মানসিক ব্যাধি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মানসিক অসুস্থতা থেকে পুনর্নির্দেশিত)
মানসিক ব্যাধি
বিশেষত্বমনোরোগ বিজ্ঞান, চিকিৎসা মনোবিজ্ঞান উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
মোট রোগের বোঝা অংশ হিসাবে মানসিক স্বাস্থ্য ব্যাধি

মানসিক রোগ বা মনোরোগ (ইংরেজি: Mental disorder) একপ্রকারের ব্যবহারিক বা মানসিক দুর্দশা যা সাধারণ সামাজিক বা সাংস্কৃতিক নীতিমালার অন্তর্ভুক্ত নয়। সময়ের সাথে সাথে বিভিন্ন সমাজ ও সংস্কৃতি, মানসিক সুস্থতার সংজ্ঞা ও গ্রহণযোগ্যতার পরিধি পরিবর্তন করে আসছে। যদিও কিছু সাধারণ গড়মাপ সকল সমাজেই স্বীকৃত।

বর্তমান ধারণা অনুযায়ী, জিন এবং ব্যক্তিগত অভিজ্ঞতার জটিল পারস্পরিক ক্রিয়ার ফলে মস্তিষ্কের স্বাভাবিক বিকাশ ও কর্মক্ষমতার বিপর্যয় ঘটলে মানসিক রোগ দেখা দিতে পারে। অন্যভাষায়, মানসিক রোগের জিনতত্ত্ব ও সম্ভাব্য ফলাফল সেই ব্যক্তির জৈবিক ও পারিপার্শিক পরিকাঠামোর সাথে গভীরভাবে সম্পৃক্ত। মানসিক রোগের কারণগুলি প্রায়ই অস্পষ্ট । তত্ত্বগুলি একটি ক্ষেত্র থেকে ফলাফল অন্তর্ভুক্ত করতে পারে । মানসিক রোগ সাধারণত একজন ব্যক্তির আচরণ, মতানৈক্য, অনুভূতি বা মতানৈক্যের সমন্বয় দ্বারা সংজ্ঞায়িত হয়। এটি মস্তিষ্কের বিশেষ অঞ্চল বা ফাংশনগুলির সাথে যুক্ত হতে পারে, প্রায়ই একটি সামাজিক প্রেক্ষাপটের সাথে তার সংযুক্তি থাকে । মানসিক ব্যাধি মানসিক স্বাস্থ্যের একটি দিক। সাংস্কৃতিক এবং ধর্মীয় বিশ্বাস সেইসাথে সামাজিক নিয়মগুলি মাথায় রেখে এই রোগ নির্ণয় করা উচিত।

সেবা মূলত মানসিক হাসপাতাল বা সম্প্রদায়কে ভিত্তি করে দেয়া হয়। মানসিক রোগ বিশেষজ্ঞ, মনোবৈজ্ঞানিক, এবং ক্লিনিকাল সামাজিক কর্মীদের দ্বারা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে মূল্যায়ন করা হয় যা প্রায়ই পর্যবেক্ষণ এবং প্রশ্নের উপর নির্ভর করে । বিভিন্ন মানসিক স্বাস্থ্য পেশাদারদের দ্বারা চিকিৎসা প্রদান করা হয় । মনোবিজ্ঞান এবং মানসিক ঔষধ দুটি প্রধান চিকিৎসা ব্যবস্থা । অন্যান্য চিকিৎসাগুলিতে সামাজিক হস্তক্ষেপ, সহকর্মী সমর্থন এবং আত্মনির্ভরতা অন্তর্ভুক্ত রয়েছে। খুব কম ক্ষেত্রেই অনাকাঙ্ক্ষিত আটক বা চিকিৎসা ব্যবস্থা প্রয়োগ হতে পারে । বিষণ্ণতা কমানোর জন্য প্রতিরোধমূলক প্রোগ্রাম ব্যবহার করা যায় ।

প্রচলিত মনস্তাত্ত্বিক সংক্রমণ যেমন বিষণ্ণতা দ্বারা প্রায় ৪০০ মিলিয়ন, ডিমেনশিয়া দ্বারা প্রায় ৩৫ মিলিয়ন এবং সিজোফ্রেনিয়া দ্বারা বিশ্বব্যাপী ২১ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছে । পাংশু এবং বৈষম্য মানসিক রোগের সাথে সম্পর্কিত সহিংসতা ও অক্ষমতা যোগ করতে পারে, যা সামাজিক আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবে যার ফলে জানাশোনা বৃদ্ধি পাবে এবং সামাজিক বর্জনকে চ্যালেঞ্জ করবে ।

সংজ্ঞা[সম্পাদনা]

মানসিক রোগের সংজ্ঞা গবেষক এবং সেইসাথে পরিষেবা প্রদানকারীর জন্য মূল বিষয় যারা এই রোগ নির্ণয় করবে । মানসিক অবস্থায় একে ব্যাধি হিসেবে শ্রেণীভুক্ত করা অনেক সময় ব্যাহত হতে পারে । বেশিরভাগ আন্তর্জাতিক ক্লিনিকালের ডকুমেন্টগুলি মানসিক "ব্যাধি" শব্দটি ব্যবহার করে যদি "অসুস্থতা " সাধারণ মানের হয় । আরও উল্লেখ করা হয়েছে যে শব্দটি "মানসিক" (যেমন, মন) ব্যবহার করা মানেই মস্তিষ্ক বা দেহ থেকে বিচ্ছিন্নতা বোঝানো নয় ।

ডিএসএম -৪-এর মতে, মানসিক ব্যাধি একটি মানসিক সিনড্রোম বা প্যাটার্ন যা মর্মপীড়ার সাথে সম্পর্কিত (যেমন বেদনাদায়ক উপসর্গের মাধ্যমে), অক্ষমতা (কার্যক্ষমতার এক বা একাধিক গুরুত্বপূর্ণ অংশে দুর্বলতা), মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি বা স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা কমে যাওয়া । প্রিয় কোন ব্যক্তিকে হাড়ানো থেকে প্রাপ্ত দুঃখ, এবং রাজনৈতিক, ধর্মীয়, অথবা সামাজিক কারণে যদি কোন ব্যক্তির মধ্যে ভয়ানক আচরণ লক্ষ করা যায় তাহলে তাকে মানসিক রোগ বলা যাবেনা ।

ডিএসএম -৪-এ এই সংজ্ঞাটি উল্লেখ করা হয়েছে যে চিকিৎসা বিজ্ঞানে মানসিক ব্যাধি হিসাবে যা বুঝানো হয় তার জন্য কোন কার্যোপযোগী কোন সংজ্ঞা নেই যার মাধ্যমে সমস্ত বিষয় বুঝানো যাবে । এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে যে, চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন স্তরে মানসিক রোগের সংজ্ঞাগুলি ব্যবহার করা যেতে পারে, pathology, symptomology এবং etiology । কখনও কখনও এই ধরনের সংজ্ঞা উপযুক্ত হতে পারে এবং কখনও কখনও তা পরিস্থিতির উপর নির্ভর করবে ।[১]

২০১৩ সালে আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) ডিএসএম -৫-এর মানসিক রোগের সংজ্ঞা পুনর্বিন্যস্ত করেছিল । তাদের মতে এটি একটি সিনড্রোম যা একজন ব্যক্তির চেতনা, আবেগ নিয়ন্ত্রণ, বা আচরণ যা মানসিক, জৈবিক বা মানসিক কার্যকারিতার মধ্যে প্রতিফলিত হয় ।[২]

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন সভ্যতা[সম্পাদনা]

প্রাচীন সভ্যতাগুলি মানসিক রোগের সংখ্যা বর্ণনা এবং চিকিৎসা করেছিল। গ্রীকরা হতাশা এবং ফোবিয়া জন্য পদগুলি সংকলন এবং humorism তত্ত্ব বিকশিত করেছিল । পারস্মধ্যযুগীয় ইসলামী জগতে মানসিক রোগের চিকিৎসা প্রদান এবং বর্ণনা করা হয়েছিল ।

ইউরোপ[সম্পাদনা]

মধ্যযুগ[সম্পাদনা]

