উবায়দুল্লাহ সিন্ধি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মাওলানা উবাইদুল্লাহ সিন্ধি থেকে পুনর্নির্দেশিত)
উবাইদুল্লাহ সিন্ধি
মাওলানা উবাইদুল্লাহ সিন্ধি
জন্ম(১৮৭২-০৩-১০)১০ মার্চ ১৮৭২
মৃত্যু২২ আগস্ট ১৯৪৪(1944-08-22) (বয়স ৭২)
যুগব্রিটিশ রাজ
অঞ্চলইসলামী দার্শনিক/উলামা

উবায়দুল্লাহ সিন্ধি (উর্দু: مولانا عبیداللہ سندھی‎‎), (১০ মার্চ ১৮৭২ -২২ আগস্ট ১৯৪৪) ছিলেন একজন জাতীয়তাবাদী নেতা ও ভারতের স্বাধীনতা আন্দোলনের রাজনৈতিক কর্মী।[১][২][৩]

উবাইদুল্লাহ সিন্ধি শিয়ালকোটের একটি শিখ পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মের চার মাস আগে তাঁর পিতা ইন্তিকাল করেন। ১৬ বছর বয়সে তিনি ইসলাম গ্রহণ করেন। তিনি তার নিজস্ব ডায়েরীর মধ্যে লিখেছেন,"আমি যখন ধর্মীয় শিক্ষা অর্জন করা শুরু করি তখন সিন্ধু ও মুলতানের কিছু শিক্ষকের কাছে নাহু- সরফের পাঠ গ্রহন করি।এসময় হজরত মাওলানা আবুস সিরাজ গোলাম মুহাম্মদ দিনপুরীর সান্নিধ্যে ছয় মাস অবস্থান করি।। দারুল উলুম দেওবন্দে ভর্তি হন। তিনি মাওলানা রশিদ আহমেদ গাঙ্গোহি ও মাওলানা মাহমুদুল হাসানের মত তৎকালীন ইসলামি পন্ডিতদের সান্নিধ্য লাভ করেন। তিনি ১৯০৯ সালে দারুল উলুম দেওবন্দে ফিরে আসেন এবং ধীরে ধীরে প্যান-ইসলামি আন্দোলনের সাথে যুক্ত হন। প্রথম বিশ্বযুদ্ধের সময় মাওলানা মাহমুদুল হাসানের নেতৃত্বে অক্ষশক্তির সাহায্যে ভারতে একটি প্যান ইসলামি আন্দোলনের জন্য ভারত ত্যাগ করা নেতাদের মধ্যে অন্যতম। এই ঘটনা পরবর্তীতে রেশমি রুমাল আন্দোলন নামে পরিচিতি পায়।

যুদ্ধের সময় তিনি আফগান আমির হাবিবউল্লাহ খানের সাথে দেখা করার জন্য কাবুল যান। সংক্ষিপ্ত সময় পর তিনি জার্মান সমর্থনে ভারতে বিপ্লবের জন্য রাজা মহেন্দ্র প্রতাপের পরিকল্পনায় নিজের সমর্থন জানান। ১৯১৫ সালের ডিসেম্বরে কাবুলে গঠিত ভারতের অন্তর্বর্তীকালীন সরকারে যোগ দেন এবং যুদ্ধের শেষ পর্যন্ত আফগানিস্তানে অবস্থান করেন এবং রাশিয়া চলে যান। এরপর বিভিন্ন দেশের মধ্য দিয়ে তিনি তুরস্কে যান এবং সেখানে দুই বছর অবস্থান করেন। এরপর তিনি হেজাজ যান। সেখানে তিনি ইসলাম নিয়ে পড়াশোনা করেন। কর্মজীবনের প্রথমদিকে তিনি প্যান ইসলামি চিন্তাবিদ ছিলেন। তবে পরবর্তীতে তিনি প্যান ইসলামি চিন্তা থেকে সরে আসেন। দেওবন্দি উলামাদের নেতৃত্বে ভারতের স্বাধীনতা আন্দোলনে তিনি একজন সক্রিয় সদস্য ছিলেন। উবাইদুল্লাহ সিন্ধি ১৯৪৪ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন। তার লিপিবদ্ধ কিতাব সমূহ হলো "হজরত শাহ ওয়ালী উল্লাহ এবং তার দর্শন","হজরত শাহ ওয়ালী উল্লাহ এবং তার রাজনৈতিক আন্দোলন", "খুতুবা"।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ভারতের স্বাধীনতা আন্দোলনে মাওলানা উবায়দুল্লাহ সিন্ধীর রাজনৈতিক তৎপরতা"যুগান্তর। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১৭ 
  2. খান, নাঈম উল্লাহ (২০১৫)। "Political ideas and role of Maulana Obaidullah Sindhi"আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় 
  3. Kamran, Tahir (২০১৮)। Muslims and Capitalism। Ergon-Verlag। পৃষ্ঠা 151–170। আইএসবিএন 978-3-95650-463-1ডিওআই:10.5771/9783956504648-151 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Ansari, K.H. (১৯৮৬), Pan-Islam and the Making of the Early Indian Muslim Socialist. Modern Asian Studies, Vol. 20, No. 3. (1986), pp. 509-537, Cambridge University Press .
  • Seidt, Hans-Ulrich (২০০১), From Palestine to the Caucasus-Oskar Niedermayer and Germany's Middle Eastern Strategy in 1918. German Studies Review, Vol. 24, No. 1. (Feb., 2001), pp. 1-18, German Studies Association, আইএসএসএন 0149-7952 .
  • Sims-Williams, Ursula (১৯৮০), The Afghan Newspaper Siraj al-Akhbar. Bulletin (British Society for Middle Eastern Studies), Vol. 7, No. 2. (1980), pp. 118-122, London, Taylor & Francis Ltd, আইএসএসএন 0305-6139 .
  • Engineer, Ashgar A (২০০৫), They too fought for India's freedom: The Role of Minorities., Hope India Publications., আইএসবিএন 81-7871-091-9 .
  • Sarwar, Muḥammad (১৯৭৬), Mawlānā ʻUbayd Allāh Sindhī : ʻālāt-i zandagī, taʻlīmāt awr siyāsī afkār, Lahore 
  • Sindhī, ʻUbaidullāh; Sarwar, Muḥammad (১৯৭০), Khutbāt o maqālāt-i Maulānā ʻUbaidullāh Sindhī. murattib Muḥammad Sarvar, Lāhaur, Sindh Sāgar Ikādamī