মাছ ধরা নৌকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Robustly designed contemporary fishing boat

মৎস্যযান বা মাছ ধরার জলযান হলো মাছ ধরার জন্য ব্যবহৃত নৌকা, জাহাজ বা অন্যান্য নৌযান। এগুলি সমুদ্রের মধ্যে বা হ্রদ বা নদীর তীরে মাছ ধরার জন্য ব্যবহৃত হয়। বাণিজ্যিক, কারিগরি বা নিছক বিনোদন হিসাবে মাছ ধরতে বিভিন্ন ধরনের মৎস্যযান ব্যবহৃত হয়।

২০১৬ সালে বিশ্বে মোট ফিশিং জাহাজের সংখ্যা প্রায় ৪.৬ মিলিয়ন ছিল, যা ২০১৪ থেকে অপরিবর্তিত ছিল। এশিয়ায় বহর ছিল সবচেয়ে বড়, ৩.৫ মিলিয়ন জাহাজের সমন্বয়ে, বিশ্বব্যাপী বহরের ৭৫ শতাংশ ছিল। [১] আফ্রিকা এবং উত্তর আমেরিকাতে অনুমানযোগ্য জাহাজের সংখ্যা ২০১৪ থেকে যথাক্রমে মাত্র 30,000 এবং প্রায় 5,000 দ্বারা হ্রাস পেয়েছে। এশিয়া, লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান এবং ওশেনিয়ার ক্ষেত্রে এই সংখ্যাটি বেড়েছে মূলত অনুমানের পদ্ধতির উন্নতির ফলে। [২]

বিনোদনমূলক ফিশিং বোটের সংখ্যা অনুমান করা কঠিন। এগুলি আকারে ছোট ডিঙি থেকে বড় চার্টার ক্রুজার পর্যন্ত রয়েছে এবং বাণিজ্যিক মাছ ধরা জাহাজের মতো এটি প্রায়শই কেবল মাছ ধরার জন্য উত্সর্গীকৃত হয় না।

১৯৫০ এর আগে মাছ ধরার নৌকাগুলির মানমাত্রা খুব কম ছিল। বন্দর এবং নৌকাণ্ডের মধ্যে নকশা আলাদা হতে পারে vary ঐতিহ্যগতভাবে নৌকাগুলি কাঠের তৈরি ছিল, তবে বেশি রক্ষণাবেক্ষণ ব্যয় এবং কম স্থায়িত্বের কারণে কাঠ এখন প্রায়শই ব্যবহৃত হয় না। ফাইবারগ্লাসটি ২৫ মিটার (১০০ টন) পর্যন্ত ছোট মাছ ধরার জাহাজগুলিতে ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হয়, তবে ২৫ মিটারের উপরে জাহাজগুলিতে সাধারণত স্টিল ব্যবহৃত হয়।

মন্তব্য[সম্পাদনা]

  1. In brief, The State of World Fisheries and Aquaculture, 2018 (PDF)। FAO। ২০১৮। 
  2. FAO 2007