খ্রিস্টান ইউরোপের মাঝামাঝি সময়ে পাশ্চাত্যের উন্মাদনা জনিত মানসিক রোগের বিষয়গুলি ছিল ঐশ্বরিক, শয়তানের কারসাজি, জাদুকরী এবং কৌতুকপূর্ণ । প্রাক আধুনিক যুগে, মানসিক রোগকে জাদুকরদের শিকার মনে করা হত । ঐধরনের মানসিক রোগীদের স্থানীয় কর্মক্ষেত্র এবং কারাগারে অথবা কিছুদিনের জন্য বেসরকারি পাগলাগারদে ভর্তি করা হত । মানসিক ব্যাধিগুলির জন্য যে শর্তগুলি যা দৈনন্দিন ব্যবহারের মধ্যে পথ খুঁজে পাওয়া যায় তা প্রথম ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীতে জনপ্রিয় হয়ে ওঠেছিল ।

অষ্টাদশ শতাব্দী[সম্পাদনা]

সপ্তদশ শতকের শেষের দিকে এবং এ্যানলাইটেনম্যান্টের সয় , উন্মাদনাকে একটি জৈব শারীরিক প্রপঞ্চ হিসেবে দেখা হত যা আত্মা বা নৈতিক দায়িত্বের সঙ্গে কোন সংযোগ ছিলনা বলে মনে করা হত । আশ্রয়ের মাধ্যমে সেবা প্রদান ছিল প্রায়ই জঘন্য, বন্য পশুর মতো মানুষকে চিকিৎসা করা হত সেখানে । কিন্তু অষ্টাদশ শতকের শেষের দিকে নৈতিক চিকিৎসা আন্দোলন ধীরে ধীরে উন্নত হয় । কিছু সিনড্রোমের বিশদ বিবরণ উনিশ শতকের দিকে বিরল ছিল ।

উনবিংশ শতাব্দী[সম্পাদনা]

শিল্প ও জনসংখ্যা বৃদ্ধির ফলে উনিশ শতকের প্রতিটি পশ্চিমা দেশে পাগল আশ্রয়ের সংখ্যা এবং আকারের ব্যাপক বিস্তার ঘটেছিল । বিভিন্ন শ্রেণিবিন্যাসগত প্রকল্প এবং ডায়গনোস্টিক পদগুলি বিভিন্ন কর্তৃপক্ষের দ্বারা বিকশিত হয়েছিল । এবং মনোবিজ্ঞান শব্দটির(১৮০৮) প্রচলন হয়েছিল । যদিও মেডিকেল সুপারিনটেনডেন্টগুলি তখনও এলিয়েনিস্টস হিসাবে পরিচিত ছিল ।

বিংশ শতাব্দী[সম্পাদনা]

বিংশ শতাব্দীর শেষ দিকে মনোবিশ্লেষণের বিকাশ ঘটেছিল, যা পরবর্তীতে কেরেপেলিনের শ্রেণীবদ্ধকরণ স্কিমের সাহায্যে অগ্রগতি হয়েছিল । আশ্রয়স্থলে "কয়েদীদের" ক্রমবর্ধমানভাবে "রোগী" হিসাবে উল্লেখ করা হত, এবং আশ্রয়স্থলগুলোকে পরবর্তীতে হাসপাতাল হিসাবে নামকরণ করা হয়েছিল ।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

বর্তমানে মানসিক রোগের দুটি ব্যাপকভাবে প্রতিষ্ঠিত শ্রেণিবিন্যাস রয়েছে :

ICD-10 অধ্যায় ৫ : মানসিক এবং আচরণগত রোগ ১৯৪৯সাল থেকে WHO দ্বারা প্রদত্ত আন্তর্জাতিক শ্রেণিবিভাগের অংশ । ১৯৫২ সাল থেকে মানসিক রোগের ডায়গনিস্টিক এবং স্ট্যাটিস্টিকাল ম্যানুয়েল (ডিএসএম -5) আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) দ্বারা নির্ধারিত হয় । এই উভয় তালিকাই মানসিক রোগ নির্ণয়ের জন্য উৎকৃষ্ট মানদণ্ড প্রদান করে । তারা ইচ্ছাকৃতভাবে সাম্প্রতিক সংশোধনীগুলিতে তাদের কোডগুলিকে একত্রিত করেছে যাতে ম্যানুয়েলগুলি বেশিরভাগই তুলনামূলক হয়, যদিও উল্লেখযোগ্য পার্থক্যগুলি রয়েই গেছে। অন্যান্য ক্লাসিফিকেশন স্কিমগুলি অ-পশ্চিমা সংস্কৃতিতে ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ মানসিক বৈকল্যের চীনা শ্রেণিবিভাগ এবং অন্যান্য ম্যানুয়ালগুলি বিকল্প তাত্ত্বিক প্রচেষ্টার দ্বারা ব্যবহার করা যেতে পারে, উদাহরণস্বরূপ সাইকোডায়নামিক ডায়াগনস্টিক ম্যানুয়াল। সাধারণভাবে, মানসিক রোগকে স্নায়বিক রোগ, শিক্ষার অক্ষমতা বা বুদ্ধিবৃত্তিক অক্ষমতা থেকে পৃথকভাবে শ্রেণীবদ্ধ করা হয়।

DSM এবং ICD থেকে ভিন্ন কিছু পদ্ধতি স্বাভাবিক থেকে অস্বাভাবিককে পৃথক করার উদ্দেশ্যে ডিখোটোমাসের লক্ষণ ব্যবহার করে যা স্বতন্ত্র বিভাগগুলির সনাক্তকরণের উপর ভিত্তি করে হয়না । এই ধরনের কেটাগরি বহির্ভূত (বা হাইব্রিড) স্কিমগুলি নিরপেক্ষতার আপেক্ষিক গুণাবলি সম্পর্কে উল্লেখযোগ্য বৈজ্ঞানিক বিতর্কে আছে, যা একটানা বা মাত্রিক মডেল নামেও পরিচিত। একটি বর্ণালী পদ্ধতির মাধ্যমে উভয় উপাদানকে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

মানসিক রোগের সংজ্ঞা বা শ্রেণিবিভাগের বৈজ্ঞানিক এবং একাডেমিক সাহিত্যে এক চরম যুক্তিতর্ক আছে যে এটি একটি সম্পূর্ণ মূল্যায়নযোগ্য সিদ্ধান্তের বিষয় (যা স্বাভাবিকের মধ্যে রয়েছে) এবং অন্যটি প্রস্তাব করে যে এটি সম্পূর্ণভাবে উদ্দেশ্যপূর্ণ এবং বৈজ্ঞানিক হতে পারে ( পরিসংখ্যানগত নিয়ম সহ)।[৩] প্রচলিত হাইব্রিড মতামতগুলি যুক্তি দেয় যে মানসিক ব্যাধির ধারণাটি এমন একটি "ফাজি প্রোটোটাইপ" যা সঠিকভাবে সংজ্ঞায়িত করা যায় না, বা বিপরীতক্রমে এই ধারণাটি সর্বদা বৈজ্ঞানিক তথ্য এবং ব্যক্তিগত মূল্যবোধের সংমিশ্রণকে অন্তর্ভুক্ত করে ।[৪] যদিও ডায়গনিস্টিক বিভাগগুলি রোগগুলিকে উল্লেখ করে, তবে তাদেরকে মেডিক্যাল রোগ হিসাবে উপস্থাপন করা হয়, তবে সব চিকিৎসা নির্ণয় পদ্বতিতে একে উপযুক্ত মনে করা হয়না । কিছু স্নায়ুবিকবিজ্ঞানীরা যুক্তি দেন যে ক্লিনিকালের সাক্ষাৎকারের পরিবর্তে নিউরোবায়োলজিকাল বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে শ্রেণিবিভাজন করলে তা নির্ভরযোগ্য এবং কার্যকর হবে । অন্যরা বলে যে ভিন্ন মতাদর্শগত এবং বাস্তবিক দৃষ্টিকোণগুলিকে ভালভাবে সমন্বিত করা প্রয়োজন ।[৫][৬]

মানসিক ব্যাধিসমূহ[সম্পাদনা]

অনেক ধরনের মানসিক ব্যাধি রয়েছে যা মানুষের আচরণ এবং ব্যক্তিত্বের কারণে পৃথক হতে পারে ।[৭][৮][৯][১০]

উদ্বেগ বা ভয় যা স্বাভাবিক কার্যক্রমকে বাধাগ্রস্ত করে তাকে উদ্বেগ ব্যাধি হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে ।[৮] সাধারণভাবে স্বীকৃত নির্দিষ্ট কিছু ফোবিয়ার কথা উল্লেখ করা যেতে পারে, যেমন-generalized anxiety disorder, social anxiety disorder, panic disorder, agoraphobia, obsessive-compulsive disorder and post-traumatic stress disorder এর অন্তর্ভুক্ত।

