মারিয়ানো দিয়াস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারিয়ানো দিয়াস
CSKA-RM18 (21) Mariano Díaz Mejía 2018-10-03.jpg
২০১৮ সালে রিয়াল মাদ্রিদের হয়ে মারিয়ানো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মারিয়ানো দিয়াস মেহিয়া[১]
জন্ম (1993-08-01) ১ আগস্ট ১৯৯৩ (বয়স ২৮)
জন্ম স্থান প্রেমিয়া দে মার, স্পেন
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
রিয়াল মাদ্রিদ
জার্সি নম্বর ২৪
যুব পর্যায়
২০০২–২০০৬ এস্পানিওল
২০০৬–২০০৮ প্রেমিয়া
২০০৮–২০০৯ সানচেস লিব্রে
২০০৯–২০১১ বাদালোনা
২০১১–২০১২ রিয়াল মাদ্রিদ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১১ বাদালোনা (০)
২০১২–২০১৪ রিয়াল মাদ্রিদ সি ৪৬ (১৮)
২০১৪–২০১৬ রিয়াল মাদ্রিদ কাস্তিয়া ৪৪ (৩২)
২০১৬–২০১৭ রিয়াল মাদ্রিদ (১)
২০১৭–২০১৮ লিওঁ ৩৭ (১৮)
২০১৮– রিয়াল মাদ্রিদ ৩৩ (৫)
জাতীয় দল
২০১৩ ডোমিনিকান প্রজাতন্ত্র (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:৫৯, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:৫৯, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মারিয়ানো দিয়াস মেহিয়া (স্পেনীয়: Mariano Díaz, স্পেনীয় উচ্চারণ: [maˈɾjano ˈði.að meˈxi.a]; জন্ম: ১ আগস্ট ১৯৯৩; মারিয়ানো দিয়াস নামে সুপরিচিত) হলেন একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্পেনের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদ এবং ডোমিনিকান প্রজাতন্ত্র জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[২][৩] তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব এস্পানিওলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মারিয়ানো ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে প্রেমিয়া, সানচেস লিব্রে, বাদালোনা এবং রিয়াল মাদ্রিদের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১১–১২ মৌসুমে, স্পেনীয় ক্লাব বাদালোনার হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র এক মৌসুম অতিবাহিত করেছেন; বাদালোনার হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর রিয়াল মাদ্রিদ সি এবং রিয়াল মাদ্রিদ কাস্তিয়ার হয়ে খেলার পর ২০১৬–১৭ মৌসুমে তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেছেন, রিয়াল মাদ্রিদের হয়ে তিনি জিনেদিন জিদানের অধীনে ২০১৬–১৭ লা লিগার শিরোপা জয়লাভ করেছেন। রিয়াল মাদ্রিদে মাত্র এক মৌসুম অতিবাহিত করার পর প্রায় ৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে ফরাসি ক্লাব লিওঁয়ের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ৪৮ ম্যাচে ২১টি গোল করেছেন। ২০১৮–১৯ মৌসুমে, তিনি প্রায় ২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিওঁ হতে পুনরায় স্পেনীয় ক্লাব রিয়াল মাদ্রিদে যোগদান করেছেন।

২০১৩ সালে, তিনি ডোমিনিকান প্রজাতন্ত্রের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ডোমিনিকান প্রজাতন্ত্রের জার্সি গায়ে তিনি সর্বমোট ১ ম্যাচে ম্যাচে ১টি গোল করেছেন। অতঃপর স্পেন জাতীয় ফুটবল দলের হয়ে খেলার আশায় তিনি ডোমিনিকান প্রজাতন্ত্র ফুটবল দল থেকে অবসর গ্রহণ করেছেন।[৪] দলগতভাবে, মারিয়ানো এপর্যন্ত ৫টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো রিয়াল মাদ্রিদের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মারিয়ানো দিয়াস মেহিয়া ১৯৯৩ সালের ১লা আগস্ট তারিখে স্পেনের প্রেমিয়া দে মারে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৩ সালের ২৩শে মার্চ তারিখে, মাত্র ১৯ বছর ৭ মাস ২০ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী মারিয়ানো হাইতির বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ডোমিনিকান প্রজাতন্ত্রের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই তিনি ডোমিনিকান প্রজাতন্ত্রের জার্সি গায়ে প্রথম গোলটি করেন;[৫] ম্যাচের ৬২তম ডোমিনিকান প্রজাতন্ত্রের তৃতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।[৬] ম্যাচটি ডোমিনিকান প্রজাতন্ত্র ৩–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৭] ডোমিনিকান প্রজাতন্ত্রের হয়ে অভিষেকের বছরে মারিয়ানো মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ আগস্ট ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ডোমিনিকান প্রজাতন্ত্র ২০১৩
সর্বমোট

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৪ মার্চ ২০১৩ পানামেরিকানো স্টেডিয়াম, সান ক্রিস্তোবাল, ডোমিনিকান প্রজাতন্ত্র  হাইতি –০ ৩–১ প্রীতি ম্যাচ [৫][৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 05 de mayo de 2019, en Madrid" [Minutes of the Match held on 5 May 2019, in Madrid] (স্পেনীয় ভাষায়)। Royal Spanish Football Federation। সংগ্রহের তারিখ ১৫ জুন ২০১৯ 
  2. "Mariano Díaz - Forward First Team"Real Madrid C.F. - Web Oficial। ৩১ আগস্ট ২০১৮। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 
  3. "Mariano Díaz Mejía LaLiga Santander"লা লিগা। ২৮ জুন ২০২১। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 
  4. Andreu, Héctor (২৪ আগস্ট ২০১৬)। "Mariano puede jugar con España" [Mariano can play with Spain] (Spanish ভাষায়)। Fichajes.net। সংগ্রহের তারিখ ২২ ডিসেম্বর ২০১৬ 
  5. "Dom. Republic - Haiti 3:1 (Friendlies 2013, March)"worldfootball.net। ২৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 
  6. "Dominican Republic - Haiti, Mar 24, 2013 - International Friendlies - Match sheet"Transfermarkt। ২৪ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 
  7. Strack-Zimmermann, Benjamin (২৪ মার্চ ২০১৩)। "Dominican Republic vs. Haiti (3:1)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]