মাইক্রোনেশিয়ার ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মাইক্রোনেশিয়ান
ভৌগলিক বিস্তারমাইক্রোনেয়া
ভাষাগত শ্রেণীবিভাগঅস্ট্রোনেশীয়
উপবিভাগ
গ্লোটোলগmicr1243[১]
{{{mapalt}}}
  মাইক্রোনেশিয়ান

মাইক্রোনেশিয়াতে চুকীয়, কসরায়ীয়, পোনপেয়ীয়, ইয়াপীয় এবং ইংরেজি ভাষা সরকারী বা জাতীয় ভাষা। ৬০৭টি দ্বীপ নিয়ে গঠিত এবং ১০ লক্ষ বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত রাষ্ট্রটিতে মোট ১৮টি স্থানীয় ভাষা প্রচলিত। এছাড়া চীনা ও জাপানি ভাষাও প্রচলিত।

বিশটি মাইক্রোনেশিয়ান ভাষার সমন্বয়য়ে ওশানিক ভাষা গঠিত হয়েছে। . মাইক্রোনেশিয়ান ভাষাসমূহ তাদের ওষ্ঠ্য ব্যঞ্জনধ্বনির অভাবের জন্য পরিচিত; বরং সেগুলো দুই সারিতে বিভক্ত,তালব্য এবং ওষ্ঠ্য-ধ্বনি

উপাদান[সম্পাদনা]

জ্যাকসনের(১৯৮৩,১৯৮৬) মতে এই ভাষা পরিবার নিম্নরূপ:[২]

ধারণা করা হয় এই ভাষা পরিবার কোসরাই এর পূর্বাঞ্চলে উদ্ভূত হয়েছে, এবং পরবর্তীতে পশ্চিম দিকে ছড়িয়ে পড়ে। কোসরাইরা সম্ভবত ভানুয়াতুর উত্তরাঞ্চলে, দক্ষিণ দিক থেকে স্থায়ীভাবে বসবাস শুরু করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "মাইক্রোনেশিয়ান"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Lynch, John (২০০২)। The Oceanic languages। Richmond, Surrey: Curzon। আইএসবিএন 978-0-7007-1128-4ওসিএলসি 48929366  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)