অন্যান্য আবেগপূর্ণ (আবেগ / মেজাজ) প্রসেসগুলিও ব্যাধি হিসেবে মনে করা যেতে পারে । মানসিক ব্যাধি ফোভিয়ার তীব্র এবং টেকসই বিষণ্ণতা, বিষাদ, অথবা হতাশার সাথে জড়িত যা প্রধান বিষণ্ণতা (এছাড়াও ইউনিপোলার বা ক্লিনিকাল বিষণ্ণতা নামে পরিচিত) হিসাবে পরিচিত হয় । Milder কিন্তু দীর্ঘায়িত বিষণ্ণতাকে যেমন dysthymia হিসেবে ধরা যেতে পারে । বাইপোলার ব্যাধি (যা খেদোন্মত্ত বিষণ্ণতা নামে পরিচিত) অস্বাভাবিক "উচ্চ" বা চাপ মেজাজ যা mania or hypomania যা স্বাভাবিক বা অবনমিত মেজাজের সঙ্গে পর্যায়ক্রমে জড়িত। ইউনিপোলার ও বাইপোলার মুড স্বতন্ত্র বিভাগ প্রতিনিধিত্ব করে । কিছু বৈজ্ঞানিক বিতর্ক সাপেক্ষে তাদের মিশ্রিত করা বা মেজাজ বর্ণালী বরাবর একত্রীকরণ করা যায় ।[১১]

বিশ্বাসের প্যাটার্নস , ভাষা ব্যবহার এবং বাস্তবতার উপলব্ধি ব্যাধির কারণ হতে পারে (যেমন, বিভ্রম, চিন্তার অসংলগ্নতা, হ্যালুসিনেশন) । মনোরোগের ক্ষেত্রে ডোমেইন সিজোফ্রেনিয়া এবং ভ্রমাত্মক ব্যাধিকে অন্তর্ভুক্ত করা যেতে পারে । সিজোএফেক্টিভ ডিসঅর্ডারকে সিজোফ্রেনিয়ার এবং এ্যাফেকটিভ ডিসঅর্ডারের মধ্যে ফেলা যায় । Schizotypy একটি বিভাগ যা সিজোফ্রেনিয়ার সঙ্গে যুক্ত কিছু বৈশিষ্ট্য দেখাচ্ছে যা কোন মানদণ্ড ছাড়া ব্যবহার করা যায় । খাবার সংক্রান্ত রোগের মধ্যে প্রধান হল খাদ্য ও ওজন বিষয়ে অপ্রতিরোধ্য উদ্বেগ । এই শ্রেণীর ব্যাধিগুলির অন্তর্ভুক্ত রয়েছে অ্যানোয়ার্জিয়া নার্ভোসা, বুলিমিয়া নার্ভোসা, ব্যায়াম বুলিমিয়া বা খাওয়ার ব্যাধি।

ঘুম সংক্রান্ত ব্যাধি যেমন- insomnia স্বাভাবিক ঘুমের ব্যাঘাত হওয়া, বা স্বাভাবিক ঘুম আসা সত্ত্বেও ক্লান্তি অনুভূত হওয়া ।

যৌন রোগ এবং লিঙ্গ dysphoria কেও নির্ণয় করা যেতে পারে, dyspareunia এবং ego - dystonic সমকামিতা সহ । বিভিন্ন ধরনের প্যারাফিলিয়াকে মানসিক রোগ হিসেবে বিবেচনা করা হয় (যৌন উত্তেজনা অনুভব করা কোন বস্তু বা ব্যক্তির জন্য যা অস্বস্তিকর বা ক্ষতিকারক বলে মনে করা হয় ) ।

যারা নিজেরাই কিছু নির্দিষ্ট আবেগকে অস্বাভাবিকভাবে নিয়ন্ত্রণ করতে অক্ষম তা তাদের বা অন্যের জন্য ক্ষতির কারণ হতে পারে যাকে আবেগ নিয়ন্ত্রণের ব্যাধি এবং ক্লেটোম্যানিয়া (চুরি) বা প্যারোম্যানিয়া (অগ্নিনির্বাচন) মত রোগের শ্রেণীভুক্ত করা যেতে পারে। বিভিন্ন আচরণগত addictions, যেমন জুয়া খেলায় আসক্তিকে একটি ব্যাধি হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে । অস্বাভাবিক-বাধ্যতামূলক ব্যাধি কখনও কখনও নির্দিষ্ট কাজ প্রতিরোধ করার জন্য অক্ষমতা প্রকাশ করতে পারে কিন্তু প্রাথমিকভাবে তাকে উদ্বেগ জনিত ব্যাধি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

মাদকদ্রব্যের ব্যবহার (অ্যালকোহল সহ আইনগত বা অবৈধ), যখন এটি তার ব্যবহারের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ সমস্যাগুলির পাশাপাশি চলতে থাকে তখন একে একটি মানসিক ব্যাধি হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে । ডিএসএম পদার্থ ব্যবহারের ব্যাধির ছাতা বিভাগের অধীনে এই ধরনের শর্তগুলি অন্তর্ভুক্ত করে, যা পদার্থের নির্ভরতা এবং পদার্থের অপব্যবহারের অন্তর্ভুক্ত । ডিএসএম বর্তমানে সাধারণ শব্দ মাদকাসক্তি ব্যবহার করে না এবং আইসিডি কেবল "ক্ষতিকারক ব্যবহারের" দিকে জোর দেয় । অসতকর্ভাবে মাদকদ্রব্যের ব্যবহার যেমন বাধ্যতামূলক এবং পুনরাবৃত্তিমূলক ব্যবহারের একটি প্যাটার্নের কারণে হতে পারে যা তার প্রভাব এবং প্রত্যাহারের উপসর্গের ক্ষেত্রে সহনশীলতা দেখা দেয় যখন ব্যবহার কম হয় বা বন্ধ করে দেয়া হয় । যারা নিজেদের পরিচয়, মেমোরি এবং নিজেদের সাধারণ সচেতনতা এবং তাদের আশপাশের বিষয়গুলি নিয়ে অশান্তি সহ্য করে তাদের ডিসোসিয়েটিক আইডেন্টিটি ডিসঅর্ডার হিসেবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে । যেমন- ডিপারসনালাইজেশান ডিসঅর্ডার বা ডিসোসিয়েটিক আইডেন্টিটি ডিসঅর্ডার (যেমন- একাধিক ব্যক্তিত্বের রোগ ও বলা হয় বা "বিভক্ত ব্যক্তিত্ব")। অন্যান্য মেমোরি বা জ্ঞানীয় ব্যাধিগুলিকে স্মরণ বা বিভিন্ন ধরনের বয়োঃসন্ধিকালিন ডিমেনশিয়ার অন্তর্ভুক্ত করা যেতে পারে ।

কিছু মানসিক ব্যাধি প্রাথমিকভাবে শৈশবকালে দেখা দেয় তা নির্ণয় করা যেতে পারে, যেমন-অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, অপজিশনাল ডেফিয়ান্ট ডিসঅর্ডার এবং কন্ডাক্ট ডিসঅর্ডার এবং এ্যাটেনশন হাইপারএকটিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি), যা বয়ঃপ্রাপ্তি পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কন্ডাক্ট ডিসঅর্ডার যদি প্রাপ্তবয়স পর্যন্ত অব্যাহত থাকে তাহলে তাকে এ্যান্টিসোসাল পারসোনালিটি ডিসঅর্ডার (ICD- তে ডিসোসাল পারসোনালিটি ডিসঅর্ডার ) হিসাবে নির্ণয় করা যেতে পারে। জনপ্রিয়তাবাদী লেবেলগুলি যেমন সাইকোপ্যাথ (বা সোসিওপ্যাথ) ডিএসএম বা আইসিডিতে প্রদর্শিত হয় না কিন্তু তারা কিছু ডায়াগনোসিস এর সাথে সংযুক্ত। Somatoform রোগকে তখনি সনাক্ত করা যেতে পারে যখন তা শরীরের মধ্যে প্রদর্শিত হবে তাকে মানসিক ব্যাধি হিসাবে মনে করা হয় । এটি somatization disorder এবং conversion disorder এর অন্তর্ভুক্ত। একজন ব্যক্তি তার শরীরকে কীভাবে অনুভব এমন রোগও রয়েছে, যেমন -ডিসমরফিক ডিসঅর্ডার । নিউরাসথেনিয়া একটি পুরাতন রোগ নির্ণয়ের পদ্ধতি যা সোমাটিক কমপ্লায়েন্স এর সাথে জড়িত, যেমন ক্লান্তি এবং নিম্ন প্রফুল্লতা / বিষণ্ণতা যা আইসিডি -১০ দ্বারা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয় কিন্তু ডিএসএম -৪ দ্বারা নয়। যারা নিজেদের পরিচয়, মেমোরি এবং নিজেদের সাধারণ সচেতনতা এবং তাদের আশপাশের বিষয়গুলি নিয়ে অশান্তি সহ্য করে তাদের ডিসোসিয়েটিক আইডেন্টিটি ডিসঅর্ডার হিসেবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে । যেমন- ডিপারসনালাইজেশান ডিসঅর্ডার বা ডিসোসিয়েটিক আইডেন্টিটি ডিসঅর্ডার (যেমন- একাধিক ব্যক্তিত্বের রোগ ও বলা হয় বা "বিভক্ত ব্যক্তিত্ব")। অন্যান্য মেমোরি বা জ্ঞানীয় ব্যাধিগুলিকে স্মরণ বা বিভিন্ন ধরনের বয়োঃসন্ধিকালিন ডিমেনশিয়ার অন্তর্ভুক্ত করা যেতে পারে ।

