মা'জাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মজাব ভ্যালি

মজাব (মোজাবাইট আঘলান, আরবি: مزاب), আলজেরিয়ার ঘরদানা প্রদেশের উত্তর সাহারা মরুভূমির একটি প্রাকৃতিক অঞ্চল। এটি আলজিয়ার্সের ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) দক্ষিণে অবস্থিত এবং এখানে প্রায় ৩৬০, ০০০ বাসিন্দা (২০০৫ সালের অনুমান) রয়েছে।

ভূতত্ত্ব[সম্পাদনা]

মজাব একটি চুনাপাথর মালভূমি

ইতিহাস[সম্পাদনা]

মোজাবাইটস ("আথ মাজাব") একটি বড় বারবার গোত্রের একটি শাখা, ইজনাতেন, যা মধ্য দক্ষিণ আলজেরিয়ার বিশাল এলাকা। মিজাব উপত্যকার চারপাশে অনেক টিফিনাঘ অক্ষর ও চিহ্ন খোদাই করা আছে।

মাগরেবের মুসলিম বিজয়ের পর মোজাবাইটরা মুতাজিলি স্কুলের মুসলমান হয়ে যায়। আদিবাসী খ্রিস্টান জনসংখ্যা ১১ শতাব্দী পর্যন্ত টিকে ছিল। রোস্তেমিড রাজ্যের পতনের পর, রোস্তেমিড রাজপরিবার তাদের কিছু নাগরিকের সাথে মাজাব উপত্যকাকে তাদের আশ্রয়স্থল হিসেবে বেছে নেয়। যাইহোক, রোস্তেমিডরা ছিল ইবাদি এবং একজন প্রচারক (আবু বকর আন-নাফুসী) পাঠিয়েছিলেন যিনি সফলভাবে আদিবাসী মোজাবাইটদের ধর্মান্তরিত করেছিলেন।

ফ্রান্স ১৮৩০ সালে অটোমান আলজেরিয়া দখল করে। ১৮৮২ সালে মজাব ফ্রান্সের সাথে সংযুক্ত করা হয় এবং ১৯৬২ সালের গ্রীষ্মে আলজেরিয়ার আদিবাসী শাসনে ফিরে আসে তার জাতীয় স্বাধীনতার পর। ঘারদাইয়া (তাগারদাইত) হল মাজাবের প্রধান শহর এবং রাজধানী, আর এল আত্তেউফ (তাজনিন্ট) এই অঞ্চলের প্রাচীনতম বসতি। বেনি ইসগুয়েন (ইসগেনে) হল সবচেয়ে পবিত্র বারবার ইসলামিক শহর। এটি এই শহরের বিভিন্ন অংশের সমস্ত অ-মাজাবিদের এবং সমস্ত বিদেশীদের তার দেয়ালের মধ্যে রাত কাটাতে নিষেধ করে। মেলিকা (ম্লিশেটে) মলিক নামে একটি কাবিলি শহর দ্বারা বাস করা হয় যা এখন পর্যন্ত বুইরার কাছে অবস্থিত, এবং এতে রয়েছে প্রশস্ত কবরস্থান এবং কসারের কেন্দ্রে একটি ঐতিহাসিক মসজিদ, যখন বাউনৌরা (বাউনৌরে) একটি ঐতিহাসিক কারসার যা আজওয়িল ধারণ করে পাম গ্রোভ, যখন এল গুয়েরারা (ইগ্রারেন) এবং বেরিয়ান (ইবারগুয়েন) ১৭ শতকের পর থেকে মাজাবের অংশ।

তথ্যসূত্র[সম্পাদনা]