মাইক্রো-

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


মাইক্রো- (গ্রীক অক্ষর μ বা লিগ্যাসি মাইক্রো সিম্বল µ) হ'ল মেট্রিক সিস্টেম-এ একটি একক উপসর্গ যা দিয়ে ডেনোটিংয়ে ১০−৬ (এক মিলিয়নতম)র একটি ফ্যাক্টর চিহ্নিত করা হয়। [১] ১৯৬০ সাল থেকে চালু হওয়া এই উপসর্গটি প্রাচীন গ্রীক ভাষা থেকে এসেছে μικρό (mikró) যার অর্থ হল "ছোট"।

উপসর্গের জন্য প্রতীকটি গ্রীক অক্ষর μ (মিউ) থেকে এসেছে। এটি একমাত্র এসআই উপসর্গ যা লাতিন বর্ণমালা থেকে আসে নি। "μ" অক্ষর উপলব্ধ না হলে সাধারণত "mc" উপসর্গ হিসাবে ব্যবহৃত হয়; যেমন "mcg" সাধারণত বিভ্রান্তিকরভাবে মাইক্রোগ্রামকে বোঝাতে ব্যবহার করা হয় (ফলে অনেকে mcg-কে মাইক্রিগ্রাম (micrigram) হিসাবে পড়তে পারেন যার অর্থ দাঁড়াবে ১০−১৪ g)। এছাড়াও একটি আইএসও নথিতে μ এর পরিবর্তে u ব্যবহারের অনুমতিও দেওয়া হয়েছে । [২]

উদাহরণ:

অক্ষর সমষ্টিতে প্রতীক এনকোডিং[সম্পাদনা]

এসআই উপসর্গর অনুমোদিত প্রতীক হ'ল গ্রীক ছোট হাতের অক্ষরে mu (μ)।[৪] এর নকশার কারণে ইউনিকোড এ দুটি পৃথক চরিত্র রয়েছে যা কিছু কিছু ফন্টে কিছুটা আলাদা দেখা যায়। যদিও বেশিরভাগ হরফ একই গ্লাইফ ব্যবহার করে। মাইক্রোর চিহ্ন (µ) "ল্যাটিন -১ পরিপূরক" পরিসীমাতে এনকোড করা হয়েছে যার সীমানা আইএসও / আইসিসি ৮৮৫৯-১ এর অনুরূপ (১৯৮৭ সাল থেকে) এবং সেটি U+00B5 (Alt+0181)। [৫] এটি ডিসি এমসিএস [১৯৮৩ সাল থেকে) এবং ইসিএমএ -৯৪ (১৯৮৫ সাল থেকে) কোড পয়েন্টে অবস্থান করছে। গ্রীক অক্ষর (μ) এনকোড করা হয়েছে U+03BC (Alt+956) গ্রীক পরিসরে। ইউনিকোড কনসোর্টিয়াম এর মতে গ্রীক বর্ণের অক্ষরটিকে অগ্রাধিকার দেওয়া হলেও[৬] বাস্তবায়নে অবশ্যই মাইক্রো সাইনকে স্বীকৃতি দেওয়া হয়। এই পার্থক্যটি কিছু লিগ্যাসি কোড পৃষ্ঠাতেও দেখা যায়। বিশেষ উল্লেখযোগ্যভাবে দেখা যায় উইন্ডোজ-১২৫৩ এ।

যে পরিস্থিতিতে কেবল লাতিন বর্ণমালা উপলভ্য রয়েছে সেখানে আইএসও ২৯৫৫ (১৯৭৪,[৭] ১৯৮৩[৮]), ডিআইএন ৬৬০৩০ (ভার্নোম ১৯৭৩;[৯] ১৯৮০,[১০][১১] ২০০২[১২]) এবং বিএস ৬৪৩০ (১৯৮৩) উপসর্গ μ প্রতিস্থাপিত করা যায় অক্ষর u দ্বারা (বা এমনকি ছোট হাতের অক্ষর উপলব্ধ না হলে U দ্বারা), μm এর পরিবর্ত um, বা μF এর পরিবর্ত uF দ্বারা প্রতিস্থাপিত করার অনুমতিও দেওয়া হয়েছে। অনুরূপে আইইসি ৬০০৬২ (আইইসি ৬২) (১৯৫২ সাল থেকে), ইএন ৬০০৬২, ডিআইএন ৪০৮২৫ (১৯৭৩), বিএস ১৮৫২ (১৯৭৪), আইএস ৮১৮৬ (১৯৭৬) ইত্যাদিতে সংজ্ঞায়িত আরকেএম কোড অনুসারে ক্যাপাসিটার মানগুলি দিয়ে গ্রীক বর্ণ μ পাওয়া না গেলে 4μ7 এর পরিবর্তে 4u7 (বা 4U7) ব্যবহার করা চলতে পারে।