কিছু মানসিক ব্যাধি প্রাথমিকভাবে শৈশবকালে দেখা দেয় তা নির্ণয় করা যেতে পারে, যেমন-অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, অপজিশনাল ডেফিয়ান্ট ডিসঅর্ডার এবং কন্ডাক্ট ডিসঅর্ডার এবং এ্যাটেনশন হাইপারএকটিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি), যা বয়ঃপ্রাপ্তি পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কন্ডাক্ট ডিসঅর্ডার যদি প্রাপ্তবয়স পর্যন্ত অব্যাহত থাকে তাহলে তাকে এ্যান্টিসোসাল পারসোনালিটি ডিসঅর্ডার (ICD- তে ডিসোসাল পারসোনালিটি ডিসঅর্ডার ) হিসাবে নির্ণয় করা যেতে পারে। জনপ্রিয়তাবাদী লেবেলগুলি যেমন সাইকোপ্যাথ (বা সোসিওপ্যাথ) ডিএসএম বা আইসিডিতে প্রদর্শিত হয় না কিন্তু তারা কিছু ডায়াগনোসিস এর সাথে সংযুক্ত। Somatoform রোগকে তখনি সনাক্ত করা যেতে পারে যখন তা শরীরের মধ্যে প্রদর্শিত হবে তাকে মানসিক ব্যাধি হিসাবে মনে করা হয় । এটি somatization disorder এবং conversion disorder এর অন্তর্ভুক্ত। একজন ব্যক্তি তার শরীরকে কীভাবে অনুভব এমন রোগও রয়েছে, যেমন -ডিসমরফিক ডিসঅর্ডার । নিউরাসথেনিয়া একটি পুরাতন রোগ নির্ণয়ের পদ্ধতি যা সোমাটিক কমপ্লায়েন্স এর সাথে জড়িত, যেমন ক্লান্তি এবং নিম্ন প্রফুল্লতা / বিষণ্ণতা যা আইসিডি -১০ দ্বারা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয় কিন্তু ডিএসএম -৪ দ্বারা নয়। রিলেশনাল ডিসঅর্ডারের একটি বিভাগ চালু করার প্রচেষ্টা আছে, যেমন- এক্ষেত্রে যেকোনো এক ব্যক্তির সাথে একটি সম্পর্ক রয়েছে । এই সম্পর্ক হতে পারে শিশুদের ও তাদের পিতা-মাতার মধ্যে, দম্পতির বা অন্যদের মধ্যে । ইতিমধ্যে মানসিক রোগের শ্রেণিবিন্যাসের অধীনে সাইকোসিস ডিসঅর্ডারের একটি পদ্ধতি আছে যেখানে দুই বা ততোধিক ব্যক্তি একে অপরের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে একটি নির্দিষ্ট বিভ্রমের কথা বলেছে ।

বেশ কয়েকটি আনকমন মনস্তাত্ত্বিক সিনড্রোম রয়েছে, প্রথম যিনি নামকরণ করবে তার নামানুসারে এর নামকরণ করা হয়, যেমন Capgras syndrome, De Clerambault syndrome, Othello syndrome, Ganser syndrome, Cotard delusion, and Ekbom syndrome এবং অতিরিক্ত ডিসঅর্ডার এর কথা বলা যায় যেমন Couvade syndrome এবং Geschwind syndrome ।

বিভিন্ন ধরনের মানসিক ব্যাধি রোগ নির্ণয় পদ্ধতি মাঝে মাঝে প্রস্তাবিত হয় । ডায়গনিস্টিক ম্যানুয়ালের অফিসিয়াল কমিটি দ্বারা বিতর্কিতভাবে বিবেচিত কিছু মানসিক ব্যাধি আছে যার মধ্যে self-defeating personality disorder, sadistic personality disorder, passive-aggressive personality disorder এবং premenstrual dysphoric disorder অন্তর্ভুক্ত।

লক্ষণ ও উপসর্গ[সম্পাদনা]

লক্ষণঃ কারও উপর বিশ্বাস না থাকা, আবার কাউকে অতি বিশ্বাস করা, মনে হয় সরল সোজা কিন্তু অল্পতে রেগে যায়। কাজ করার প্রবল ইচ্ছা কিন্তু কোন কাজই করে না। একই কথা বার বার বলা, কিছু আজগবী কথা বলে যা শুনলে মনে হয় সবি সত্য। যে সময় পরিবারের এক জনের কথা আরেক জনের সাথে বলে দন্ধ সৃষ্টি করে ফেলে, মনে করে তার অজান্তে কেউ তাকে বদনাম করছে, কেউ তাকে মেরে ফেলবে, বা সে কাউকে মেরে ফেলতে চাইবে, নিজের কোন আত্নবিশ্বাস থাকে না। কখনো মৃত্যুর ভয় মটেও থাকে না আবার কখনো মৃত্যুর ভয়ে অন্য কাউকে জড়িয়ে ধরে। কারও হাসি দেখতে পারে না। রাতের আধার পছন্দ করে, খাওয়া দওয়া, গোসল ঠিক মতো করে না। কেউ তাবিজ করেছে বলে সন্দেহ করে, পরিবারের সবাইকে সন্দেহ করতে থাকে, তাকে কেউ ভাল বাসেনা বলে মনে করে, তার খাবারে কেউ বিষ মিশিয়ে দিয়েছে এমন ভাবে, নিজে আবার কখনো বলে সবাইকে বিষ খাওয়ায়ে মারবো, গলা কেটে মারবো, কোন শব্দ হলে রাগ করে, নিজে জোরে জোরে দরজা, জানালা বা আসবাব পত্র ভাঙ্গচুর শব্দ করে,  টিভিতে কোন মিথ্যা বা নাটকিও চিত্র দেখলে রাগ হয় টিভি বন্ধ করে দেয়। খুব আস্তে আস্তে কথা বলে, মুখে আঙ্গুল দিয়ে সিস শব্দ/ চুপ থাকতে বলে, কেউ যদি দেখে ফেলে তবে রেগে যায়।

পথ[সম্পাদনা]

মানসিক রোগের সম্ভাব্য কোর্স এবং ফলাফল পরিবর্তিত হয় এবং রোগের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয় যা ব্যক্তি এবং সামাজিক পরিবেশের উপর নির্ভরশীল। কিছু রোগ অস্থায়ী এবং অন্যরা প্রকৃতিগতভাবে আরও দীর্ঘস্থায়ী হতে পারে।

এমনকি কিছু রোগ আছে যাদের প্রায়ই সবচেয়ে গুরুতর এবং অনুপযুক্ত বলে মনে করা হয় যেমন- সিজোফ্রেনিয়া, মানসিক রোগ এবং ব্যক্তিত্বের রোগ । দীর্ঘমেয়াদী সিজোফ্রেনিয়ার আন্তর্জাতিক গবেষণায় দেখা গেছে যে অর্ধেকের বেশি লোক উপসর্গের কথা পুনরুদ্ধার করে এবং কিছু আছে যাদের লক্ষণ ও কার্যকরীতার মধ্যে পার্থক্য পঞ্চম থেকে এক তৃতীয়াংশ পর্যন্ত হতে পারে তাদের জন্য কোনও ঔষধের প্রয়োজন নেই। একই সময়ে, অনেকের গুরুতর সমস্যা আছে তাদের জন্য অনেক বছর ধরে সমর্থন প্রয়োজন আছে, যদিও "দেরীতে" পুনরুদ্ধার এখনও সম্ভব । অবশেষে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন দীর্ঘমেয়াদি গবেষণায় দেখা যায় যে, "বিংশ শতাব্দীর বেশিরভাগ সময় চিন্তাভাবনা করে আরোগ্য উপযোগী রোগী, রক্ষণাবেক্ষণকারী ও চিকিৎসকদের পুনর্বিবেচনার উপর গুরুত্বারোপ করা হয়।"

