মাকতুম বিন রশিদ আল মাকতুম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাকতুম বিন রশিদ আল মাকতুম
مكتوم بن راشد آل مكتوم
مكتوم بن راشد آل مكتوم
Maktoum bin Rashid Al Maktoum.jpg
১৯৬৮ সালে শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুম
জন্ম১৯৪১
দুবাই, ট্রুসিয়াল স্টেটস (তৎকালীন ব্রিটিশ প্রভাবিত রাজ্য)
মৃত্যু৪ জানুয়ারি ২০০৬(2006-01-04) (বয়স ৬৪–৬৫)
জাতীয়তাট্রুসিয়াল রাজ্য (১৯৭১ সালের আগে)
আমিরাতি
দাম্পত্য সঙ্গী
পিতা-মাতা
সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি
ভারপ্রাপ্ত
কাজের মেয়াদ
২ নভেম্বর ২০০৪ – ৩ নভেম্বর ২০০৪
পূর্বসূরীজায়েদ বিন সুলতান আল নাহিয়ান
উত্তরসূরীখলিফা বিন জায়েদ আল নাহিয়ান
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
৭ অক্টোবর ১৯৯০ – ৪ জানুয়ারি ২০০৬[note ১]
রাষ্ট্রপতিজায়েদ বিন সুলতান আল নাহিয়ান (১৯৯০-২০০৪)
খলিফা বিন জায়েদ আল নাহিয়ান (২০০৪–২০০৬)
ডেপুটিসুলতান বিন জায়েদ আল নাহিয়ান (১৯৯০–২০০৬)
হামদান বিন জায়েদ আল নাহিয়ান (১৯৯৭–২০০৬)
পূর্বসূরীরশিদ বিন সাইদ আল মাকতুম
উত্তরসূরীমোহাম্মদ বিন রশিদ আল মাকতুম
কাজের মেয়াদ
৯ ডিসেম্বর ১৯৭১ – ২৫ এপ্রিল ১৯৭৯
রাষ্ট্রপতিজায়েদ বিন সুলতান আল নাহিয়ান
ডেপুটিহামদান বিন রশিদ আল মাকতুম (১৯৭১–১৯৭৩)
খলিফা বিন জায়েদ আল নাহিয়ান (১৯৭৩–১৯৭৭)
হামদান বিন মোহাম্মদ আল নাহিয়ান (১৯৭৭–১৯৭৯)
পূর্বসূরীপদ সৃষ্টি
উত্তরসূরীরশিদ বিন সাইদ আল মাকতুম
দুবাইয়ের শাসক
রাজত্ব৭ অক্টোবর ১৯৯০ – ৪ জানুয়ারি ২০০৬
পূর্বসূরিরশিদ বিন সাইদ আল মাকতুম
উত্তরসূরিমোহাম্মদ বিন রশিদ আল মাকতুম
রাজবংশআল মাকতুম
ধর্মইসলাম

মাকতুম বিন রশিদ আল মাকতুম (১৯৪১ – ৪ জানুয়ারি ২০০৬) (আরবি: مكتوم بن راشد آل مكتوم‎‎; Maktūm bin Rāshid Āl Maktūm) ছিলেন সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। এছাড়াও তিনি দুবাই আমিরাতের আমির (শাসক) ছিলেন। তবে তিনি শেখ মাকতুম নামেই অধিক পরিচিত ছিলেন।

জীবনী[সম্পাদনা]

তিনি ১৯৪১ সালে দুবাইয়ের আল শিনদাগায় আল বু ফালাসাহ উপজাতির আল মাকতুম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতা শেখ রশিদ বিন সাইদ আল মাকতুম ১৯৫৮ সালে তার দাদা শেখ সাইদ বিন মাকতুম বিন হাশর আল মাকতুম (দ্বিতীয় সাইদ) এর মৃত্যুর পরে দুবাইয়ের শাসক হন। শেখ মাকতুম দেশটির স্বাধীনতার পর সর্বপ্রথম ১৯৭১ সালের ২৫ এপ্রিল থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ছিলেন। তার পিতা ১৯৭১ সাল থেকে সেদেশের উপরাষ্ট্রপতি ছিলেন।

