স্থান আলেয়া, স্পেন
উচ্চতা ১.৭২ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
হেতাফে
জার্সি নম্বর ১৫
যুব পর্যায়
২০০৬–২০১২ এস্পানিওল
২০১২–২০১৭ বার্সেলোনা
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৯ বার্সেলোনা বি ৫৪ (১)
২০১৭–২০১৯ বার্সেলোনা (০)
২০১৮–২০১৯এইবার (ধার) ৩১ (১)
২০১৯ এইবার (০)
২০১৯–২০২০ বার্সেলোনা (০)
২০১৯–২০২০হেতাফে (ধার) ৩৭ (১)
২০২০– হেতাফে ২৭ (৩)
জাতীয় দল
২০১৪ স্পেন অনূর্ধ্ব-১৬ (০)
২০১৪–২০১৫ স্পেন অনূর্ধ্ব-১৭ ১৬ (২)
২০১৬ স্পেন অনূর্ধ্ব-১৮ (০)
২০১৬–২০১৭ স্পেন অনূর্ধ্ব-১৯ (০)
২০১৯– স্পেন অনূর্ধ্ব-২১ (১)
২০২১– স্পেন (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:১৫, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:১৫, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মার্ক কুকুরেয়া সাসেতা (স্পেনীয়: Marc Cucurella; জন্ম: ২২ জুলাই ১৯৯৮; মার্ক কুকুরেয়া নামে সুপরিচিত) হলেন একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্পেনের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর লা লিগার ক্লাব হেতাফে এবং স্পেন জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৬–০৭ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব এস্পানিওলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে কুকুরেয়া ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে বার্সেলোনার যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৬–১৭ মৌসুমে, স্পেনীয় ক্লাব বার্সেলোনা বি-এর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছেন; বার্সেলোনা বি-এর হয়ে তিনি ৫৪ ম্যাচে ১টি গোল করেছেন। ২০১৭–১৮ মৌসুমে, বার্সেলোনার মূল দলে অন্তর্ভুক্ত হলেও একটি ম্যাচেও অংশগ্রহণ করেননি। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি প্রথমে ধারে এবং পরবর্তীকালে ২ মিলিয়ন ইউরোর বিনিময়ে এইবারে যোগদান করেছেন। এইবারে মাত্র মৌসুম অতিবাহিত করার পর প্রায় ৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে পুনরায় বার্সেলোনার সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, তবে একই মৌসুমে তিনি ধারে হেতাফেতে যোগদান করেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি প্রায় ১০ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা হতে হেতাফেতে যোগদান করেছেন।

২০১৪ সালে, কুকুরেয়া স্পেন অনূর্ধ্ব-১৬ দলের হয়ে স্পেনের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

দলগতভাবে, কুকুরেয়া এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি বার্সেলোনার হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মার্ক কুকুরেয়া সাসেতা ১৯৯৮ সালের ২২শে জুলাই তারিখে স্পেনের আলেয়ায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কুকুরেয়া স্পেন অনূর্ধ্ব-১৬, স্পেন অনূর্ধ্ব-১৭, স্পেন অনূর্ধ্ব-১৮, স্পেন অনূর্ধ্ব-১৯ এবং স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে স্পেনের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সালের ৯ই ফেব্রুয়ারি তারিখে তিনি স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ২০১৫ সালে তিনি স্পেন অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ২০১৫ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে পৌঁছেছিলেন,[২] যেখানে পূর্ণ সময় শেষে তার দল জার্মানি অনূর্ধ্ব-১৭ দলের সাথে ০–০ গোলে ড্র করার পর পেনাল্টি শুট-আউটে ৪–২ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩] তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের স্পেন অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 12 de mayo de 2018, en Gijón" [Minutes of the Match held on 12 May 2018, in Gijón] (Spanish ভাষায়)। Royal Spanish Football Federation। সংগ্রহের তারিখ ১৩ জুন ২০১৯ 
  2. Convocados para el Campeonato de Europa de Bulgaria ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ এপ্রিল ২০১৫ তারিখে; RFEF (স্পেনীয়)
  3. "২০১৭ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ: কোয়ার্টার-ফাইনাল"উয়েফা (ইংরেজি ভাষায়)। ১৫ মে ২০১৫। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২১ 
  4. "España ya tiene a sus 23 elegidos"। উয়েফা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]