প্রায় অর্ধেক মানুষ দ্বিপক্ষীয় ব্যাধির সাথে ছয় সপ্তাহের মধ্যে সিনড্রোমাল পুনরুদ্ধার (ডায়াগনোসিসের জন্য কোন মানদণ্ড নেই) অর্জন করে এবং প্রায় সবাই দুই বছরের মধ্যে অর্জন করে, প্রায় অর্ধেক সেই সময়ের মধ্যে তাদের প্রাক্তন পেশাগত ও আবাসিক স্থিতি পুনরুদ্ধার করে। তবে, প্রায় অর্ধেক পরের দুই বছরের মধ্যে মেনিয়া বা প্রধান বিষণ্নতার একটি নতুন পর্বের অভিজ্ঞতা লাভ করতে পারে। তবে কার্যকারিতা পরিবর্তিত হতে দেখা গেছে, প্রধান বিষণ্ণতা বা মেনিয়া সময়ের মধ্যে কম, তবে অন্যথায় ভাল থেকে খুব ভাল, এবং বাইপোলার দ্বিতীয় হাইপোম্যানিয়া সময়কালে সম্ভবত উচ্চতর হতে পারে ।

অক্ষমতা[সম্পাদনা]

কিছু রোগের কার্যকরী প্রভাব খুব সীমাবদ্ধ হতে পারে, অন্যদের সমর্থন প্রয়োজন হতে পারে অথবা হতে পারে অক্ষম । সামর্থ্য বা অক্ষমতা সময়ের সাথে সাথে ভিন্ন হতে পারে এবং জীবনের বিভিন্ন ডোমেন জুড়ে তা চলতে পারে । উপরন্তু, অব্যাহত অক্ষমতা প্রাতিষ্ঠানিকীকরণ, বৈষম্য এবং সামাজিক বর্জন এবং রোগের সহজাত প্রভাবগুলির সাথে যুক্ত হয়েছে। বিকল্পভাবে, কর্মক্ষেত্রে বা স্কুল ইত্যাদির অবস্থা, ঔষধ বা অন্যান্য পদার্থের প্রতিকূল প্রভাব বা অসুস্থতা সম্পর্কিত বৈচিত্র্য এবং নিয়মিত চাহিদাগুলির মধ্যে দ্বিমুখীতা দ্বারা আক্রান্ত হওয়ার চাপের ফলে কার্যকারিতা প্রভাবিত হতে পারে।

এটি এমনও বিষয়, যা প্রায়ই বিশুদ্ধভাবে নেতিবাচক পদগুলিতে বর্ণিত হয়, কিছু মানসিক বৈশিষ্ট্য বা বিশৃঙ্খলার মতো লেবেলগুলির সাথে যেমন- সৃজনশীলতা, অকাম্যতা, লক্ষ্যভ্রষ্ট, নিখুঁততা বা সহানুভূতি অন্তর্ভুক্ত হতে পারে । উপরন্তু, মানসিক রোগের সাথে মানুষের উপলব্ধি সম্পর্কিত অক্ষমতা স্তরের পরিবর্তন করা যায়।

তথাপি, আন্তর্জাতিকভাবে মানুষ সাধারণত সমান বা বৃহত্তর অক্ষমতা প্রকাশ করে শারীরিক অবস্থার তুলনায় মানসিক অবস্থার প্রেক্ষাপটে, বিশেষ করে তাদের সামাজিক ভূমিকা এবং ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে । মানসিক ব্যাধির জন্য পেশাদার সাহায্যের ব্যবহারের অনুপাত অনেক কম, তবে এমন একটি মানদণ্ডের মধ্যে তারা অন্তর্ভুক্ত যার মধ্যে গুরুতর অক্ষম অবস্থা রয়েছে । এই প্রেক্ষাপটে অক্ষমতার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত হতেও পারে নাও হতে পারে:

১) দৈনন্দিন জীবনযাত্রার মৌলিক কার্যক্রম। নিজের দেখভাল করা (স্বাস্থ্যসেবা, grooming, ড্রেসিং, শপিং, রান্না ইত্যাদি) বা বাসস্থানের ব্যবস্থা করা (চাকরি, DIY কর্ম ইত্যাদি)। ২) সামাজিক সম্পর্ক । যোগাযোগ দক্ষতা সহ সম্পর্ক গঠন করার ক্ষমতা এবং তাদের বজায় রাখা , বাড়ি ছেড়ে দেয়ার ক্ষমতা বা জনগণের সাথে মিশে যাওয়া বা বিশেষ সেটিংসের মধ্যে থাকা । ৩) পেশাগত কার্যকারিতা । চাকরি অর্জন করা বা চাকরি ধরে রাখার ক্ষমতা । চাকরির জন্য সামাজিক দক্ষতা ও জ্ঞানের প্রয়োজন , কর্মক্ষেত্রের সাথে সম্পর্কিত সংস্কৃতিকে মেনে চলা অথবা ছাত্র হিসাবে পড়াশোনা করার ক্ষমতা ।

কারণসমূহ[সম্পাদনা]

মানসিক অসুস্থতার ঝুঁকি জনিত কারণগুলির সাথে জিনেটিক উত্তরাধিকার অন্তর্ভুক্ত, যেমন বাবা-মায়ের বিষণ্ণতা বা উচ্চ স্নায়ুগত সমস্যা বা "মানসিক অস্থিরতার" কথা উল্লেখ করা যেতে পারে ।

বিষণ্ণতা জনিত প্যারেন্টিং ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে পিতামাতার অসম চিকিৎসা এবং উচ্চ মাত্রায় গাঁজা ব্যবহারের সাথে সম্পৃক্ততা ।

সিজোফ্রেনিয়া ও সাইকোসিস ঝুঁকিপূর্ণ কারণগুলির মধ্যে রয়েছে মাইগ্রেন এবং বৈষম্য, পারিবারিক নির্যাতন, পরিবারে বিচ্ছিন্নতা বা বিচ্ছেদ এবং মাদকদ্রব্যের অপব্যবহার, ক্যানাবিস এবং শহুরেতা জনিত বিষয়গুলি সহ তাদের অন্তর্ভুক্ত।

উদ্বেগ জনিত ঝুঁকির কারণগুলির মধ্যে পারিবারিক ইতিহাস (উদ্বিগ্নতার উদাহরণ), মেজাজ এবং দৃষ্টিভঙ্গি (যেমন হতাশাবাদ), এবং পিতামাতার প্রত্যাখ্যান সহ পিতৃতান্ত্রিক বিষয়গুলি, পিতামাতার মধ্যে উষ্ণতার অভাব, উচ্চ মাত্রায় শত্রুভাবাপন্নতা, কঠোর শৃঙ্খলা, উচ্চ মাতৃত্বের নেতিবাচক প্রভাব, উদ্বিগ্নতার সাথে শিশু লালন পালন, খারাপ আচরণ এবং মাদকদ্রব্যের অপব্যবহারগত আচরণ, এবং শিশু নির্যাতন (মানসিক, শারীরিক ও যৌন) অন্যতম ।

গর্ভাবস্থা এবং জন্মের পাশাপাশি পরিবেশগত অবস্থাকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে । মস্তিষ্কের আঘাত কিছু মানসিক রোগের ঝুঁকি বাড়াতে পারে। কিছু কিছু অসম্পূর্ণ লিঙ্ক পাওয়া গেছে যেমন-ভাইরাল সংক্রমণ, পদার্থের অপব্যবহার এবং সাধারণ শারীরিক স্বাস্থ্য জটিলতা ।

সামাজিক প্রভাবগুলিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, যেমন- অপব্যবহার, উপেক্ষা, তর্জন, সামাজিক চাপ, আঘাতমূলক ঘটনা এবং অন্যান্য নেতিবাচক বা অপ্রতিরোধ্য জীবনের অভিজ্ঞতা জনিত বিষয়গুলি । বাইপোলার ডিসঅর্ডারের জন্য, চাপ (যেমন শৈশব বিপর্যয়) একটি নির্দিষ্ট কারণ নয়, তবে জিনতাত্ত্বিক এবং জৈবিকভাবে দুর্বল ব্যক্তিরা অসুস্থতার আরও গুরুতর রোগের ঝুঁকিতে রয়েছে । নির্দিষ্ট রোগের জন্য নির্দিষ্ট ঝুঁকি এবং পথ এখনও স্পষ্ট নয় । তবে বিস্তৃত সম্প্রদায়ের বৈশিষ্ট্যগুলিও জড়িত রয়েছে যেমন- কর্মসংস্থানের সমস্যা, আর্থ-সামাজিক বৈষম্য, সামাজিক সংহতির অভাব, স্থানান্তর সম্পর্কিত সমস্যা এবং নির্দিষ্ট সমাজ ও সংস্কৃতির বৈশিষ্ট্যগুলি কথা উল্লেখ করা যায় ।