১৯৯০ সালের ৭ অক্টোবরে তার পিতার মৃত্যুর পরে তিনি পুনরায় সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী নিযুক্ত হন। এছাড়াও তিনি তার পিতার স্থলাভিষিক্ত হয়ে দুবাই আমিরাতের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতেরর উপরাষ্ট্রপতি হিসেবেও দায়িত্ব গ্রহণ করেন। ২০০৬ সালের ৪ জানুয়ারিতে মারা যাওয়ার আগ পর্যন্ত তিনি একই সাথে এই তিনটি পদে নিযুক্ত ছিলেন।

শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তার পুত্র শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা ও তার দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত শেখ মাখতুম ২০০৪ সালে ২-৩ নভেম্বর পর্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্য সংযুক্ত আরব আমিরাতের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন।

শেখ মাকতুম তার দুই ভাই শেখ মোহাম্মদ বিন রশিদ (দুবাই আমিরাতের যুবরাজ ও পরবর্তী শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রী ও পরবর্তী প্রধানমন্ত্রী এবং উপরাষ্ট্রপতি) এবং শেখ হামদানের (সংযুক্ত আরব আমিরাতের অর্থ মন্ত্রী) সহযোগিতায় দুবাই আমিরাত পরিচালনা করতেন।

তিনি দুবাইয়ের গোডলফিন আস্তাবলের সহ-মালিক (তার ভাইদের সাথে) হিসাবেও বিশ্বব্যাপী পরিচিত ছিলেন। যা বিশ্বজুড়ে প্রধান-প্রধান ঘোড়ার দৌড়গুলোতে প্রতিযোগিতা করে থাকে।

শেখ মাকতুম বিন রশিদ আল মাকতুম ২০০৬ সালের ৪ জানুয়ারি সকালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টের প্যালাজো ভার্সেস হোটেলে থাকা কালীন সময়ে হার্ট অ্যাটাকের শিকার হয়ে মারা যান। তার মৃত্যুর পর তার ভাই শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দুবাইয়ের শাসক হন। তার মরদেহ অস্ট্রেলিয়া থেকে ফিরিয়ে এনে তাকে দুবাইয়ে কবর দেওয়া হয়।

পাদটীকা[সম্পাদনা]

  1. ১৯৭৯ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী একই সাথে আরব আমিরাতের উপরাষ্ট্রপতির দায়িত্ব পালন করে আসছেন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ARR: Arab Report and Record। Economic Features, Limited। ১৯৭১। পৃষ্ঠা 136। Shaikh Maktoum bin Rashid al-Maktoum, the Ruler's heir, married a cousin, Alia bint Khalifa, on 12 March. 
  2. "Sheik rattled but not 'rolled' as bodyguards take children sheik." (1 May 2000)। The Birmingham Post (England)। সংগ্রহের তারিখ ১৭ এপ্রিল ২০১৮The drama began when the Yard received a 999 call from a nanny employed by the sheik's second wife, Sheika Bouchra Bint Mohammed Al Maktoum. 
  3. "Strange case of the sheikh's daughter"। ১০ ডিসেম্বর ২০০১। ২৪ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৮ 
  4. "DUBAIS FIRST LADY SELLS JEWEL-STUDDED PAINTING FOR CHARITY"। ৮ মার্চ ২০০০। ১৪ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৮ 
  5. Desmond O’Neill। "HH SHEIKHA BOUCHRA BINT MOHAMMED AL MAKTOUM at a party in London on 16th March 2000.OCC 59"। ১৪ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৮ 
  6. Desmond O’Neill। "Left to right, SIR MOULAY OMAR EL MOURADI uncle of Her Highness Sheikha Bouchra Bint Mohammed Al Maktoum and HH ARTIF AL BOUAZZAOUI brother of Her Highness Sheikha Bouchra Bint Mohammed Al Maktoum, at a party in London on 16th March 2000"। ১৪ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৮