অন্যান্য সংক্ষিপ্তকরণের সিদ্ধান্ত[সম্পাদনা]

ব্যবস্থাপত্র, চার্ট রেকর্ডিংয়ে দুর্বল হস্তাক্ষরের জন্য ভুল লেখার ঝুঁকির সম্ভাবনা এড়াতে কিছু স্বাস্থ্য পরিসেবায় "মাইক্রোগ্রাম" এর প্রামাণ্য "μg" প্রতীককে অবজ্ঞা করা হয়।[১৩] এসব ক্ষেত্রে সংক্ষেপ করণের দুটি বিকল্প হ'ল "mcg" [১৩] বা সম্পূর্ণ "মাইক্রোগ্রাম" লেখা (এছাড়াও দেখুন চিকিৎসা ব্যবস্থাপত্রে ব্যবহৃত সংক্ষিপ্তির তালিকা)। তবে হস্তাক্ষর জড়িত ক্ষেত্রে ভুল ডোজ এড়ানোর বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করে এই অবজ্ঞা দেখা গেলেও সমস্ত স্বাস্থ্য-যত্নের প্রসঙ্গে এবং সংস্থায় এটি প্রযোজ্য নয় (যেমন কিছু ক্লিনিকাল পরীক্ষাগারের প্রতিবেদন এটি মেনে চললেও অন্যরা তা মানে না[১৩]) এবং ভৌত বিজ্ঞান একাডেমিয়ায় "μg" একমাত্র সরকারী সংক্ষেপণ হিসাবে ব্যবহৃত হয়।

স্বাস্থ্য স্তর ৭ (এইচএল৭)) স্ট্যান্ডার্ড অনুযায়ী মেডিকেল ডেটা এক্সচেঞ্জে μ এছাড়াও u দ্বারা প্রতিস্থাপিত হতে পারে।[১৪]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. International Bureau of Weights and Measures (২০০৬), The International System of Units (SI) (PDF) (8th সংস্করণ), আইএসবিএন 92-822-2213-6, ২০১৭-০৮-১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা 
  2. ISO 2955, table 2.
  3. Biology by Campbell & Reece, tenth edition. Ch. 6 "A Tour of the Cell". p. 98.
  4. Prefixes of the International System of Units, International Bureau of Weights and Measures (page visited on 9 May 2016).
  5. (Unicode 1.0, 1991)
  6. Unicode Technical Report #25
  7. ISO 2955-1974: lnformation processing - Representations of SI and other units for use in systems with limited character sets (1st সংস্করণ)। ১৯৭৪। 
  8. "Table 2"। ISO 2955-1983: lnformation processing - Representations of SI and other units for use in systems with limited character sets (PDF) (2nd সংস্করণ)। ১৯৮৩-০৫-১৫। সংগ্রহের তারিখ ২০১৬-১২-১৪  [১]
  9. Vornorm DIN 66030 [Preliminary standard DIN 66030] (German ভাষায়)। জানুয়ারি ১৯৭৩। 
  10. DIN 66030: Darstellungen von Einheitennamen in Systemen mit beschränktem Schriftzeichenvorrat (German ভাষায়) (1st সংস্করণ)। ১৯৮০। 
  11. "Neue Normen für die Informationsverarbeitung"Computerwoche (German ভাষায়)। ১৯৮১-০১-০৯। ২০১৬-১২-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১২-১৪ 
  12. DIN 66030:2002-05 - Informationstechnik - Darstellung von Einheitennamen in Systemen mit beschränktem Schriftzeichenvorrat [Information technology - Representation of SI and other units in systems with limited character sets] (German ভাষায়)। Beuth Verlag [de]। মে ২০০২। সংগ্রহের তারিখ ২০১৬-১২-১৪ 
  13. Burtis, Carl A.; Ashwood, Edward R.; Bruns, David E. (২০১২), Tietz Textbook of Clinical Chemistry and Molecular Diagnostics (5th সংস্করণ). 
  14. "Commonly Used UCUM Codes for Healthcare Units"। HL7 Deutschland e.V.। সংগ্রহের তারিখ ২০১৫-১১-২১