বিষয়বস্তুতে চলুন

মাজহারুল ইসলাম হিমেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাজহারুল ইসলাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোঃ মাজহারুল ইসলাম হিমেল
জন্ম (1988-09-16) ১৬ সেপ্টেম্বর ১৯৮৮ (বয়স ৩৫)
জন্ম স্থান কিশোরগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৫–২০০৭ ঢাকা মোহামেডান ৩৮ ((০))
২০০৮–২০১০ শেখ রাসেল ২০ ((০))
২০১০–২০১১ ঢাকা আবাহনী ((০))
২০১১–২০১২ বিজেএমসি ২৪ ((০))
২০১২–২০১৩ ঢাকা আবাহনী ((০))
২০১৩–২০১৮ শেখ জামাল ৮০ ((০))
২০১৯ আরামবাগ ৩০ ((০))
২০২০ ঢাকা মোহামেডান ((০))
২০২১ চট্টগ্রাম আবাহনী ((০))
জাতীয় দল
২০০৬–২০২০ বাংলাদেশ ২০ ((০))
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:৩৯, ৯ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:১২, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোঃ মাজহারুল ইসলাম হিমেল (ইংলিশঃ Md Mazharul Islam Himel / জন্ম: ১৬ সেপ্টেম্বর ১৯৮৮) কিন্তু তিনি মাজহারুল ইসলাম নামে সুপরিচিত। তিনি হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব চট্টগ্রাম আবাহনী খেলেছেন এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০৫–২০০৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৮–০৯ মৌসুমে তিনি শেখ রাসেলের যোগদান করেছেন। শেখ রাসেলে ২ মৌসুম অতিবাহিত করার পর ঢাকা আবাহনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি বিজেএমসি, ঢাকা আবাহনী, শেখ জামাল, আরামবাগ এবং ঢাকা মোহামেডানের হয়ে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি ঢাকা মোহামেডান হতে চট্টগ্রাম আবাহনীতে যোগদান করেছেন।

২০০৬ সালে, মাজহারুল ইসলাম হিমেল বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২টি ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, হিমেল এপর্যন্ত ৬টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি ঢাকা মোহামেডানের হয়ে, ১টি ঢাকা আবাহনীর হয়ে এবং ৪টি শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন

[সম্পাদনা]

মোহাম্মদ মাজহারুল ইসলাম হিমেল ১৯৮৮ সালের ১৬ই সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল

[সম্পাদনা]

২০০৬ সালের ১৫ই নভেম্বর তারিখে, মাত্র ১৮ বছর ২ মাস বয়সে, হিমেল হংকংয়ের বিরুদ্ধে ২০০৭ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের গ্রুপ পর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৭৮তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় আলফাজ আহমেদের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন; ম্যাচে তিনি গোলরক্ষক হিসেবে খেলেছেন।[১][২] ম্যাচটিতে বাংলাদেশ ২–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[৩][৪] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে হিমেল মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান

[সম্পাদনা]

আন্তর্জাতিক

[সম্পাদনা]
৫ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৬
২০১৫
সর্বমোট

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Hong Kong vs. Bangladesh"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। ১৫ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 
  2. "২০০৭ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্ব: হংকং বনাম বাংলাদেশ"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ১৫ নভেম্বর ২০০৬। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 
  3. "Hong Kong vs. Bangladesh - November 15, 2006"ইএসপিএন (ইংরেজি ভাষায়)। ১৫ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 
  4. "Hong Kong v Bangladesh Live Commentary, Nov 15, 2006"গোল (ইংরেজি ভাষায়)। ১৫ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ

[সম্পাদনা]