মাদকদ্রব্য[সম্পাদনা]

মাদকদ্রব্য ব্যবহারের সাথে মানসিক ব্যাধির সম্পর্কগুলি অন্তর্ভুক্ত রয়েছে, যেমন- গাঁজা, অ্যালকোহল এবং ক্যাফেইন যা ব্যবহার করলে উদ্বেগ বেড়ে যায় বলে মনে করা হয় । সাইকোসিস এবং সিজোফ্রেনিয়ার জন্য যেসব ওষুধের ব্যবহার করা হয়, যেমন- গাঁজা,কোকেন এবং এমফেটামিন যা মানসিক ব্যাধি বৃদ্ধির কারণের সাথে যুক্ত । গাঁজা ব্যবহার এবং দ্বিপদসংক্রান্ত ব্যাধির মধ্যে সম্পর্ক নিয়ে বিতর্ক রয়েছে ।

প্রজননশাস্ত্র[সম্পাদনা]

যদিও গবেষকরা জিনতত্ত্ব এবং মানসিক রোগের মধ্যে সুস্পষ্ট সংযোগের উপায় খুঁজে বের করার জন্য কয়েক দশক ধরে ভালভাবে রোগ নির্ণয় এবং ভাল চিকিৎসার উন্নয়নে সহায়তা করার চেষ্টা করতেছেন, তবে এই কাজের তেমন অগ্রগতি লক্ষ করা যায়নি ।

মডেলসমূহ[সম্পাদনা]

মানসিক রোগগুলি একাধিক উৎস থেকে উদ্ভূত হতে পারে, এবং বেশিরভাগ ক্ষেত্রেই কোন একক গ্রহণযোগ্য বা সামঞ্জস্যপূর্ণ কারণ বর্তমানে প্রতিষ্ঠিত হয়নি । বিশেষ অবমুক্তি ব্যাখ্যা করার জন্য মডেলগুলির একটি সারগ্রাহী বা বহুবচন মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। সমসাময়িক মূলধারার ওয়েস্টার্ন সাইকিয়াট্রিকের প্রাথমিক দৃষ্টান্ত বায়োস্কোপোস্যাশাল মডেল বলে মনে করা হয় যা জৈবিক, মনস্তাত্ত্বিক ও সামাজিক কারণগুলিকে অন্তর্ভুক্ত করে, যদিও এটি সবসময় প্রচলিত পদ্ধতিতে প্রয়োগ করা যায় না।

জৈবিক মনোবিজ্ঞান একটি বায়োমেডিকাল মডেল অনুসরণ করে যেখানে অনেক মানসিক রোগকে মস্তিষ্কের সার্কিটের সংক্রমণ হিসাবে বিবেচিত হয় যা সম্ভবত জিনতত্ত্ব এবং অভিজ্ঞতার জটিল পারস্পরিক পার্থক্য দ্বারা পরিচালিত উন্নয়ন প্রক্রিয়ার দ্বারা সৃষ্ট। একটি সাধারণ ধারণা হল যে রোগগুলি জিনগত ও বিকাশগত দুর্বলতাগুলির কারণে হতে পারে, যা জীবনের চাপে (যেমন ডায়থেসিস-স্ট্রেস মডেলের ক্ষেত্রে) উদ্ভাসিত হয়, যদিও ব্যক্তিদের মধ্যে পার্থক্যগুলির কারণ ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে । কিছু ধরনের মানসিক ব্যাধিকে প্রধানত নিউরোডেবেলপমেন্টাল ডিসঅর্ডার হিসাবে দেখা যায় ।

বিবর্তনমূলক মনোবিজ্ঞানকে একটি সামগ্রিক ব্যাখ্যামূলক তত্ত্ব হিসাবে ব্যবহার করা যেতে পারে, যখন সংযুক্তি তত্ত্ব অন্য ধরনের বিবর্তনীয়-মানসিক প্রতিবন্ধকতা কখনও কখনও মানসিক রোগের প্রসঙ্গে প্রয়োগ করা হয়। মনস্তাত্ত্বিক তত্ত্ব জ্ঞানীয়-আচরণগত এবং সিস্টেমিক-পরিবার পন্থার পাশাপাশি বিকাশ অব্যাহত রয়েছে । কখনও কখনও "মেডিকেল মডেল" বা "সামাজিক মডেল" জনিত ব্যাধি এবং অক্ষমতার মধ্যে একটি পার্থক্য করা হয় ।

রোগনির্ণয়[সম্পাদনা]

মনোরোগ বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের মানসিক ব্যাধিযুক্ত রোগের লক্ষণ ও সংক্রমণের বিষয়গুলো মূল্যায়ন দ্বারা ব্যক্তিদের একটি চিকিৎসা সেবা প্রদান করতে চায় । অন্য মানসিক স্বাস্থ্য পেশাদার যেমন ক্লিনিকাল মনোবৈজ্ঞানিকরা ক্লায়েন্টের অসুবিধা এবং পরিস্থিতিতে ক্লিনিকাল রিপোর্ট তৈরির ভিত্তিতে একই ডায়গনোস্টিক বিভাগগুলি প্রয়োগ করতে বা নাও করতে পারেন । মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি সর্বাধিক অন্তত প্রাথমিকভাবে মূল্যায়ন করার পর পারিবারিক চিকিত্সকগণ (ইউ.কে. সাধারণ অনুশীলনকারীদের অন্তর্ভুক্ত) পরামর্শদানের মাধ্যমে চিকিৎসা করে, যারা রোগীকে তীব্র বা দীর্ঘস্থায়ী অবস্থার ক্ষেত্রে আরও বিশেষজ্ঞ দ্বারা রোগ নির্ণয়ের জন্য রেফার করতে পারে।

মানসিক স্বাস্থ্য পরিষেবার মধ্যে নিয়মিত ডায়গনোস্টিক অনুশীলনের সাথে সাধারণত একটি সাক্ষাতকার জড়িত যা মানসিক অবস্থার পরীক্ষা হিসাবে পরিচিত । যেখানে চেহারা এবং আচরণ, স্ব রিপোর্টেড লক্ষণ, মানসিক স্বাস্থ্যের ইতিহাস, এবং বর্তমান জীবন পরিস্থিতি মূল্যায়ন করে রিপোর্ট তৈরি করা হয়। অন্যান্য পেশাদার, আত্মীয় বা অন্যান্য তৃতীয় পক্ষের মতামত বিবেচনায় নেওয়া যেতে পারে । খারাপ স্বাস্থ্য বা ঔষধ বা অন্যান্য ড্রাগের প্রভাব পরীক্ষা করতে একটি শারীরিক পরীক্ষা পরিচালিত হতে পারে। মনস্তাত্ত্বিক পরীক্ষার মাঝে মাঝে কাগজ ও কলম বা কম্পিউটারাইজড প্রশ্নাবলী ব্যবহার করা হয় । তাছাড়া অ্যালগরিদম ভিত্তিক টিক চিহ্ন অন্তর্ভুক্ত থাকতে পারে । এবং বিরল বিশেষ লক্ষণের ক্ষেত্রে নিউরোইমেজিং পরীক্ষার জন্য অনূর্ধ্ব করা যেতে পারে, তবে এই ধরনের পদ্ধতিগুলি রুটিন ক্লিনিকাল প্র্যাকটিসের তুলনায় গবেষণা কাজে আরও বেশি পাওয়া যায় ।

