মাইক্রোনেশিয়ার ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
মাইক্রোনেশিয়ান
ভৌগলিক বিস্তার: মাইক্রোনেয়া
ভাষাগত শ্রেণীবিভাগ: অস্ট্রোনেশীয়
উপবিভাজনসমূহ:
গ্লোটোলগ: micr1243[১]
{{{mapalt}}}
  মাইক্রোনেশিয়ান

মাইক্রোনেশিয়াতে চুকীয়, কসরায়ীয়, পোনপেয়ীয়, ইয়াপীয় এবং ইংরেজি ভাষা সরকারী বা জাতীয় ভাষা। ৬০৭টি দ্বীপ নিয়ে গঠিত এবং ১০ লক্ষ বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত রাষ্ট্রটিতে মোট ১৮টি স্থানীয় ভাষা প্রচলিত। এছাড়া চীনা ও জাপানি ভাষাও প্রচলিত।

বিশটি মাইক্রোনেশিয়ান ভাষার সমন্বয়য়ে ওশানিক ভাষা গঠিত হয়েছে। . মাইক্রোনেশিয়ান ভাষাসমূহ তাদের ওষ্ঠ্য ব্যঞ্জনধ্বনির অভাবের জন্য পরিচিত; বরং সেগুলো দুই সারিতে বিভক্ত,তালব্য এবং ওষ্ঠ্য-ধ্বনি

উপাদান[সম্পাদনা]

জ্যাকসনের(১৯৮৩,১৯৮৬) মতে এই ভাষা পরিবার নিম্নরূপ:[২]

ধারণা করা হয় এই ভাষা পরিবার কোসরাই এর পূর্বাঞ্চলে উদ্ভূত হয়েছে, এবং পরবর্তীতে পশ্চিম দিকে ছড়িয়ে পড়ে। কোসরাইরা সম্ভবত ভানুয়াতুর উত্তরাঞ্চলে, দক্ষিণ দিক থেকে স্থায়ীভাবে বসবাস শুরু করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকবৃন্দ (২০১৩)। "মাইক্রোনেশিয়ান"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Lynch, John; Malcolm Ross Ross; Terry Crowley (২০০২)। The Oceanic languages। Richmond, Surrey: Curzon। আইএসবিএন 978-0-7007-1128-4ওসিএলসি 48929366  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)