মাদ্রিদ কেন্দ্রীয় মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাদ্রিদ কেন্দ্রীয় মসজিদ
Mezquita Central de Madrid
মসজিদের অট্টালিকার বহির্ভাগ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানমাদ্রিদ  স্পেন
স্থাপত্য
স্থপতিহুয়ান মোরা
ধরনমসজিদ
সম্পূর্ণ হয়১৯৮৮
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার
ওয়েবসাইট
UCIDE

মাদ্রিদ কেন্দ্রীয় মসজিদ (স্পেনীয়: Mezquita Central de Madrid) বা আবু-বকর মসজিদ-টি তেতুঁয়ান জেলার সন্নিহিত অঞ্চল কোয়াত্রো কামিনোসে অবস্থিত একটি স্থাপনা। নির্মাণের সময় এস্ট্রোচো (প্রকৃতপক্ষে প্রণালী, জিব্রাল্টার প্রণালীর নামানুসারে) পাতাল রেলের সান্নিধ্যে প্রণালী মসজিদের জনপ্রিয় নামটিকে জন্ম দেয়।

ইতিহাস[সম্পাদনা]

জমিটিকে ওয়াকফ হিসাবে উৎসর্গ করার পরও মসজিদটি নির্মাণের জন্য পর্যাপ্ত অনুদান সংগ্রহ করতে কয়েক বছর সময় লেগে গিয়েছিল। অবশেষে ১৯৮৮ সালে এটি চালু করা সম্ভব হয়। ১৪৯২ খ্রিষ্টাব্দে রিকনকোয়েস্টা এর মাধ্যমে মুসলিম উচ্ছেদ এর পর রাজধানীতে এটিই প্রথম মসজিদ।

স্থপতি হুয়ান মোরা দ্বারা নির্মিত এই স্থাপনাটি স্পেনের ইসলামী সম্প্রদায়গুলির সমিতি এবং মাদ্রিদের ইসলামী সম্প্রদায়ের সদর দফতর হিসাবে উল্লেখিত। আবু-বকর মসজিদের মাদ্রিদ সম্প্রদায়[১] এবং স্পেনের ইসলামী কমিশনের মাধ্যমে রাষ্ট্রের সাথে একটি সহযোগিতা চুক্তি রয়েছে।[২]

বিবরণ[সম্পাদনা]

চার তলা বিশিষ্ট এই ভবনটিতে মসজিদ এবং অফিস ছাড়াও একটি নার্সারি, একটি স্কুল, একটি গ্রন্থাগার, একটি মিলনায়তন এবং একটি দোকান রয়েছে। এটি উপাসনা, দাতব্য, শিক্ষামূলক, সাংস্কৃতিক ও সামাজিক কার্য সম্পাদন করে থাকে এবং ইমামদের প্রশিক্ষণ ও বিধানের জন্য আল-আযহার বিশ্ববিদ্যালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "RESOLUCIÓN de 12 de marzo de 1998, de la Secretaría General Técnica de la Consejería de Presidencia, por la que se da publicidad al Convenio entre la Comunidad de Madrid y la Unión de Comunidades Islámicas de España." (স্পেনীয় ভাষায়)। ১২ মার্চ ১৯৯৮। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৯ 
  2. R., Juan Carlos (১২ নভেম্বর ১৯৯২)। "LEY 26/1992, DE 10 DE NOVIEMBRE, POR LA QUE SE APRUEBA EL ACUERDO DE COOPERACIÓN DEL ESTADO CON LA COMISIÓN ISLÁMICA DE ESPAÑA" (পিডিএফ) (স্পেনীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৯ – Hispanomuslim-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে মাদ্রিদ কেন্দ্রীয় মসজিদ সম্পর্কিত মিডিয়া দেখুন।