সময় এবং বাজেটের সীমাবদ্ধতা প্রায়ই চেতনাগত চরিত্রগুলি আরও পুঙ্খানুপুঙ্খভাবে ডায়গনোস্টিক মূল্যায়ন পরিচালনার কাজকে সীমিত করে দেয় । এটি দেখা গেছে যে অধিকাংশ ক্লিনিক রোগীকে একটি ভিত্তিহীন, উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে প্রমাণ-ভিত্তিক মূল্যায়ন পদ্ধতিতে সীমিত প্রশিক্ষণের মাধ্যমে মূল্যায়ন করে যার ফলে নির্ণীত ফলাফল সঠিক নাও হতে পারে । উপরন্তু, কোমোরবিডিটি মনস্তাত্ত্বিক নির্ণয়ের ক্ষেত্রে খুবই সাধারণ, যেখানে এক ব্যক্তি একাধিক রোগের জন্য ভুক্তভোগী বলে মনে হতে পারে। অন্যদিকে, একজন ব্যক্তির বিভিন্ন সমস্যা থাকতে পারে যার মধ্যে কয়েকটি নির্ণয়ের জন্য একটি মানদণ্ড ব্যবহার করা যেতে পারে । উন্নয়নশীল দেশে যথাযথ নির্ণয় নিয়ে নির্দিষ্ট কিছু সমস্যা হতে পারে বলে ধারণা করা হচ্ছে ।

মানসিক অসুস্থতার মাত্রা পরিমাপ করার জন্য আরও কাঠামোগত পন্থাগুলি ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।

হ'নোস ইংরেজ মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলির সর্বাধিক ব্যবহৃত পরিমাপ যা অন্তত ৬১ টি ট্রাস্ট দ্বারা ব্যবহৃত হচ্ছে । হ'নোস ক্রিয়ামূলক জীবন্ত ক্ষমতার উপর ভিত্তি করে ০-৪ প্রতিটি স্কোর ১২টি কারণের জন্য দিয়ে থাকে । গবেষণাটি হ'নোসের সমর্থক, [ যদিও কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে তা মানসিক অসুস্থতার সমস্যাগুলির পরিসীমা এবং জটিলতার পর্যাপ্ত পরিচর্যা প্রদান করে কিনা , এমনকি এটি যেখানে ১২ টি ঘটনার মধ্যে মাত্র তিনটির মাত্রা পরিমাপ করে সিদ্ধান্তে আসা হয় তাই সঠিকভাবে চিকিৎসার ফলাফল পরিমাপ করা হয় কিনা তা নিয়ে সন্দেহ আছে ।

প্রতিরোধ[সম্পাদনা]

২০০৪ সালের WHO- র রিপোর্টে "মানসিক প্রতিবন্ধকতা প্রতিরোধ" উল্লেখ করা হয়েছে যে "এই রোগের প্রতিরোধ ব্যবস্থা সম্ভবত [রোগ] হ্রাসের জন্য সবচেয়ে কার্যকর উপায়গুলির একটি।"

২০১১ সালে ইউরোপীয় সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (ইপিএ) মানসিক রোগ প্রতিরোধ নির্দেশিকায় বলেছে যে "কার্যকর প্রমাণ-ভিত্তিক হস্তক্ষেপ বাস্তবায়নের মাধ্যমে বিভিন্ন মানসিক অবস্থা প্রতিরোধ করা যেতে পারে এমন যথেষ্ট প্রমাণ রয়েছে ।"

২০১১ সালের ইউকে ডিপার্টমেন্ট অফ হেলথের রিপোর্টে মানসিক স্বাস্থ্যের প্রচার এবং মানসিক অসুস্থতা রোধের জন্য অর্থনৈতিক ক্ষেত্রে রিপোর্ট পাওয়া গেছে যে, "অনেক হস্তক্ষেপ অর্থের জন্য ভাল বলে মূল্যায়ন করা হয়, যেমন- কম খরচে এবং প্রায়ই সময়ের সাথে স্ব-আর্থিকভাবে জনসাধারণের ব্যয় সংরক্ষণ করে"।

২০১৬ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ প্রতিরোধ ব্যবস্থাকে গবেষণা ক্ষেত্রে পুনরায় অগ্রাধিকার দেয়া হয়েছে ।

পিতা-মাতার সাহায্য সন্তানের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, এবং প্রমাণগুলি নির্দেশ করে যে বাবা-মা তাদের সন্তানদের সাথে আরও কার্যকরভাবে সাহায্য করতে পারে যাতে তারা মানসিক স্বাস্থ্যের প্রয়োজনীয় দিকগুলো মোকাবেলা করতে পারে।

ইউনিভার্সাল প্রতিরোধ ( তাদের একটি লক্ষ্য হল জনসংখ্যার কোন ঝুঁকি নেই মানসিক রোগ উন্নয়নে, যেমন স্কুল প্রোগ্রাম বা গণমাধ্যমে প্রচারণা ) খুব বেশি সংখ্যক মানুষ প্রয়োজন প্রভাব দেখানোর জন্য (কখনও কখনও "শক্তি" সমস্যা হিসাবে পরিচিত)।

ব্যবস্থাপনা[সম্পাদনা]

মানসিক রোগের জন্য চিকিৎসা এবং সহায়তা মানসিক হাসপাতাল, ক্লিনিক বা সম্প্রদায়িক বিভিন্ন ধরনের মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলিতে প্রদান করা হয়। মানসিক রোগের সাম্প্রদায়িক ক্ষেত্রে বেশ কয়েকটি পেশার উদ্ভাবন হয়েছে। এতে মনস্তাত্ত্বিক (বিশেষত মনস্তাত্ত্বিক নার্সিং সহ) মেডিক্যাল বিশেষত্ব, মানসিক মনোবিজ্ঞান যা ক্লিনিকাল মনোবিজ্ঞান নামে পরিচিত এবং সমাজতন্ত্রের ব্যবহারিক প্রয়োগ সামাজিক কাজ হিসেবে পরিচিত। এছাড়াও একটি প্রশস্ত পরিচর্যার সাথে জড়িত মনোরোg চিকিৎসক pagol (পারিবারিক থেরাপি সহ), পরামর্শদাতা, এবং জনস্বাস্থ্য বিষয়ক পেশাজীবীরাও রয়েছে। উপরন্তু, সমকক্ষ সমর্থনে ভূমিকা পালন করতে পারে যেখানে একই ধরনের ব্যক্তিগত অভিজ্ঞতা দক্ষতার প্রাথমিক উৎস হিসাবে গণ্য করা হয়। বিভিন্ন ক্লিনিকাল এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি বিভিন্ন গবেষণা এবং তত্ত্বের উপর ভিত্তি করে আঁকা হয় এবং বিভিন্ন শাখা বিভিন্ন মডেল, ব্যাখ্যা এবং লক্ষ্যের পক্ষে কাজ করতে পারে ।

কিছু দেশে সেবাগুলি ক্রমবর্ধমানভাবে পুনরুদ্ধারের পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করা হয়, যার উদ্দেশ্য হল প্রতিটি ব্যক্তি কেমন জীবন লাভের জন্য প্রত্যাশা করে তাদেরকে ব্যক্তিগতভাবে সমর্থন করা, যদিও কিছু কিছু ক্ষেত্রে 'থেরাপিউটিক পেসিমিজম ' হতে পারে ।

বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে তবে এটি সবচেয়ে উপযুক্ত কিনা তা ব্যাধি এবং ব্যক্তির উপর নির্ভর করে । অন্তত কিছু লোককে সাহায্য করার জন্য অনেক কিছু খুঁজে পাওয়া গেছে । একটি প্লাকেবো প্রভাব কোনও হস্তক্ষেপ বা ঔষধের ভূমিকা পালন করতে পারে। কমসংখ্যক ক্ষেত্রে ব্যক্তিদের তাদের ইচ্ছার বিরুদ্ধে চিকিৎসা করা যেতে পারে, তা কীভাবে করা হবে এবং তারা কেমন অনুভব করবে তার উপর ভিত্তি করে বিশেষ অসুবিধাগুলি সৃষ্টি হতে পারে।

সাইকোথেরাপি[সম্পাদনা]

মানসিক রোগের জন্য একটি প্রধান চিকিৎসা হল সাইকোথেরাপি । এটি বিভিন্ন ধরনের হয় । জ্ঞানীয় আচরণগত থেরাপি (CBT) ব্যাপকভাবে ব্যবহৃত হয় যা একটি নির্দিষ্ট ব্যাধির সঙ্গে যুক্ত ধারণা এবং আচরণের নিদর্শন পরিবর্তন করার উপর ভিত্তি করে এই থেরাপি দেয়া হয় । মানসিক দ্বন্দ্ব এবং প্রতিরক্ষার অন্তর্নিহিত মনোবিশ্লেষণ করে যে থেরাপি দেয়া হয় তাকে বলে ডমিন্যান্ট স্কুল অফ সাইকোথেরাপি যা এখনও ব্যবহার করা হচ্ছে । পদ্ধতিগত থেরাপি বা পারিবারিক থেরাপি কখনও কখনও ব্যবহার করা হয় যেখানে অন্যদের একটি নেটওয়ার্ক এর আওতায় এনে থেরাপি দেয়া হয়।

