মাদ্রাজ বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাদ্রাজ বিশ্ববিদ্যালয়
নীতিবাক্য"শিক্ষা (মানুষের) স্বাভাবিক (অন্তর্নিহিত) প্রতিভার বিকাশ সাধিত করে"
ধরনসরকারি
স্থাপিত১৮৫৭; ১৬৬ বছর আগে (1857)
বৃত্তিদান৫০ মিলিয়ন মার্কিন ডলার
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৩০০
স্নাতক৩০০০
স্নাতকোত্তর৫০০০
অবস্থান, ,
শিক্ষাঙ্গনশহর
পোশাকের রঙCardinal
অধিভুক্তিUGC
মাসকটসিংহ
ওয়েবসাইটwww.unom.ac.in
মানচিত্র

মাদ্রাজ বিশ্ববিদ্যালয় হল ভারতের তামিলনাড়ুর চেন্নাইয়ে অবস্থিত একটি অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়।[১] লন্ডন বিশ্ববিদ্যালয়ের অনুসরণে ৫ সেপ্টেম্বর ১৮৫৭ খ্রিস্টাব্দে এই বিশ্ববিদ্যালয়ের রূপরেখা বাস্তবায়িত হয়। এটি একটি কলেজিয়েট রিসার্চ বিশ্ববিদ্যালয় এবং শহরে ছয়টি ক্যাম্পাস রয়েছে: চাপাউক, মেরিনা, গুইন্ডি, তারামানি, মাদুরাভোয়েল এবং চেটপেট। এটি ১৮ টি স্কুল-এর অধীনে স্নাতকোত্তর শিক্ষাদান এবং গবেষণা বিভাগের ৮৭ টি একাডেমিক বিভাগের অধীনে ২৩০ টিরও বেশি কোর্স সরবরাহ করে, যেখানে বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, মানবিকতা, ব্যবস্থাপনা ও চিকিৎসার পাশাপাশি ১২১ অধিভুক্ত কলেজ এবং ৫৩ টি অনুমোদিত গবেষণা সংস্থার বিভিন্ন ক্ষেত্র রয়েছে। ন্যানোপ্রযুক্তি, ফোটোনিকস এবং নিউরোটক্সিসিটির উন্নত গবেষণার জন্য এই বিশ্ববিদ্যালয়টিতে জাতীয় কেন্দ্র রয়েছে। এছাড়াও, বায়ো ফিজিক্সে তিনটি কেন্দ্রের অ্যাডভান্সড স্টাডি (সিএএস), উদ্ভিদ বিজ্ঞান এবং গণিতে রয়েছে।

মাদ্রাজ বিশ্ববিদ্যালয় দুটি ভারতীয় পদার্থবিজ্ঞানের নোবেল বিজয়ী, সিভি রমন এবং সুব্রাহ্মণ্য চন্দ্রশেখরের আলমা ম্যাটার, এ.পি.জে. আবদুল কালাম সহ ভারতের পাঁচ রাষ্ট্রপতি , এবং শ্রিনিবাস রামানুজন সহ একাধিক উল্লেখযোগ্য গণিতবিদ।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Indian Universities in the 2014 QS University Rankings: BRICS. Top Universities (24 June 2014). Retrieved on 27 September 2015.