কিছু সাইকোথেরাপি মানবতামূলক পদ্ধতির উপর ভিত্তি করে দেয়া হয় । বিশেষ রোগের জন্য কিছু নির্দিষ্ট চিকিৎসা আছে, যা উপ শাখা বা সংকর হতে পারে । মানসিক স্বাস্থ্য পেশাদাররা প্রায়ই একটি সারগ্রাহী বা সংহত পদ্ধতির প্রয়োগ করেন । অনেক চিকিৎসা চিকিৎসাগত সম্পর্কের উপর নির্ভর করে যেখানে বিশ্বাস, গোপনীয়তা এবং প্রবৃত্তি নিয়ে সমস্যা হতে পারে।

চিকিৎসা[সম্পাদনা]

অনেক মানসিক রোগের জন্য একটি প্রধান ব্যবস্থা হল মানসিক ওষুধ প্রয়োগ যার আবার ভিন্ন ভিন্ন প্রধান গ্রুপ আছে । ক্লিনিকাল বিষণ্ণতা চিকিৎসার জন্য এন্টিডিপ্রেসেন্টস ব্যবহৃত হয়, পাশাপাশি প্রায়ই উদ্বেগ এবং অন্যান্য রোগের পরিসীমা নির্ণয়ের জন্য এই ব্যবস্থা প্রয়োগ করা হয় । Anxiolytics (বায়ুসংক্রান্ত সহ) উদ্বেগ জনিত রোগ এবং এর সাথে সম্পর্কিত সমস্যা যেমন অনিদ্রা জনিত রোগের জন্য ব্যবহৃত হয় । মুড স্টেবিলাইজার মূলত বাইপোলার ডিসঅর্ডারের জন্য ব্যবহৃত হয় । এন্টিসাইকোটিক্স সাইকোফ্রেনিয়ার ইতিবাচক উপসর্গের জন্য বিশেষ করে মানসিক রোগের জন্য ব্যবহার করা হয় । স্টিমুলান্টস সাধারণত এডিএইচডি এর জন্য ব্যবহৃত হয়।

ড্রাগ গ্রুপগুলির বিভিন্ন প্রচলিত নাম থাকা সত্ত্বেও যে রোগগুলির মধ্যে তারা আসলে উপযুক্ত এবং কার্যকরী সেখানেই তাদের ব্যবহার করতে হবে । ঔষধের অফ-লেবেল ব্যবহারও হতে পারে । ওষুধের প্রতিকূল প্রভাব নিয়ে সমস্যা হতে পারে এবং ফার্মাসিউটিকাল মার্কেটিং এবং পেশাদার স্বার্থের দ্বন্দ্ব নিয়ে সমালোচনাও রয়েছে ।

অন্যান্য[সম্পাদনা]

তীব্র বিষণ্ণতা জন্য অন্যান্য হস্তক্ষেপ যখন ব্যর্থ হয়েছে যখন ইলেক্ট্রোকনভালসি থেরাপি (ইসিটি) কখনও কখনও গুরুতর ক্ষেত্রে ব্যবহৃত হতে দেখা যায় । সাইকোসার্জারিটি পরীক্ষামূলক হিসেবে বিবেচিত হলেও কিছু বিরল ক্ষেত্রে কয়েকজন স্নায়ুবিদদের দ্বারা এই ব্যবস্থা অনুপ্রাণিত হয়েছে ।

কাউন্সিলিং (পেশাদার) এবং সহ-পরামর্শ (সহকর্মীদের মধ্যে) ব্যবহার করা যেতে পারে । সাইকোইজোকেশন প্রোগ্রামগুলি তথ্য সরবরাহ করার মাধ্যমে মানুষকে তাদের সমস্যাগুলি বুঝতে ও পরিচালনা করার জন্য সাহায্য করতে পারে । ক্রিয়েটিভ থেরাপিও কখনও কখনও ব্যবহৃত হয়, যেমন- সঙ্গীত থেরাপি, আর্ট থেরাপি বা নাটক থেরাপি । লাইফস্টাইলের সমন্বয় এবং সহায়ক ব্যবস্থাগুলি প্রায়ই ব্যবহৃত হয় তাছাড়া পিয়ার সাপোর্ট সহ, স্বনির্ভর গ্রুপকে মানসিক স্বাস্থ্য এবং সমর্থিত বাসস্থান বা সমর্থিত কর্মসংস্থান (সামাজিক সংস্থাগুলি সহ) ব্যবহার করা যেতে পারে । কেউ কেউ ডায়েটারি সাপ্লিমেন্টস এর পরামর্শ দিয়ে থাকে।

মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলির সাথে সম্পর্কিত সম্ভাব্য অক্ষমতাগুলি সত্ত্বেও পরিবেশগত উন্নতির জন্য একজন ব্যক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং সাফল্যের জন্য উপযুক্ত বাসস্থান (সমন্বয় এবং সমর্থন) স্থাপন করা যেতে পারে। এটি মানসিক সমর্থন করার মত উপযোগী প্রাণী বা বিশেষভাবে প্রশিক্ষিত মনস্তাত্ত্বিক সেবা কুকুর এর অন্তর্ভুক্ত হতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

  • Erving Goffman
  • Mental illness portrayed in media
  • Mental illness in American prisons
  • National Institute of Mental Health
  • Psychological evaluation
  • Parity of esteem

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stein, Dan J; Phillips, K.A; Bolton, D; Fulford, K.W.M; Sadler, J.Z; Kendler, K.S (নভেম্বর ২০১০)। "What is a Mental/Psychiatric Disorder? From DSM-IV to DSM-V"। Psychological Medicine। London: Cambridge University Press40 (11): 1759–1765। আইএসএসএন 0033-2917ওসিএলসি 01588231ডিওআই:10.1017/S0033291709992261 
  2. American Psychiatric Association। "Use of the Manual"Diagnostic and Statistical Manual of Mental Disordersঅর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন (5th সংস্করণ)। American Psychiatric Publishing। আইএসবিএন 978-0-89042-559-6ডিওআই:10.1176/appi.books.9780890425596.UseofDSM5। সংগ্রহের তারিখ ১০ মে ২০১৭ 
  3. Berrios, German E. (১৯৯৯)। "Classifications in psychiatry: A conceptual history"। Australian and New Zealand Journal of Psychiatry33 (2): 145–60। ডিওআই:10.1046/j.1440-1614.1999.00555.xপিএমআইডি 10336212 
  4. Perring, C. (2005) Mental Illness Stanford Encyclopedia of Philosophy
  5. Katschnig, Heinz (২০১০)। "Are psychiatrists an endangered species? Observations on internal and external challenges to the profession"World Psychiatry9 (1): 21–8। ডিওআই:10.1002/j.2051-5545.2010.tb00257.xপিএমআইডি 20148149পিএমসি 2816922অবাধে প্রবেশযোগ্য 
  6. Kato, Tadafumi (২০১১)। "A renovation of psychiatry is needed"World Psychiatry10 (3): 198–9। ডিওআই:10.1002/j.2051-5545.2011.tb00056.xপিএমআইডি 21991278পিএমসি 3188773অবাধে প্রবেশযোগ্য 
  7. Gazzaniga, M.S., & Heatherton, T.F. (2006). Psychological Science. New York: W.W. Norton & Company, Inc.
  8. "Mental Health: Types of Mental Illness"WebMD। ১ জুলাই ২০০৫। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২৯ 
  9. Office of the Surgeon General; Center for Mental Health Services; National Institute of Mental Health (১৯৯৯)। "The Fundamentals of Mental Health and Mental Illness" (PDF)Mental Health: A Report of the Surgeon General। National Institute of Mental Health। পৃষ্ঠা 26–50। আইএসবিএন 978-0-16-050300-9 
  10. NIMH (2005) Teacher's Guide: Information about Mental Illness and the Brain ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ অক্টোবর ২০০৭ তারিখে Curriculum supplement from The NIH Curriculum Supplements Series
  11. Akiskal, Hagop S.; Benazzi, Franco (২০০৬)। "The DSM-IV and ICD-10 categories of recurrent \major depressive and bipolar II disorders: Evidence that they lie on a dimensional spectrum"। Journal of Affective Disorders92 (1): 45–54। ডিওআই:10.1016/j.jad.2005.12.035পিএমআইডি 16488021 

বহিঃসংযোগ[সম্পাদনা]

শ্রেণীবিন্যাস